সিলেটের সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু

প্রকাশিত : ০৪ ডিসেম্বর, ২০১৮     আপডেট : ১ বছর আগে  
  

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট নগরীর ৩টিসহ জেলার ১২টি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। চলবে আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত। ভর্তির আবেদন অনলাইনে জমা দেওয়ার এখনো যথেষ্ট সময় রয়েছে। তাই তাড়াহুড়ো না করে ধীরস্থিরভাবেই সব তথ্য দিয়ে আবেদন করার পরামর্শ সংশ্লিষ্টদের।
যেভাবে আবেদন করতে হবে : ভর্তি পরীক্ষায় অংশ নিতে ইচ্ছুক শিক্ষার্থীকে http:// gsa.teletalk.com.bd ঠিকানায় গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে। অনলাইনে আবেদন ফরম পূরণের পর তা সাবমিট করলে যে ইউজার আইডি পাওয়া যাবে-তা দিয়েই টেলিটক প্রি-পেইড সিম থেকে আবেদন ফি জমা দিতে হবে।
আবেদন ফি’র পরিমাণ : ১৭০ টাকা ফি দিয়ে আবেদন সম্পন্ন করা যাবে। টাকা জমা দেওয়ার পর প্রাপ্ত কোড দিয়ে ডাউনলোড করা যাবে পরীক্ষার প্রবেশপত্র।
সিলেট জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জানান , সিলেট নগরীর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে শুধু ছাত্র ৩য়, ৬ষ্ঠ ও ৯ম শ্রেণিতে (প্রভাতি ও দিবা শিফট), সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে শুধু ছাত্রী ৩য় ও ৬ষ্ঠ শ্রেণিতে (প্রভাতি ও দিবা শিফট), সিলেট সরকারি উচ্চ বিদ্যালয় (লাক্কাতুরা টি গার্ডেন এলাকা) ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে (এক শিফট) ছাত্রী-ছাত্রী ভর্তি করা হবে।
পরীক্ষার স্থান ও সময় : এই তিন প্রতিষ্ঠানের যেটাতে ভর্তির আবেদন করবেন, সেটাতেই ভর্তির লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৬ষ্ঠ ও ৭ম শ্রেণি ২০ ডিসেম্বর সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত। ৩য় শ্রেণি ২০ ডিসেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। অন্যদিকে ৯ম শ্রেণির ভর্তিতে কোনো ধরনের ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে না। জেএসসি এবং জেডিসি পরীক্ষার ফলাফলের মেধাক্রমের ভিত্তিতে ৯ম শ্রেণিতে ভর্তির সুযোগ পাবেন শিক্ষার্থীরা।
ভর্তি পরীক্ষার মানবণ্টন : ৩য়, ৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীকে লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। এ ক্ষেত্রে ৩য় শ্রেণিতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীকে তার পূর্ববর্তী শ্রেণির বই থেকে বাংলা-১৫, ইংরেজি-১৫ ও গণিত-২০ নাম্বারসহ মোট ৫০ নাম্বারের ভর্তি পরীক্ষা দিতে হবে।
৬ষ্ঠ ও ৭ম শ্রেণিতে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীর বাংলা-৩০, ইংরেজি-৩০ ও গণিত বিষয়ে ৪০ নম্বরসহ মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
কোটা : মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা/নাতি-নাতনি, প্রতিবন্ধী, শিক্ষামন্ত্রণালয়ে কর্মরত-কর্মচারীদের সন্তান এবং সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীর সন্তানদের নির্ধারিত অনুপাতে কোটা সংরক্ষিত থাকবে।
সিলেট সরকারি উচ্চ বিদ্যালয় (লাক্কাতুরা টি গার্ডেন এলাকা) এর ক্ষেত্রে টি গার্ডেনের শ্রমিকদের নির্ধারিত কোটা সংরক্ষিত থাকবে।

আরও পড়ুন



সামাজিক নিরাপত্তা নিশ্চিত করাই বর্তমান সরকারের ভিশন

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেটের বিভাগীয়...

ভোলাগঞ্জে সাদা পাথর পরিদর্শনে বিভাগীয় কমিশনার

সিলেট এক্সপ্রেস ডেস্ক: কোম্পানীগঞ্জ উপজেলার...