সিলেটে গণসাক্ষরতা অভিযান ও আইডিয়ার মতবিনিময় সভা

প্রকাশিত : 25 November, 2019     আপডেট : ৩ সপ্তাহ আগে  
  

সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ তাহমিদুল ইসলাম বলেছেন, সরকারের এসডিজি ৪ বাস্তবায়নে সকল মহলের সহযোগিতা প্রয়োজন। শিক্ষার উন্নয়নে বর্তমান সরকার যুগান্তকারী প্রদক্ষেপ গ্রহণ করেছে। শিক্ষকদের সকল ধরনরে সুযোগ সুবিধা প্রদান করা হচ্ছে। উন্নত প্রশিক্ষণ দিয়ে শিক্ষকদের বিদ্যালয়ে পাঠানো হচ্ছে। আগামী ৩ বছরের মধ্যে প্রাথমিকে আরো ৬০ হাজার শিক্ষক নিয়োগ দেবে সরকার। তখন ৩০ জন ছাত্রের বিপরীতে একজন শিক্ষক থাকবেন। তিনি বলেন, ঝরা পড়া রোধ করতে হবে। এ জন্য সকল ধরনের প্রক্রিয়া গ্রহণ করা হয়েছে। আগামীতে শতভাগ ছেলে মেয়ে স্কুলে যাবে। তাদের জন্য বই খাতা খাবার সবকিছু দেবে সরকার। এ জন্য সবাইকে যারযার অবস্থান থেকে সহযোগিতা করতে অনুরোধ করেন তিনি। তিনি সোমবার সকালে নগরীর একটি হোটেলে গণসাক্ষরতা অভিযান ও আইডিয়ার যৌথ উদ্যোগে কৌশলগত পরিকল্পনা; টেকসই উন্নয়ন লক্ষ্য জীবন ব্যাপি শিক্ষা বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
গণসাক্ষরতা অভিযান এর নির্বাহী পরিচালক ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী এর সভাপতিত্বে অনুষ্টানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পাথমিক শিক্ষা সিলেট বিভাগের উপ-পরিচালক এ কে এম সাফায়েত আলম , জেলা প্রাথমিক শিক্ষা অফিসার বায়েজিদ খাঁন, ইউনেস্কো প্রতিনিধি শিরিন আক্তার ও উপানুষ্ঠানিক শিক্ষা সিলেটের সহকারী পরিচালক নজরুল ইসলাম ভ’ইয়া। সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হক। সভায় উদ্দেশ্য বর্নণা করেন গণসাক্ষরতা অভিযানের উপ পরিচালক কে এম এনামুল হক। কৌশলগত পরিকল্পনা; টেকসই উন্নয়ন লক্ষ্য জীবন ব্যাপি শিক্ষা বিষয়ে বিস্তারিত উপস্থাপনা করেন জিয়া উস সবুর, কনসালটেন্ট, ইউনেস্কো।
উল্লেখ্য আইডিয়া একটি জাতীয় পর্যায়ের বেসরকারী উন্নয়ন সংস্থা। সিলেট বিভাগের সকল জেলায় আইডিয়া শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, জীবিকায়ন ও সুশাসন বিষয়ে বিভিন্ন কার্যক্রম বাস্তাবায়ন করে আসছে। গণসাক্ষরতা অভিযান একটি জাতীয় পর্যায়ের বেসরকারী উন্নয়ন সংস্থা। গণসাক্ষরতা অভিযান দেশ ব্যপি শিক্ষা বিষয়ে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। সম্প্রতি সরকার এসডিজি-৪ বাস্তবায়নে জীবন ব্যাপি শিক্ষা বিষয়ে কৌশলগত পরিকল্পনা প্রনয়নে স্থানীয় শিক্ষা বিষয়ে বিভাগীয় পর্যায়ের শিক্ষার সাথে সম্পৃক্ত সরকারী ও বেসরকারী ব্যক্তিবর্গ এ বিষয়ে কি ভাবছেন তা জানার জন্য সিলেট বিভাগে এ মতবিনিময় সভার আয়োজন করে। বিজ্ঞপ্তি

আরও পড়ুন



মোগলগাঁওয়ে আওয়ামীলীগের শোকরানা সভা

সিলেট এক্সপ্রেস ডেস্ক: একাদশ জাতীয়...

সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে শাহ ফাউন্ডেশন’র ইফতার মাহফিল

সিলেট এক্সপ্রেস ডেস্ক: শাহ ফাউন্ডেশন’র...