সিলেটে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালন ও অংশীজন সংলাপ

প্রকাশিত : ২৬ জানুয়ারি, ২০২০     আপডেট : ২ মাস আগে  
  

জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর জরীপ ও পরিদর্শন) রঞ্জন কুমার ভৌমিক বলেছেন, দেশ ও জনগণের সার্বিক নিরাপত্তা বিষয়ে কাজ করছে কাস্টমস বিভাগ। স্বর্ণ, মাদক ও অস্ত্র চোরাচালান রোধে বিশেষ করে সীমান্তে, বিমানবন্দর ও সমুদ্রবন্দরসহ বিভিন্ন শুল্ক স্টেশনেও কাস্টমস কাজ করছে দেশ ও জনগণের নিরাপত্তায়। শুধু তা-ই নয়; রাজস্ব আদায়েও নিষ্ঠার সাথে কাজ করে যাচ্ছেন কাস্টমসের সাথে সম্পৃক্তরা।
আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে রোববার দুপুরে সিলেটের দক্ষিণ সুরমাস্থ কুশিয়ারা ইন্টারন্যাশনাল কনভেনশন হলে অনুষ্ঠিত অংশীজন সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
রঞ্জন কুমার ভৌমিক বলেন, আমরা সবাই চাই যথাযথভাবে রাজস্ব আদায় হোক। তবে এজন্য রাজস্ব আদায়ে সম্পৃক্তদেরকে নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা করতে হবে। মনে রাখতে হবে কোনো কাজে সফলতা পেতে হলে সকলের সহযোগিতা প্রয়োজন। তিনি বলেন, পারস্পরিক সমন্বয় ও সহযোগিতার মাধ্যমে কাস্টমস বিভাগ রাজস্ব আদায় ও দেশের জনগণের জান-মালের নিরাপত্তায় বিশেষ ভূমিকা রাখছে।
কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট, জাতীয় রাজস্ব বোর্ড ও অর্থমন্ত্রণালয়ের অভ্যন্তরীন সম্পদ বিভাগ আয়োজিত অংশীজন সংলাপে সভাপতিত্ব করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট’র কমিশনার গোলাম মো. মুনীর।

সংলাপে স্বাগত বক্তব্য রাখেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট’র অতিরিক্ত কমিশনার মো.সফিউর রহমান।
মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট’র যুগ্ম কমিশনার মো. মিনহাজ উদ্দিন ।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, সিলেট’র সহকারী কমিশনার আলমগীর হুসেন ও কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর আঞ্চলিক কার্যালয় সিলেট’র সহকারী পরিচালক শাকেরা খাতুনের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সংলাপে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার ফজলুল কবীর, সিলেট কর অঞ্চলের কমিশনার রনজীত কুমার শাহা, এফবিসিসিআই’র পরিচালক খন্দকার সিপার আহমদ, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আবু তাহের মো. সুয়েব, সিলেট উইমেন্স চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি স্বর্ণলতা রায় ও সিলেটের অতিরিক্ত পুলিশ সুপার রাশেদুল হক চৌধুরী।

সংলাপের শুরুতে কোরআন তেলাওয়াত করেন মাওলানা মনজুর আহমেদ। পরে অতিথিবৃন্দকে ফুল দিয়ে বরণ করে তাদের হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।
এর আগে সকাল সাড়ে ৯টায় মেন্দিবাগস্থ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট’র কার্যালয়ের সামনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আন্তর্জাতিক কাস্টমস দিবস উদযাপন স্টিয়ারিং কমিটির আহবায়ক ও কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট’র কমিশনার ড. মো. গোলাম মুনীরের সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয রাজস্ব বোর্ড সদস্য (টেক্স সার্ভে এন্ড ইনস্পেকশন) রঞ্জন কুমার ভৌমিক।

পরে সকাল ১০টায় নগরীর মেন্দিবাগস্থ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট সিলেট’র কার্যালয়ের সামনে উপস্থিত থেকে অতিথিবৃন্দরা শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের সূচনা করেন। পরে সেখান থেকে নগরীতে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মেন্দিবাগস্থ কার্যালয়ে এসে সমাপ্ত হয়।

আরও পড়ুন