সিলেট থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে সবচেয়ে বেশি শিক্ষার্থী

প্রকাশিত : ২৪ জানুয়ারি, ২০১৯     আপডেট : ১ বছর আগে  
  

সিলেট এক্সপ্রেস ডেস্ক: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সিলেট থেকে এবার এসএসসি পরীক্ষায় বসছে ১ লাখ ১৩ হাজার ১৫ জন শিক্ষার্থী। এদের মধ্যে ছেলেদের চেয়ে মেয়েদের সংখ্যাই বেশি। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র সংখ্যা ৪৮ হাজার ৯২৮ জন এবং ছাত্রী সংখ্যা ৬৪ হাজার ৮৭ জন। অর্থাৎ ছাত্রী বেশি ১৫ হাজার ১৫৯ জন।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ এসব তথ্য জানান। আগামী ২ ফেব্রুয়ারি থেকে সারাদেশে একযোগে শুরু হচ্ছে এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট) ও সমমানের পরীক্ষা।

সিলেট শিক্ষা বোর্ডের অধীনে গত বছর এসএসসি পরীক্ষায় অংশ নেয় ১ লাখ ৯ হজার ১৮০ জন পরীক্ষার্থী। এবার পরীক্ষার্থী বেড়েছে ৩ হাজার ৮৩৫ জন। তবে, এ সংখ্যা আরও ৩-৪শ বাড়তে পারে বলে পরীক্ষা নিয়ন্ত্রক জানান।

এবার বিজ্ঞান বিভাগে ২৩ হাজার ৫৫৪ জন, মানবিক বিভাগে ৭৯ হাজার ১২৫ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১০ হাজার ৩৩৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

সিলেট শিক্ষাবোর্ড সূত্র জানায়, অন্যান্য বছরের ধারাবাহিকতায় এবারো সিলেট জেলা থেকে সবচেয়ে বেশি শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। সিলেট জেলা থেকে এবারের পরীক্ষার্থীর সংখ্যা ৪১ হাজার ৭৪২ জন। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ৩২৫ এবং ছাত্রী ২৩ হাজার ৪১৭ জন।

হবিগঞ্জ জেলার পরীক্ষার্থী সংখ্যা ২১ হাজার ৮২৫ জন। এর মধ্যে ছাত্র ৯ হাজার ৫৬৯ জন এবং ছাত্রী ১২ হাজার ২৫৬ জন।

মৌলভীবাজারের পরীক্ষার্থী সংখ্যা ২৪ হাজার ৬৮৫ জন। এর মধ্যে ছাত্র ৯ হাজার ৯৭২ জন এবং ছাত্রী ১৪ হাজার ৭১৩ জন। সুনামগঞ্জ জেলার পরীক্ষার্থী সংখ্যা ২৪ হাজার ৭৬৩ জন। এর মধ্যে ছাত্র ১১ হাজার ৬২ জন এবং ছাত্রী ১৩ হাজার ৭০১ জন।

অন্যদিকে এবার পরীক্ষার্থীদের পাশাপাশি বেড়েছে পরীক্ষায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠান ও পরীক্ষা কেন্দ্রের সংখ্যাও। এ বছর সিলেট অঞ্চলের চার জেলায় ৮৯৬টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এসএসসি পরীক্ষার্থীরা অংশগ্রহণ করবে। গত বছর এ সংখ্যা ছিল ৮৯২টি। তবে, কেন্দ্র সংখ্যা বাড়েনি। এবারো ১৩১টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ আরও জানান, দু’একটি বিষয়ে পরীক্ষা দেয়ার আবেদন থাকায় বর্তমান পরীক্ষার্থীর সংখ্যা আরও ৩-৪শ বাড়তে পারে। এবারের এসএসসি পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৮৬ হাজার ৯৬১ জন। আর অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ২৬ হাজার ৪ জন। ৫০ জন শিক্ষার্থী ইমপ্রুভমেন্ট পরীক্ষা দিচ্ছে বলেও জানান পরীক্ষা নিয়ন্ত্রক।

সিলেট শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল কুদ্দুস জানান, আগামী ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষা গ্রহণে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সিলেট শিক্ষা বোর্ড। অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা গ্রহণে কাজ করবে ৩১টি ভিজিল্যান্স টিম। পরীক্ষায় ভালো ফলাফল অর্জনের জন্য শিক্ষার্থীদের গণিত ও ইংরেজি ভীতি দূর এবং সৃজনশীল শিক্ষা পদ্ধতি আয়ত্ত করার ওপর জোর দেয়া হয়েছে। ইতোমধ্যে শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। শিক্ষকদের এ প্রশিক্ষণ কার্যক্রম আরও জোরালো ও দীর্ঘমেয়াদি করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে অবহিত করা হয়েছে বলেও জানান তিনি।

একই সঙ্গে বাংলাদেশ এক্সামিনেশন ডেভেলপমেন্ট ইউনিটের নির্দেশনায় খাতা দেখার ফলে সিলেট শিক্ষা বোর্ডে শিক্ষার গুণগত মান বজায় রয়েছে বলেও দাবি করেন আব্দুল কুদ্দুস।

আরও পড়ুন



নূরজাহান মেমোরিয়াল মহিলা ডিগ্রি কলেজে স্বাধীনতা দিবস পালন

সিলেট এক্সপ্রেস ডেস্ক: নূরজাহান মেমোরিয়াল...

সিসিকের বকেয়া বিল প্রায় ১০০ কোটি টাকা

নগরে গ্রাহকদের কাছে হোল্ডিং ট্যাক্স,...

জীবনের প্রতিটি পরীক্ষায় ভালো মানুষ হয়ে উত্তীর্ণ হতে হবে

মো. আব্দুল বাছিত: বিশিষ্ট শিক্ষাবিদ,...

প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সিসিকের ওয়ার্ডভিত্তিক পরিকল্পনা

সিলেট এক্সপ্রেস ডেস্ক: অগ্নিকান্ড, ভূমিকম্পসহ...