সিলেটেসনাক-টিআইবি’র উদ্যোগে তথ্য অধিকারসপ্তাহপালিত

প্রকাশিত : ২৫ জুলাই, ২০১৯     আপডেট : ৮ মাস আগে  
  

ট্রান্সপারেন্সিইন্টারন্যাশনালবাংলাদেশ (টিআইবি) এরঅনুপ্রেরণায়গঠিত সচেতন নাগরিককমিটি (সনাক), সিলেট তিনদিনব্যাপিবিভিন্নকর্মসূচিরমধ্য দিয়ে তথ্য অধিকারসপ্তাহ ২০১৯ পালনকরেছে। এ উপলক্ষ্যে সিলেটইন্টারন্যাশনালইউনিভার্সিটি; মেট্রোপলিটনইউনিভার্সিটি, সিলেট এবং নর্থ ইস্ট ইউনিভার্সিটি, সিলেট এ তথ্য অধিকারআইন, ২০০৯ বিষয়েওরিয়েন্টেশন, তথ্য চেয়েআবেদনের ফরম বিষয়েহাতে-কলমেপ্রশিক্ষণ ও তথ্য অধিকারআইনবিষয়েকুইজপ্রতিযোগিতাসহবিভিন্নপ্রচারণামূলককার্যক্রম বাস্তবায়নকরাহয়েছে।
২৩ জুলাই ২০১৯ সিলেট ইন্টারন্যাশনালইউনিভার্সিটিতেআয়োজিতঅনুষ্ঠানেরমধ্য দিয়ে তথ্য অথিকারসপ্তাহরকার্যক্রম শুরু হয়। সনাকসহ-সভাপতি এ কে শেরামএরসভাপতিত্বে এবংইয়েস ফ্রেন্ডস দলনেতাতাসমিয়াকানিজআহমেদএরপরিচালনায়আয়োজিতঅনুষ্ঠানেপ্রধানঅতিথি হিসেবেউপস্থিত ছিলেনপ্রফেসর ড. মোঃশহীদ উল্লাহতালুকদার, ভাইসচ্যান্সেলর, ইন্টারন্যাশনালইউনিভার্সিটি, সিলেট।সনাকসদস্য ও ইয়েসআহবায়কএনায়েতহাসানমানিকএরশুভেচ্ছা বক্তব্যের পরওরিয়েন্টেশনঅনুষ্ঠানে তথ্য অধিকারআইন, ২০০৯ বিষয়েমূলআলোচনা উপস্থাপনকরেনসনাকসদস্য ও শাহজালালবিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়েরপ্রফেসরজায়েদাশারমিনএবংসনাক-ইয়েসএরকার্যক্রম বিষয়কআলোচনা উপস্থাপনকরেনইয়েস দলনেতা মোঃবজলুররহমান।

গৃহীতকার্যক্রমেরধারাবাহিকতায়২৪ জুলাই ২০১৯ মেট্রোপলিটনইউনিভার্সিটি, সিলেটেসনাকসহ-সভাপতি সৈয়দাশিরীন আক্তার এরসভাপতিত্বে এবংইয়েসসদস্য আবুসাইফখানএরসঞ্চালনায়আয়োজিতঅনুষ্ঠানেপ্রধানঅতিথি হিসেবেঅংশগ্রহণকরেনপ্রফেসরশিবপ্রসাদ সেন, উপ-উপাচার্য, মেট্রোপলিটনইউনিভার্সিটি, সিলেট।উক্তঅনুষ্ঠানে তথ্য অধিকারআইন, ২০০৯ বিষয়েমূলআলোচনা উপস্থাপনকরেনগাজীসাইফুলহাসান, বিভাগীয়প্রধান, আইন ও বিচারবিভাগ, মেট্রাপলিটনইউনিভার্সিটি, সিলেটএবংসনাক-ইয়েসএরকার্যক্রম বিষয়কআলোচনা উপস্থাপনকরেনইয়েসসদস্য সনিবসাকপূঁজা। অনুষ্ঠানেরশুরুতেশুভেচ্ছা বক্তব্য প্রদানকরেননাজমাখানমনাজু, প্রোগ্রামম্যানেজার, টিআাইবি সিলেট ক্লাস্টার।

২৫ জুলাই ২০১৯ নর্থইস্ট ইউনিভার্সিটি, সিলেটেআয়োজিতঅনুষ্ঠানেরমাধ্যমে তথ্য অথিকারসপ্তাহ ২০১৯ এরকার্যকমসমাপ্ত হয়। উক্ত অনুষ্ঠানেসভাপতিত্ব করেন, ড. নাঈমআলীমুলহায়দার, সহযোগীঅধ্যাপক ও বিভাগীয়প্রধান, আইন ও বিচারবিভাগ, নর্থ ইস্ট ইউনিভার্সিটি, সিলেট। ইয়েস ফ্রেন্ডস দলনেতাতাসমিয়াকানিজআহমেদএরপরিচালনায়আয়োজিতঅনুষ্ঠানেপ্রধানঅতিথি হিসেবেউপস্থিত ছিলেনঅধ্যাপক ড. আতফুলহাইশিবলী, উপাচার্য, নর্থ ইস্ট ইউনিভার্সিটি, সিলেট। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেনসনাকসহ-সভাপতি এ কে শেরামএবংওরিয়েন্টেশনঅনুষ্ঠানে তথ্য অধিকারআইন, ২০০৯ বিষয়েমূলআলোচনা উপস্থাপনকরেনসনাকসদস্য এমাদ উল্লাহশহিদুলইলাম।

সংশ্লিষ্টইউনিভার্সিটি’রসহযোগিতায়এবংসনাক-সিলেট এরতত্ত্বাবধানেপরিচালিতইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস) ও ইয়েস ফ্রেন্ডসগ্রুপেরপরিচালনায়তিনদিনব্যাপীকার্যক্রমেরমাধ্যমে দুইশতাধিকশিক্ষার্থীকে তথ্য অধিকারআইন, ২০০৯ বিষয়েওরিয়েন্টেশনপ্রদানএবং তথ্য প্রাপ্তিরআবেদনহাতে-কলমেশিক্ষা দেয়া হয়েছে। তিনদিনব্যাপীঅনুষ্ঠানমালায়শিক্ষার্থীসহসংশ্লিষ্টইউনিভার্সিটিরশিক্ষকগণওউপস্থিত ছিলেন।

আরও পড়ুন



তেনাদের কথা

মুয়াজ বিন এনাম: তেনাদের ভাব...

গোলাপগঞ্জে বিনিয়োগ করতে এসে হয়রানির শিকার প্রবাসী পরিবার

গোলাপগঞ্জের কানিশাইলে যুক্তরাজ্য প্রবাসী এক...

মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা তৈরী করলো ইলেকট্রিক হুইল-চেয়ার

সিলেট এক্সপ্রেস ডেস্ক:  মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের...