সিলেটে অনুপস্থিত ১৩ হাজার ১শ ৪৪ পরীক্ষার্থী

প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০১৮     আপডেট : ১ বছর আগে  
  

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সারাদেশে প্রাথমিক সমাপনীর প্রথম দিনেই অনুপস্থিত ১ লাখ ৬০ হাজার পরীক্ষার্থী। এরমধ্যে সিলেটে ১৩ হাজার ১শ ৪৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত হয়। গতকাল রোববার থেকে সারা দেশে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। এ পরীক্ষায় সারাদেশে ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ইংরেজি বিষয়ের পরীক্ষায় প্রাথমিক ও ইবতেদায়ীতে ১ লাখ ৬০ হাজার পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।
রোববার প্রথম দিনে প্রাথমিক সমাপনীতে ৯ বিভাগে ১ লাখ ১৭ হাজার ৭০৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এর মধ্যে ৬৩ হাজার ৮৩২ জন ছাত্র এবং ৫৩ হাজার ৮৭১ জন ছাত্রী। শতকরা হিসাবে ৪ দশমিক ২৪ শতাংশ অনুপস্থিত ছিল।
এছাড়া ইবতেদায়ীতে অনুপস্থিত ছিল ৪২ হাজার ৪১৫ জন। শতকরা হিসাবে এর হার ১৩ দশমিক ২৮ শতাংশ। অনুপস্থিত পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ২৬ হাজার ৬ জন এবং ছাত্রী ১৬ হাজার ৪০৯ জন। প্রাথমিক সমাপনীতে কোন শিক্ষার্থী বহিস্কার হয়নি। তবে ইবতেদায়ীতে চট্টগ্রামে একজন শিক্ষার্থী বহিস্কার হয়েছে। প্রাথমিক সমপানীতে রংপুর বিভাগে ১৫৩০৯, রাজশাহী বিভাগে ১১৭০৪, খুলনা বিভাগে ৫৩৩৭, ময়মনসিংহ বিভাগে ১৩৪৮৩, ঢাকা বিভাগে ৩১৬৭৩, চট্টগ্রাম বিভাগে ২১৬২৪, বরিশাল বিভাগে ৫৪৭৪ ও সিলেট বিভাগে ১৩১৪৪ জন পরীক্ষার্থী ছিল।
জগন্নাথপুর ঃ জগন্নাথপুর (সুনামগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা জানান,জগন্নাথপুর উপজেলায় সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষার প্রথম দিন গতকাল রোববার অনুপস্থিত ছিল ৩শ’ ২০ জন শিক্ষার্থী। জগন্নাথপুর উপজেলা শিক্ষা অফিস জানায়, এবার উপজেলার ২০৭টি প্রাথমিক বিদ্যালয় থেকে সমাপনী পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৭শ’ ১৯ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ২ হাজার ২১ জন ও ছাত্রী ২ হাজার ৬শ’ ৯৮ জন। গতকাল পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ছিলো ২শ’ ৩২ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১শ’ ২৬ জন এবং ছাত্রী ছিল ১শ’ ৬ জন।
অপরদিকে, ২৭টি মাদ্রাসা থেকে মোট পরীক্ষার্থী সংখ্যা ৮শ’ ২০ জন। তার মধ্যে অনুপস্থিত ৮৮ জন। জগন্নাথপুর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জয়নাল আবেদীন বলেন, এ বছর জগন্নাথপুরে ১৯টি পরীক্ষা কেন্দ্রে সমাপনী ও ইবতেদায়ী পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৫ হাজার ৫শ’ ৩৯ জন। প্রথম দিনে অনুপস্থিত ছিল ৩শ’ ২০ জন শিক্ষার্থী। তবে কি কারণে পরীক্ষার্থীরা অংশ নেয়নি তার খোঁজ নেয়া হবে।
মৌলভীবাজার থেকে নিজস্ব সংবাদদাতা: মৌলভীবাজার জেলায় প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় প্রথম দিনে গতকাল রোববার অনুপস্থিত ছিল ১৯২৪ জন পরীক্ষার্থী। জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানায়, প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে জেলায় মোট পরিক্ষার্থী ছিল ৪৭ হাজার ৩০৫ জন। এর মধ্যে প্রাথমিক বিদ্যালয়ে পরীক্ষার্থী ৪৩ হাজার ৯শত ৮৭ জন এবং ইবতেদায়ীতে পরীক্ষার্থী ৩ হাজার ৩১৮ জন।
কমলগঞ্জ ঃ কমলগঞ্জ(মৌলভীবাজার) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, কমলগঞ্জ উপজেলায় সমাপনী ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার প্রথম দিনে গতকাল রোববার ১৬৩জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। প্রাথমিক শিক্ষা সমাপনীর ১২৪ জন ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ৩৯ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় কমলগঞ্জ উপজেলার ২০টি কেন্দ্রে ৬ হাজার ৬৪১ জন ছাত্রছাত্রী অংশ নিয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনীতে ৬ হাজার ৩৩৬ জন ও ইবতেদায়ী শিক্ষা সমাপনীতে ৩০৫ জন পরীক্ষার্থী ছিল। কমলগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: মোশারফ হোসেন জানান, শান্তিপূর্ণ ও উৎসবমূখর পরিবেশে উপজেলার ২০ কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার প্রথম দিনে কোথাও কোনো অভিযোগ ও অনিয়মের খবর পাওয়া যায়নি। শান্তিপূর্ণভাবে পরীক্ষার্থীরা পরীক্ষা দিয়েছে।

আরও পড়ুন



ঐক্যফ্রন্টের ৭ দফার একটিও মানা হবে না: সেতুমন্ত্রী

শুক্রবার (২৬ অক্টোবর) রাজধানীর উত্তরা...

হাদিসে মহিমান্বিত শবে মেরাজ

ইসলাম ও জীবন ডেস্ক: আবু হুরায়রা...