সিলেট অঞ্চলে কৃষি পণ্য বিপণনে প্রতিবন্ধকতা ও সমাধান শীর্ষক কর্মশালা

প্রকাশিত : ২৫ মার্চ, ২০১৮     আপডেট : ২ বছর আগে  
  

মো. আব্দুল বাছিত: কৃষি বিপণন অধিদপ্তর, ঢাকা-এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মো. মাহবুব আহমেদ বলেছেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। যার কারণে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। দেশের সার্বিক সাফল্যের অগ্রযাত্রা ধরে রাখতে দেশের সবাইকে এক যোগে কাজ করে যেতে হবে। যেহেতু বাংলাদেশ কৃষিপ্রধান দেশ, সুতরাং কৃষিব্যবস্থার উন্নয়নের মাধ্যমে দেশের উন্নয়ন সাধিত হবে। এজন্য পরিকল্পিতভাবে অধিক জমিতে ফসল উৎপাদনের জন্য আত্মনিয়োগ করতে হবে।
সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্প (বিপণন অংগ), কৃষি বিপণন অধিদপ্তর, সিলেট-এর উদ্যোগে সিলেট অঞ্চলে কৃষি পণ্য বিপণনে প্রতিবন্ধকতা ও সমাধান শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
প্রকল্প পরিচালক শাহনাজ বেগম নীনার সভাপতিত্বে  রোববার নগরীর শেখঘাটস্থ বিএডিসি (সওকা)-এর সভাকক্ষে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএডিসি, সিলেট সার্কেল-এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ক্ষুদ্র সেচ) মো. শাহাব উদ্দিন তালুকদার, কৃষি বিপণন অধিদপ্তর, সিলেট বিভাগ-এর উপপরিচালক মো. জাহাঙ্গীর হোসেন এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন কৃষি বিপণন অধিদপ্তর, ঢাকা-এর প্রাক্তন উপ-পরিচালক শাহনাজ বেগম।
ডিএএম-এর মার্কেটিং অফিসার শাহ মো. মোর্শেদ কাদের-এর সঞ্চালনায় কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সিলেট অঞ্চলে শস্যের নিবিড়তা বৃদ্ধিকরণ প্রকল্পের ফিল্ড অফিসার তানজিনা আক্তার। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আমজাদ হোসেন। কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক হিজকিল গুলজার, সিলেট উইমেন্স চেম্বারের সভাপতি স্বর্ণলতা রায়, বিএডিসির নির্বাহী প্রকৌশলী প্রনজিত কুমার দেব, প্রকৌশলী রুবায়েত ফয়সাল আল মাসুম, সিলেট সদর উপজেলার উপসহকারী কৃষি অফিসার মো. রুহুল আমিন চৌধুরী, ডিএএম সিলেট-এর সহকারী পরিচালক রেজা শাহবাজ হাদী, উদ্যোক্তা রাশিদা আক্তারসহ সিলেট বিভাগের বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ী এবং কৃষক প্রতিনিধি গণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে অতিথিবৃন্দ, একটি সুন্দর ও আদর্শ দেশ গঠনে ফসল উৎপাদন এবং এর যথাযথ বিপণনের জন্য পরিকল্পিত ভাবে কাজ করার পরামর্শ প্রদান করেন। কৃষিপণ্য বাজারজাত করণে ব্র্যান্ডিং-এর ওপর বিশেষ গুরত্বারোপ করা হয়। কর্মশালার কারিগরি অধিবেশনে দলীয় কার্যক্রম, দল ভিত্তিক উপস্থাপনা এবং মূল প্রবন্ধ উপস্থাপক প্রশ্নকারীদের উত্তর প্রদানের মাধ্যমে বিভিন্ন ধরনের সুপারিশ দেন।

আরও পড়ুন



জুবায়ের সিদ্দিকী : আত্মসচেতন লেখক ও শুভ্রমনের মানুষ

বায়েজীদ মাহমুদ ফয়সল: ব্রিগেডিয়ার জেনারেল...

৪১ বাস নিয়ে নামছে ‘নগর এক্সপ্রেস’

সিলেট নগরবাসীর পরিবহন ভোগান্তি নিরসন...

দৈনিকসিলেটডটকম আমি দিনে কয়েক বার পড়ি: পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন...