সিলেটে রোটারী ডিস্ট্রিক্ট মেম্বারশীপ সেমিনার ২০১৮ অনুষ্ঠিত

প্রকাশিত : ১২ মে, ২০১৮     আপডেট : ২ বছর আগে  
  

মো. আব্দুল বাছিত:
অত্যন্ত আনন্দঘন এবং উৎসবমুখর পরিবেশ উপভোগের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়ে গেলো রোটারী ক্লাব অব মেট্রোপলিটন সিলেট-এর উদ্যোগে রোটারী ডিস্ট্রিক্ট মেম্বারশীপ সেমিনার ২০১৮। নগরীর দরগাহ গেইটস্থ একটি অভিজাত হোটেলের সম্মেলন কক্ষে গত শুক্রবার এই সেমিনার অনুষ্ঠিত হয়। রোটারী ডিস্ট্রিক্ট-৩২৮২-এর প্রায় ছয়শত সদস্য এই সম্মেলনে অংশগ্রহণ করেন। সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশেরন মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠান বিভিন্ন অধিবেশনে বিভক্ত ছিল এবং এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ডিজিই দিল নাশীন মহসিন। ডিস্ট্রিক্ট মেম্বারশীপ সেমিনার ২০১৮-এর চেয়ারম্যান রোটারিয়ান ইয়াকুতুল গণি ওসমানীর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন ডিস্ট্রিক্ট গভর্নর প্রফেসর ড. মো. তৈয়ব চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিডিজি ডা. মঞ্জরুল হক চৌধুরী, পিডিজি ইঞ্জিনিয়ার এম এ লতিফ, আইপিডিজি শহীদ আহমদ চৌধুরী, ডিজিএনডি ড. বেলাল উদ্দিন আহমদ, ফার্স্ট ডিস্ট্রিক্ট জেন্টলম্যান রোটারিয়ান পিপি ড. আবু আইয়ুব হামিদ। প্রধান অতিথির বক্তব্যে ডিজিই দিল নাশীন মহসিন বলেন, সমাজ, দেশ ও মানুষের প্রতি দায়বদ্ধতা নিয়ে রোটারিয়ানদেরকে কাজ করতে হবে। রোটারিয়ানরাই পারে একটা সমাজকে আলোকিত করতে। রোটারিয়ানদের ভেতরে অন্যরকম শক্তি আছে, ঐক্যবদ্ধ এবং শৃঙ্খলাবদ্ধ হয়ে সমাজ উন্নয়নে তারা কাজ করে। মানবতার কল্যাণ সাধনই তাদের সার্বক্ষণিক চিন্তা, যা তাদের হৃদয়কে অনুপ্রেরণা দেয়। বৃহত্তরভাবে সমাজ ও দেশের তথা মানবতার উন্নয়নে কাজ করতে রোটারীতে নতুন সদস্যদের অন্তর্ভুক্ত করণে জোর দেওয়ার পাশাপাশি তাদের যোগ্যতা এবং সর্বোপরি মানুষের কল্যাণে তাদের মানসিকতাকে লক্ষ্য রাখতে হবে।
সেমিনারের উদ্দেশ্য সম্পর্কে বক্তব্য রাখেন রোটারী ডিস্ট্রিক্ট ট্রেইনার পিডিজি ডা. মঞ্জুরুল হক চৌধুরী। রোটারিয়ানদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে তিনি বিশদ আলোচনা উপস্থাপন করেন। পাশাপাশি নতুন রোটারিয়ানদেরকে কিভাবে মটিভেশন করতে হবে সে ব্যাপারে তিনি গুরুত্বপূর্ণ নির্দেশনা প্রদান করেন। এর পরে ডিজিই শুভেচ্ছা প্রদানের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। সেমিনারে দ্বিতীয় অধিবেশনে দুইটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রথমটিতে মডারেটরের দায়িত্ব পালন করেন পিডিজি ডা. মঞ্জুরুল হক চৌধুরী। একটি আদর্শ রোটারী ক্লাবের বৈশিষ্ট্য, এর প্রকৃতি, ক্লাবে নতুন সদস্যবৃদ্ধিকরণসহ নানাবিধ বিষয়ে এতে আলোচনায় অংশগ্রহণ করেন আইপিডিজি শহীদ আহমদ চৌধুরী, পিপি ড. আবু আইয়ুব হামিদ, রোটারিয়ান পিপি আসাদুজ্জামান সায়েম এবং প্যানেল লিস্টে ছিলেন পিপি রোটারিয়ান আবু ফয়েজ খান চৌধুরী, রোটারিয়ান পিপি আলী ওয়াসিকুজ্জামান চৌধুরী, পিপি এ কে এম শামসুল হক দীপু, পিপি আহমদ রেজাউল করীম জুবায়ের। দ্বিতীয়টিতে মডারেটরের দায়িত্বপালন করেন পিডিজি ইঞ্জিনিয়ার এম এ লতিফ, বক্তা হিসেবে আলোচনায় অংশ নেন ডিজিএনডি ড. বেলাল উদ্দিন আহমদ, পিপি আসাদুজ্জামান সায়েম, পিপি এম এম আমিন সুহেল এবং প্যানেল লিস্টে ছিলেন পিপি জাহাঙ্গীর চৌধুরী, পিপি আশরাফ আহমেদ, পিপি ওয়াহিদুর রহমান। আলোচনায় ক্লাবের সদস্যদের পেশায় বৈচিত্র্যতা আনয়ন, নতুন সদস্যদের আনুষ্ঠানিকভাবে বরণ এবং তাদের প্রশিক্ষণের ব্যবস্থাসহ নতুন সদস্যদের জন্য পরিকল্পনা সম্পর্কে বিশদভাবে আলোতি হয়।
অনুষ্ঠানের তৃতীয় অধিবেশনের মাধ্যমে সেমিনারের সমাপনী সম্পন্ন হয়। অনুষ্ঠানের চেয়ারম্যান পিপি ইয়াকুতুল গণি ওসমানীর সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন ডিজিই দিলনাশীন মহসিন এবং অন্যান্য অতিথিবৃন্দও আলোচনায় অংশগ্রহণ করেন। সেমিনারে বিভিন্ন ক্লাবে অন্তভুক্ত নতুন সদস্যদেরকে রোটারী পিন পরিয়ে দেন অতিথিবৃন্দ এবং এর মাধ্যমে তাদেরকে আনুষ্ঠানিকভাবে বরণ করা হয়। অতিথিবৃন্দ এবং আয়োজক ক্লাবের সাইন-এট-আর্মসদেরকে ক্রেস্ট প্রদান করা হয়। র‌্যাফল ড্র’র বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানের শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন রোটারী সিলেট সুরমা জোনের জোনাল কোÑঅর্ডিনেটর পিপি এম. নুরুল হক সোহেল। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন পিপি এডভোকেট রফিক আহমদ চৌধুরী এবং রোটারী প্রত্যয় পাঠ করেন রোটারিয়ান আবু সুফিয়ান।

আরও পড়ুন



সিলেটে ভয়াবহ রূপ নিচ্ছে বন্যা পরিস্থিতি

সিলেটে ভয়াবহ রূপ নিচ্ছে বন্যা...

তারেক রহমানের জন্মদিন উপলক্ষে সিলেট হানগর বিএনপির দোয়া মাহফিল সম্পন্ন

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক...

সিলেট কুমারগাঁওয়ে রেস্টুরেন্টে বাস শ্রমিকদের হামলা-ভাঙচুর, আহত ১

সিলেট কুমারগাঁও বাসটার্মিনাল এলাকায় বন্ধু...