সিলেট বিভাগের সেরা করদাতা হলেন রোটারিয়ান আতাউল করিম

প্রকাশিত : 16 November, 2019     আপডেট : ৩ সপ্তাহ আগে  
  

কর অঞ্চল সিলেট বিভাগে দ্বিতীয়বারের মতো সেরা করদাতার সম্মাননা পেলেন তরুণ শিল্প উদ্যোক্তা রোটারিয়ান এ কে এম আতাউল করিম। এর আগে তিনি জাতীয় পর্যায়ে পরপর দুইবার (২০১৫-১৬ ও ২০১৬-১৭) দেশসেরা করদাতার গৌরব অর্জনও করেছিলেন।
সম্প্রতি সিলেটের চার জেলার বেশ কয়েক জনের নাম ঘোষণা করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তার মধ্যে একমাত্র আতাউল করিমকে পুরো বিভাগের মধ্যে ২০১৮-১৯ সালের সেরা করদাতার সম্মানে ভূষিত করা হয়। তিনি ২০১৭-১৮ সালেও সিলেট বিভাগীয় পর্যায়ে সেরা করদাতার সম্মান অর্জন করেছিলেন।

নগরীর লালদিঘীর পাড়ের বিশিষ্ট ব্যবসায়ী আবু বকর মার্চেন্ট ও মোছা. জাহানারা বকর’র একমাত্র পুত্র এ কে এম রোটারিয়ান আতাউল করিম দেশের শীর্ষস্থানীয় এবিএম ওয়াটার কোম্পানীর কর্ণদার তিনি রোটারি ক্লাব সিলেট সাউথ এর পাস প্রেসিডেন্ট ।

একইসাথে তিনি পরিবেশ প্রকৌশল ব্যবসা, রেইন হারভেস্ট প্রজেক্ট, সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট ও কন্টেইনার হেন্ডেলিং ব্যবসা অত্যন্ত সুনামের সাথে পরিচালিত করছেন।

তার এবিএম ওয়াটার কোম্পানীর মাধ্যমে বাংলাদেশের সাবমেরিন, পায়রা গভীর সমুদ্র বন্দর, বাংলাদেশের বৃহৎ অর্থনৈতিক অঞ্চল চট্রগ্রামের মিরশরাই ও চট্টগ্রাম নৌবাহিনীর বানৌজা ইশাখা ঘাটিতে ট্রিটমেন্ট প্ল্যান্ট সফলভাবে স্থাপন করা হয়েছে।

এছাড়া দেশের অনেক জনগুরুত্বপূর্ণ জনপদে এই প্ল্যান্ট স্থাপন করে তিনি প্রশংসিত হয়েছেন। পেয়েছেন রাষ্ট্রের অনেক পুরস্কার। একইভাবে তিনি দেশের সরকারি পর্যায়ে যে কয়টি সফল ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন হয়েছে অধিকাংশ প্ল্যান্টই এবিএম ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের হাত ধরেই হয়েছে।

এ কে এম আতাউল করিম বলেন, সময় মতো সঠিকভাবে কর পরিশোধ করলে দেশ অনেকাংশে এগিয়ে যাবে। কিন্তু জায়গা অনেক দুর্বল। তদবে বর্তমান সরকারের সময় করের ব্যাপারে মানুষের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন