সিলেট বিভাগে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২০     আপডেট : ১ মাস আগে

নতুন আরও ৯৩ জন নিয়ে সিলেট বিভাগে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে। সর্বশেষ গতকাল শনিবার সকাল ৮টা পর্যন্ত চার জেলায় ৫,০৪০ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৪ জন এবং রোগ থেকে সুস্থ হয়েছেন ১,৬২৫ জন।
গতকাল শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. সুলতানা রাজিয়া স্বাক্ষরিত কোভিড-১৯ কোয়ারেন্টিন ও আইসোলেশনের দৈনিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
২৪ ঘণ্টায় সর্বশেষ ৯৩ জন নতুন করোনায় আক্রান্তের মধ্যে সিলেট জেলায় ৫২ জন, সুনামগঞ্জ জেলায় ২৫ জন ও মৌলভীবাজার জেলায় ১৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
এ পর্যন্ত চার জেলায় মোট ৫,০৪০ জন আক্রান্তের মধ্যে সিলেট জেলায় সর্বোচ্চ ২,৭৩৪ জন, সুনামগঞ্জে ১,০৬২, হবিগঞ্জে ৭২২ ও মৌলভীবাজার জেলায় ৫২২ জন।
সিলেটে বর্তমানে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে করোনার নমুনা পরীক্ষা করা হয়। ওসমানীর ল্যাবে সিলেট জেলার ও শাবির ল্যাবে সুনামগঞ্জ জেলা থেকে সংগৃহিত নমুনাগুলো পরীক্ষা করা হয়। এছাড়া বিভাগের অন্য দুই জেলা হবিগঞ্জ ও মৌলভীবাজারের নমুনাগুলো ঢাকার ল্যাবে পরীক্ষা করা হয়।
কোভিড-১৯ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় সিলেট বিভাগের অন্য তিন জেলার মোট সংখ্যার বেশি সিলেট জেলায় রয়েছে। স্বাস্থ্য বিভাগ, সিলেট বিভাগীয় কার্যালয়ের গতকাল শুক্রবার সকাল ৮টা পর্যন্ত পরিসংখ্যান পর্যালোচনা করে দেখা যায়, চার জেলায় মোট আক্রান্ত ৫,০৪০ জনের মধ্যে শুধু সিলেট জেলায় ২,৭৩৪ জন আক্রান্ত হয়েছেন। পাশাপাশি করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারী ৮৪ জনের মধ্যে শুধু সিলেট জেলায় মৃত্যু হয়েছে ৬৬ জনের।
এদিকে, আক্রান্ত ও মৃত্যুর ও সংখ্যা সিলেটে বেশি হলেও সুস্থতার হার কম। চার জেলায় ৫০৪০ জন আক্রান্তের মধ্যে এ পর্যন্ত ১,৬২৫ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এর মধ্যে সিলেট জেলায় ২,৭৩৪ জন আক্রান্তের মধ্যে সুস্থ হয়েছেন ৪৯১ জন।
এদিকে, সিলেট বিভাগে গত ১৫ এপ্রিল সর্বপ্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়। তিনি ছিলেন সিলেট জেলার এবং একজন চিকিৎসক। এরপর বিভাগে এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ৮৪ জন। এর মধ্যে সিলেট জেলায় ৬৬ জন, সুনামগঞ্জে ৭ জন, হবিগঞ্জে ৬ ও মৌলভীবাজার জেলায় ৫ জন।
গত ২৭ এপ্রিল বিভাগে প্রথম সুনামগঞ্জে দুই রোগী করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরেন। এরপর প্রতিদিন বিভাগের বিভিন্ন জেলার রোগীরা সুস্থ হয়ে বাড়ি ফিরছেন। গতকাল শুক্রবার সকাল পর্যন্ত সিলেট বিভাগে করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ১,৬২৫ জন। এর মধ্যে সিলেট জেলায় ৪৯১, সুনামগঞ্জে ৫৭৫, হবিগঞ্জে ২৯৫, মৌলভীবাজারে ২৬৪ জন রোগী করোনা জয় করে বাড়ি ফিরেছেন।
গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪১ জন। এর মধ্যে সিলেট জেলার ১০ জন, হবিগঞ্জে ২৩ জন ও মোৗলভীবাজার জেলায় ৮ জন।
স্বাস্থ্য বিভাগ সিলেট বিভাগীয় কার্যালয়ের পরিসংখ্যান থেকে আরও জানা যায়, চার জেলায় বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৭৮০ জন। এদের মধ্যে ৩০৬ জন সিলেটের বিভিন্ন হাসপাতালে, সুনামগঞ্জের বিভিন্ন হাসপাতালে ২৫২ জন, হবিগঞ্জের হাসপাতালে ১৭৮ জন ও মৌলভীবাজারে ৪৪ জন।

আরও পড়ুন