সিলেটে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণহীন

প্রকাশিত : ২৮ অক্টোবর, ২০১৯     আপডেট : ৭ মাস আগে  
  

পাইকারি বাজারে পেঁয়াজ ৯৫ থেকে ১০৫ টাকায় বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে এর দাম ১০৫ থেকে ১২০ টাকায় উঠেছে। গতকাল রোববার নগরীর কালিঘাট, কাজিরবাজার, রিকাবীবাজার, বন্দর বাজার ও লালদিঘিরপাড়ের খুচরা বাজার ঘুরে এ তথ্য জানা গেছে। তবে আগের চেয়ে বিক্রি কমেছে বলেও জানিয়েছেন অনেক বিক্রেতা।
কালিঘাটের আড়তদার ব্যবসায়ী শরীফ হোসেন জানান, পাইকারি বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১০৫ টাকায়। বার্মার পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯৫ থেকে ১০০ টাকায়। আগে যেখানে প্রতিদিন ৫০ গাড়ী পেঁয়াজ আমদানী হতো। বর্তমানে আমদানী হয় মাত্র কয়েক গাড়ী। ফলে পেঁয়াজের দর লাফিয়েছে ১০০ এর ঘরে। আমদানী কম থাকায় দাম বাড়ছে।
খুচরা বিক্রেতারা বলেন, পাইকারি বাজারে পেঁয়াজের দাম বাড়ছে। কালিঘাটের পাইকারী বাজার থেকে দেশি পেঁয়াজ ১০৫ টাকায় আর বার্মার পেঁয়াজ ৯৫ থেকে ১০০ টাকায় কিনতে হচ্ছে। আমরা বিক্রি করছি দেশি পেঁয়াজ ১২০ টাকায় আর বার্মার পেঁয়াজ বিক্রি করছি ১০৫ টাকায়। আবার কোন কোন বিক্রেতা পেঁয়াজ বাছাই করে ১২৫ টাকায় বিক্রি করছে।
লামাপাড়ার স্বপন নামের এক রিক্সাচালক লালদিঘির পাড়ে ভ্যানগাড়ী থেকে পেঁয়াজ কিনছিল। তাকে পেঁয়াজের দর কেমন বলতেই বলে উঠেন, আর বলবেন না ভাই পেঁয়াজ খাওয়া ছাড়তে হবে। এত দাম দিয়ে আমার মত গরীবরা পেঁয়াজ কিনে খেতে পারবো না।
স্বপন আরো জানায়, গত শনিবার পেঁয়াজ কিনিনি দাম কমলে কিনবো বলে। দাম তো কমার লক্ষণ নেই বরং বাড়ছে। আর বাড়িতে পেঁয়াজ কিনে আনতে তাগাদা দিচ্ছে। তাই, আজ পেঁয়াজ কিনতে আসছি দাম বেশি হলেও তো কিনতে হবে, খেতে হবে তো?
কালিঘাটের এক ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে জানান, আজ (গতকাল রোববার) বাংলাদেশের আমদানীকারকরা ৩৫-৪০ গাড়ী ভারতীয় পেঁয়াজ আমদানী করেছে। তার থেকে সিলেটের বাজারে কত গাড়ী আসবে তার উপর দাম বাড়া-কমা নির্ভর করছে। সিলেটের পাইকারী বাজারে আমদানী বাড়লে পেঁয়াজের দর কমতে পারে বলে তিনি জানান।
নগরীর ছড়ারপাড়ের জাকির স্টোরে গিয়ে পেঁয়াজ পাওয়া যায়নি। দাম বাড়তি থাকায় দোকানে পেঁয়াজ রাখছেন না বলে জানান মালিক শাহেদ। শুধু জাকির স্টোর নয় নগরীর বিভিন্ন স্থানে অনেক দোকানেই দাম বাড়ার কারণে পেঁয়াজ রাখা হচ্ছে না।

আরও পড়ুন



সিলেটে শুরু হয়েছে বইমেলা

সিলেটে শুরু হয়েছে পক্ষকালব্যাপী বইমেলা।...

আয়কর অধ্যাদেশ ১৭৪ ধারা পুনর্বহাল দাবি কর আইনজীবীদের

সিলেট এক্সপ্রেস ডেস্ক: ২০১৯-২০ অর্থবছরের...

পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানের শুভেচ্ছা

বাংলাদেশ আওয়ামীলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের...

দিরাইয়ে আ. লীগের প্রতিনিধি সম্মেলনে , পরিবর্তনের দাবি

আওয়ামীলীগের উন্নয়ন কর্মকান্ড তৃণমূলে পৌছে...