সিলেটের ১৮ আসনে নতুন ভোটার ৮ লাখ ৪০ হাজার ১৯২ জন

,
প্রকাশিত : ১৯ নভেম্বর, ২০১৮     আপডেট : ২ বছর আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

কাউসার চৌধুরী : আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটার তালিকায় সিলেটের ১৮ আসনে ৮ লাখ ৪০ হাজার ১৯২ জন নতুন ভোটার হয়েছেন। ভোটার বৃদ্ধির পাশাপাশি বাড়ানো হয়েছে ২১৯টি ভোট কেন্দ্র। বেড়েছে ২ হাজার ৯টি ভোট কক্ষ। তবে মৌলভীবাজার- ২ আসনে ভোটার কমেছে ৩৯ হাজার ৯৮৮ জন। কমেছে ২৯টি ভোট কেন্দ্রে। সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাঃ ইসরাইল হোসেন বিষয়টি নিশ্চিত করে সিলেটের ডাককে জানান, নতুন প্রজন্ম এবার নতুন ভোটার হয়েছেন। প্রয়োজন বিবেচনা করে ভোট কেন্দ্রও ভোট কক্ষ বৃদ্ধি করা হয়েছে। সীমানা পরিবর্তনের ফলে একটি আসনে ভোটার ও ভোট কেন্দ্র কমেছে।
নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দশম জাতীয় সংসদ নির্বাচনের পর ভোটার তালিকা হালনাগাদ করে নির্বাচন কমিশন। হালনাগাদ তালিকা অনুযায়ী সিলেট বিভাগের ১৯টি সংসদীয় আসনের মোট ভোটার ৬৬ লাখ ২০ হাজার ৬০৬ জন। দশম জাতীয় সংসদ নির্বাচনের ভোটার তালিকায় ভোটার সংখ্যা ছিল ৫৭ লাখ ৮০ হাজার ৪১৪ জন। সে হিসেবে ভোটার বেড়েছে ৮ লাখ ৪০ হাজার ১৯২ জন। এর মধ্যে পুরুষ ৪ লাখ ৪৫ হাজার ৮৭৫ জন এবং ৩ লাখ ৯৪ হাজার ৩১৭ জন হলেন নারী ভোটার। ভোটার বেড়েছে ১৮টি সংসদীয় আসনের। আর মৌলভীবাজার- ২ (কুলাউড়া) আসনের ভোটার কমেছে।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সুনামগঞ্জ -১ আসনে (ধর্মপাশা, তাহিরপুর ও জামালগঞ্জ) ভোটার বেড়েছে ৪৮ হাজার ৮৫৯ জন।
এর মধ্যে পুরুষ ২৩ হাজার ৩৫২ জন ও মহিলা ২৫ হাজার ৫০৭ জন। এ আসনে ৬টি ভোট কক্ষ বাড়ানো হয়েছে। সুনামগঞ্জ -২ (দিরাই-শাল্লা) আসনে ভোটার বেড়েছে ২৭ হাজার ৮৫৩ জন। এর মধ্যে পুরুষ ১৩ হাজার ১৪৪ জন ও মহিলা ১৪ হাজার ৭০৯ জন। ভোট কক্ষ বাড়ানো হয়েছে ১৩টি। সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর- দক্ষিণ সুনামগঞ্জ) আসনে নতুন ভোটার হয়েছেন ৩৪ হাজার ৭৮৬ জন। পুরুষ ১৭ হাজার ৭২২ জন ও মহিলা ১৭ হাজার ৬৪ জন। বৃদ্ধি করা হয়েছে ৫টি ভোট কেন্দ্র ও ৬৮টি ভোট কক্ষ। সুনামগঞ্জ-৪ (সুনামগঞ্জ সদর- বিশ্বম্ভরপুর) আসনে ভোটার বেড়েছে ৪১ হাজার ৯৬০ জন।
এর মধ্যে পুরুষ ২১ হাজার ৯৪৪ জন ও ২০ হাজার ১৬ জন হলেন মহিলা। ৯টি ভোট কেন্দ্র ও ১৪১ টি ভোট কক্ষ বৃদ্ধি করা হয়েছে। সুনামগঞ্জ -৫ (ছাতক- দোয়ারাবাজার) আসনে ভোটার বেড়েছে ৬৩ হাজার ৩২৮ জন। পুরুষ ৩৩ হাজার ৭৩৭ জন ও মহিলা ২৯ হাজার ৫৯১ জন। বৃদ্ধি করা হয়েছে ৮টি ভোট কেন্দ্র ও ২১২টি ভোট কক্ষ।
সিলেট-১ (সিলেট সিটি কর্পোরেশন ও সিলেট সদর উপজেলা) আসনে নতুন ভোটার হয়েছেন ৬০ হাজার ৫৯ জন। পুরুষ ৩২ হাজার ৩৮৩ জন ও মহিলা ২৭ হাজার ৬৭৬ জন। বৃদ্ধি করা হয়েছে ৪২ টি ভোট কেন্দ্র ও ১৩০টি ভোট কক্ষ। সিলেট-২ (বিশ্বনাথ- ওসমানীনগর) আসনে ভোটার বেড়েছে ২ হাজার ১৩৩ জন। ৩ হাজার ১৬৩ জন পুরুষ ভোটার বৃদ্ধি পেলেও কমে যায় ১ হাজার ৩০ জন মহিলা ভোটার। এ আসনে ১২টি ভোট কেন্দ্র ও ১৩টি ভোট কক্ষ কমেছে। সিলেট-৩ (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ) আসনে বেড়েছে ৭৮ হাজার ৪৫৭ জন ভোটার। পুরুষ ৪১ হাজার ১৬২ জন ও মহিলা ৩৭ হাজার ২৯৫ জন। ৩৭টি ভোট কেন্দ্র ও ২০১ টি ভোট কক্ষ বৃদ্ধি করা হয়।
