সিলেট জেলায় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

প্রকাশিত : ২২ জুন, ২০১৯     আপডেট : ১০ মাস আগে  
  

জাতীয় ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ডে আজ ২২ জুন সকাল ৯টায় সিভিল সার্জন বার্য্যালয় প্রাঙ্গনে উদ্বোধন করা হয়েছে।সিলেটের সিভিল সার্জন কার্যালয়ে কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ডা. মুর্শেদ আহমদ চৌধুরী ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (স্বাস্থ্য) সিলেট বিভাগ ডা. দেবপদ রায়। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়, সহকারী পরিচালক (স্বাস্থ্য)। আজ সিলেট জেলায় সাড়ে ৪ লাখের বেশী শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সারাদেশে ন্যায় সিলেটের ১২ উপজেলায় স্থায়ী মিলিয়ে ২হাজার ৪শ ২৮টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা এ কার্যক্রম চলবে।
উদ্বোধনী অনুষ্ঠানে সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় এ তথ্য জানিয়েছেন। এবারের দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে- ‘ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশু মৃত্যুও ঝুঁকি কমান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. আমজাদ হোসেন, ডা. মইনুল আহসান, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুজন বণিক।
সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় জানান, জেলার ১২ উপজেলায় ৪ লাখ ৫৪ হাজার ৩শ’৭৮জন শিশুকে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্য বিভাগ। এদের মধ্যে ৬ থেকে ১১ মাসের ৪৮হাজার ৬শ’ ৪৪ জন শিশুকে একটি করে নীল রঙের ও ১২ থেকে ৫৯ মাসের ৪ লাখ ৫হাজার ৭শ’ ৩৪ জন শিশুকে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।
তিনি আরোও বলেন, ‘জেলার ১২ উপজেলায় অস্থায়ী টিকাকেন্দ্র রয়েছে ২৪১৬টি, স্থায়ী টিকাকেন্দ্র ১২টি, অতিরিক্ত টিকাকেন্দ্র ১২টি। টিকাদানে প্রতি কেন্দ্রে ৩ জন করে ৪হাজার ৮৫৬ জন সেচ্ছাসেবী কাজ করবেন। এছাড়া স্বাস্থ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের ৪৯৪ জন ও পরিবার পরিকল্পনা বিভাগের ৬৩২জন কর্মী ক্যাম্পেইন কাজে নিয়োজিত থাকবেন। তাছাড়া ক্যাম্পেইন করার লক্ষ্যে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন এ ক্যাপসুল সরবরাহ রয়েছে বলে মতবিনিময় সভায় জানানো হয়।
সভায় আরো জানানো হয় কান্নারত অবস্থায় বা জোর করে শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে না। কোন শিশুকে আস্ত বা গোটা ক্যাপসুল খাওয়ানো যাবে না। ক্যাপসুলের মুখ কাঁচি দিয়ে কেটে ক্যাপসুলের ভিতরের তরলটুকু খাওয়াতে হবে। ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে কোন পাশ্বপ্রতিক্রিয়াও নেই বলে জানিয়েছেন তারা।

আরও পড়ুন



রবীন্দ্র-স্মৃতি স্মরণে সিলেটের মানুষ আজ ব্যাকুলপ্রাণ

সিলেট এক্সপ্রেস ডেস্ক:কেন্দ্রীয় মুসলিম সাহিত্য...

চিত্রাংকনে সৃজনশীলতা ও চিন্তার ক্ষমতা বাড়ে

সিলেট এক্সপ্রেস ডেস্ক:গোলাপগঞ্জ প্রেসক্লাবের সাধারণ...