দেশের অন্যান্য স্থানের চেয়ে কম সময়ে সিলেটে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব স্থাপিত হবে

প্রকাশিত : ০১ এপ্রিল, ২০২০     আপডেট : ২ মাস আগে  
  

  আবদুল বাতিন ফয়সল: দেশের অন্যান্য স্থানের চেয়ে কম সময়ে ‘সিলেটে করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার ল্যাব স্থাপিত হবে বলে সংশ্লিষ্টরা আশা করছেন। সময়ের সাথে পাল্লা দিয়ে ল্যাব স্থাপনে বিভিন্ন সেক্টরের কাজ দ্রুত এগিয়ে চলছে। করোনা ভাইরাস পরীক্ষার আরটি-পিসিআর মেশিনটি ওসমানী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের একটি কক্ষে স্থাপন করা হচ্ছে। গত সোমবার সকাল সাড়ে আটটার দিকে মেশিনটি সিলেট এসে পৌছে।

১লাএপ্রিল বুধবার ল্যাব স্থাপনের স্থান পরিদর্শনকালে দেখা যায় বায়োসেফটি, বিদ্যুতিক  চাহিদা পূরণ , ল্যাবের চাহিদা অনুযায়ী টেবিল নির্মানসহ বিভিন্ন কাজ এগিয়ে চলছে। মাইক্রোবায়োলজি বিভাগের এ্যাসিসটেন্ট প্রফেসর সৈয়দ আনোয়ারুল হক ল্যাব স্থাপনের কাজ তদারকি করছেন। এপ্রসংগে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের  উপ- পরিচালক হিমাংশু লাল রায় বলেন, লক ডাউনের এই সময়ে ল্যাব স্থাপনে বিভিন্ন আনুসাংগিক জিনিসপত্র সংগ্রহ করতে কষ্ট হচ্ছে, তারপরও এখানে কর্মরতরা রাতদিন পরিশ্রম করে কাজ দ্রুত এগিয়ে নিয়ে যাচ্ছেন। আরটি-পিসিআর মেশিনটি স্থাপনে সংস্লিষ্ট ইঞ্জিনিয়াররা এখানে অবস্থান করে তাদের চাহিদানুযায়ী ল্যাব স্থাপনের ডিজাইন,ল্যাবে কর্মরতদের স্বাস্থ্য সুরক্ষা সহ  ও আনুষাংগিক বিষয় বুঝিয়ে দিচ্ছেন । 

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান সিলেট এক্সপ্রেসকে জানান, আপনারা প্রত্যক্ষদর্শী হিসাবে কাজের অগ্রগতি দেখছেন, অন্যান্য জায়গায়  করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার ল্যাব স্থাপনে যে সময় লেগেছে এর চেয়ে কম সময়ে আমরা কাজ সম্পূর্ন করবো ইনশা আল্লাহ। তিনি বলেন, ল্যাব স্থাপনে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও বায়োসেফটি নিশ্চিত হলে  আগামী সোমবার অথবা মঙ্গলবার আমরা করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষা শুরু করতে পারবো। 

আরও পড়ুন