সিলেটে শিশুর মানসিক বিকাশে করণীয় নিয়ে সুপারিশমালা দিল ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল

প্রকাশিত : 28 November, 2019     আপডেট : ১ সপ্তাহ আগে  
  

শিশুর মানসিক বিকাশে করণীয় শীর্ষক পরিকল্পনা সভায় একাধিক সুপারিশমালার কথা তুলে ধরেছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল (ডিআই)। বুধবার সিলেটে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সদস্য-শিক্ষক এবং অভিভাবকদের নিয়ে আয়োজিত সভায় এ সুপারিশমালা তুলে ধরা হয়।
সুপারিশমালায় ডিআই বলছে, শিশুর মানসিক বিকাশে তিন মেয়াদের প্রস্তাবিত সুপারিশ রয়েছে। এরমধ্যে স্বল্প মেয়াদী, মধ্য মেয়াদী এবং দীর্ঘ মেয়াদী সুপারিশ রয়েছে। স্বল্প মেয়াদে শিক্ষাক্ষেত্রে ক্রিড়া সামগ্রী নির্ধারণ, সময় নির্ধারণ, পাঠ্যক্রম ও রুটিন পর্যালোচনা করা, পাঠ্যপুস্তকের সাথে শিক্ষামূলক অন্যান্য বিষয় যুক্ত করা, খেলার মাঠের সর্বাধিক ব্যবহার নিয়ে পরামর্শ তুলে ধরা হয়।
এছাড়া মধ্যমেয়াদের নগর পরিকল্পনার ক্ষেত্রে শিশু-বয়স্তবান্ধব নগর পরিকল্পনা, পরিকল্পনাবিদ যুক্তকরণ, শিশু-বয়স্কবান্ধব ফুটপাত নির্মাণ, বিনোদন স্থান নির্মাণ, পরিকল্পিত আবাসন, বিনোদন ও শিক্ষামূলক বাস সার্ভিস চালু এবং এডভোকেসি টিম গঠনের কথা বলা হয়েছে। তাছাড়া দীর্ঘ মেয়াদী সুপারিশে সার্বিক ক্ষেত্রে শিশু-বয়স্ত এই দুই প্রজন্মবান্ধব পরিকল্পনা প্রণয়ন এবং মনিটরিং টিম গঠনের তাগিদ করেছে ডিআই।
নগরের জেলরোডের একটি অভিজাত হোটেলে আয়োজিত এ সভায় স্বাগত বক্তব্য রাখেন- ডিআই’র রিজিওনাল ম্যানেজার সুদীপ্ত চৌধুরী। ডিআই’র পলিটিক্যাল ফেলো এডভোকেট তারান্নুম চৌধুরী ও তানিয়া রহমানের যৌথ সঞ্চালনায় বক্তব্য দেন- সিলেট জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মাহবুবুর রব চৌধুরী ফয়সল, ডিআই’র পলিটিক্যাল ফেলো ও মাস্টার ট্রেইনার মুর্শেদ আহমদ মুকুল, সিলেট ইংলিশ মিডিয়াম অভিভাবক এসোসিয়েশনের সভাপতি মাহবুব চৌধুরী, জেলা যুবলীগের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক এডভোকেট মো. জাহিদ সারওয়ার সবুজ।

আরও পড়ুন