সিলেট-৪ (কোম্পানীগঞ্জ, জৈন্তাপুর, গোয়াইনঘাট) আসনে ভোটার বেড়েছে ৫৫ হাজার ৫১২ জন। পুরুষ ৩০ হাজার ৭২২ জন ও মহিলা ২৪ হাজার ৭৯০ জন। ৩৯টি ভোট কেন্দ্র ও ২২০ টি ভোট কক্ষ বেড়েছে। সিলেট-৫ (কানাইঘাট, জকিগঞ্জ) আসনে বেড়েছে ৪১ হাজার ৯৪৩ জন ভোটার। এর মধ্যে পুরুষ ২৩ হাজার ৯০০ জন ও মহিলা ১৮ হাজার ৪৩ জন। বৃদ্ধি করা হয়েছে ১৫টি ভোট কেন্দ্র ও ১৬৭ টি ভোট কক্ষ। সিলেট-৬ (বিয়ানীবাজার, গোলাপগঞ্জ) আসনে বেড়েছে ৫১ হাজার ২১৬ জন ভোটার। এর মধ্যে পুরুষ ২৭ হাজার ৭৩৫ জন ও মহিলা ২৩ হাজার ৪৮১ জন। ২৩টি ভোট কেন্দ্র ও ২০৫টি ভোট কক্ষ বৃদ্ধি করা হয়েছে।
মৌলভীবাজার-১ (বড়লেখা- জুড়ী) আসনে নতুন ভোটার হয়েছেন ৩৩ হাজার ২৪৫ জন। পুরুষ ১৭ হাজার ৯০৪ জন ও মহিলা ১৫ হাজার ৩৪১ জন। বেড়েছে ৪টি ভোট কেন্দ্র ও ১২৮টি ভোট কক্ষ। মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে ভোটার কমেছে ৩৯ হাজার ৯৮৮ জন। এর মধ্যে পুরুষ ১৮ হাজার ৩০০ জন ও মহিলা ২১ হাজার ৬৮৮ জন। কমেছে ২৯টি ভোট কেন্দ্র। তবে ২৭টি ভোট কক্ষ বেড়েছে।
মৌলভীবাজার-৩ ( মৌলভীবাজার সদর- রাজনগর) আসনে ভোটার বেড়েছে ৪৩ হাজার ২৫৫ জন। এর মধ্যে পুরুষ ২২ হাজার ৭১৭ জন ও মহিলা ২০ হাজার ৫৩৮ জন। ২টি ভোট কেন্দ্র ও ৬০টি ভোট কক্ষ বেড়েছে। মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসনে ভোটার বেড়েছে ১ লাখ ১৫ হাজার ৩৫৬ জন। এর মধ্যে ৫৭ হাজার ৬৫৪ জন পুরুষ ও ৫৭ হাজার ৭০২ জন হলেন মহিলা ভোটার। বেড়েছে ৩২টি ভোট কেন্দ্র ও ১৫৬টি ভোট কক্ষ। আসন পুনর্বিন্যাসের ফলে এই আসনে রেকর্ড সংখ্যক ভোটার বেড়েছে।
হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে নতুন ভোটার হয়েছেন ৪৫ হাজার ১১০ জন। এর মধ্যে পুরুষ ২৪ হাজার ৬৩০ জন ও মহিলা ২০ হাজার ৪৮০ জন। ভোট কক্ষ বেড়েছে ৮৮টি। হবিগঞ্জ-২ (আজমিরীগঞ্জ, বানিয়াচং) আসনে ভোটার বেড়েছে ৩৭ হাজার ৪৮৩ জন। পুরুষ ১৮ হাজার ৮৮২ জন ও মহিলা ১৮ হাজার ৬০১ জন। ভোট কক্ষ বেড়েছে ৭৭টি। হবিগঞ্জ-৩ (হবিগঞ্জ-সদর, লাখাই ও সায়স্তাগঞ্জ) আসনে ভোটার বেড়েছে ৩৯ হাজার ৮২২ জন। পুরুষ ২০ হাজার ৫৯৬ জন ও মহিলা ১৯ হাজার ২২৬ জন। ৩টি ভোট কেন্দ্র ও ৫৫টি ভোট কক্ষ বেড়েছে। হবিগঞ্জ-৪ (চুনারুঘাট- মাধবপুর) আসনে নতুন ভোটার হয়েছেন ৫৯ হাজার ৮০৩ জন। এর মধ্যে পুরুষ ৩২ হাজার ৮২৮ জন ও ২৬ হাজার ৯৭৫ জন হলেন মহিলা ভোটার। ৫৫টি ভোট কক্ষ বৃদ্ধি করা হয়েছে।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

প্রেম ও দ্রোহে সমান্তরাল : নজরুল

110        110Sharesতারেক মুনাওয়ার কাজী নজরুল ইসলাম-...

মেয়র আরিফকে অভিনন্দন জানিয়ে জেলা ও মহানগর শ্রমিক দলের আনন্দ সভা

89        89Sharesসিলেট এক্সপ্রেস ডেস্ক সিলেট সিটি...

আমি কাঁদলে কর্মীরা কাঁদে: কামরান

         ‘আজ শোকসভার এই মঞ্চে সিটি...

শিল্পীদের সম্মাননা জানালো বাংলাদেশ ব্যাংক

         সিলেট এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশ ব্যাংক...