সিলেটের আম্বরখানায় ফিনিক্স স্কুল ও আপাসেন ডে সেন্টার উদ্বোধনী’তে পররাষ্ট্র মন্ত্রী,পরিকল্পনা মন্ত্রী

প্রকাশিত : 16 November, 2019     আপডেট : ৩ সপ্তাহ আগে  
  

বৃটেনের স্বনামধন্য চ্যারিটি সংস্থা আপাসেন ইন্টারন্যাশনাল ও বিশেষায়িত স্কুল ফিনিক্সের যৌথ উদ্যোগে সিলেটের আম্বরখানায় আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে ফিনিক্স স্কুল ও আপাসেন ডে সেন্টার। অটিজম এবং শারীরিক ও মানসিক বিকাশে প্রতিবন্ধকতা রয়েছে এমন সব ছেলেমেয়েদের বিশেষায়িত শিক্ষা, প্রশিক্ষণ ও স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে। শনিবার দুপুরে ফিনিক্স স্কুল ও আপাসেন ডে সেন্টার উদ্বোধন করেন পররাষ্ট্র মন্ত্রী ডঃ এ কে আব্দুল মোমেন, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী।

আনুষ্ঠানিক উদ্বোধন শেষে অতিথিরা ফিনিক্স স্কুল ও আপাসেন ডে সেন্টার ঘুরে দেখেন। এ সময় পররাষ্ট্র মন্ত্রী ডঃ মোমেন বলেন, বিশেষায়িত এই স্কুল ও ডে সেন্টার সমাজের পিছিয়ে পড়া এবং স্পেশাল নিডস রয়েছে এমন সব ছেলেমেয়েদের শারীরিক ও মানসিক বিকাশে ভূমিকা রাখবে। তিনি বলেন, অটিজম কিংবা প্রতিবন্ধকতা রয়েছে এমন সব বাচ্চাদের দক্ষতা বৃদ্ধিতে এই প্রকল্প একটি আদর্শ উদাহরণ হতে পারে। তিনি বলেন অটিষ্টিক কোন রোগ নয় বিশেষ অবস্থায় পরিচর্য্যা ও পরিবারের সচেতনতার মাধ্যমেএরা স্বাভাবিক জীবনে ফিরে আসবে।বিশে^র বিভিন্ন নামকরা ব্যক্তিরা তাদের বিভিন্ন দরনের প্রতিবন্ধকতা পিছনে ফেলে জীবনে সফলতা করে আমাদের দেখিয়ে গেছেন তাদের সফলতার হাত ধরে আমাদের এগিয়ে যেতে হবে।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন ,আওয়ামীলীগ সরকার অটিজম নিয়ে কাজ করছে সায়মা ওয়াজেদ পুতুল এক্সেত্রে অনুকরনীয় বিবিন্ন প্রতিষ্টান কাজ করছে। তারপরও আমরা বেসরকারী উদ্যোগ স্বাগত জানাই। তাদের এক্ষেত্রে তাদের বিশেষ দক্ষতা আছে তা কাজে লাগিয়ে বিশেষ করে প্রবাসী বাংলাদেশীদের সহযোগীতায় প্রতিষ্ঠিত ফিনিক্স স্কুল ও আপাসেন ডে সেন্টার দেশের মোট জনগোষ্ঠীর একটি উল্লেখযোগ্য অংশকে সমাজ ও রাষ্ট্রের মূলস্রোতের সাথে অন্তর্ভুক্ত করবে বলে আশা করছি।

ফিনিক্স স্কুল ও আপাসেন ডে সেন্টারের আম্বরখানা ক্যাম্পাসের উদ্বোধনী অনুষ্ঠান শেষে নগরীর রোজ ভিউ হোটেলে এক সুধী সমাবেশের আয়োজন করা হয়। বুলবুল হাসান এর পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন,বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান সাংসদ হাফিজ আহমদ মজুমদার,ও আপাসেন ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী মাহমুদ হাসান এমবিই, আপাসেন ইন্টারন্যাশনালের ট্রাস্টি বোর্ডের চেয়ার হেলাল রহমান, এনডিডি ট্রাস্টের চেয়ার অধ্যাপক গোলাম রব্বানী,বিশিষ্ট শিক্ষাবীদ ড. কবির চৌধুরী ফিনিক্স স্কুল লন্ডনের প্ৰধান প্রধান স্টুয়ার্ট হ্যারিস ও ডেপুটি হেড ভেরোনিকা আর্মসন, এসময় আপাসেন ইন্টারন্যাশনাল এর কান্ট্রি ডিরেক্টর শাহ আল মাসুদ রানা উপস্থিত ছিলেন,মতবিনিময় শেষে সবাইকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন প্রতিষ্ঠানটির সিলেট প্রকল্পের উপদেষ্টা ডঃ মোসাদ্দেক চৌধুরী, ।

আরও পড়ুন



সিলেটে ঈদ বাজার জমে উঠেছে

সিলেটে সাধারণত ২০ রোজার পরে...

সিলেটের জনপ্রিয় মুখ আসিফের নেসলে বাংলাদেশে যোগদান

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বিশ্ববিখ্যাত বহুজাতিক...

সিলেটের উন্নয়ন ও ঐতিহ্যের স্মারক সংরক্ষণ নিয়ে পরামর্শ সভা ১৫ এপ্রিল

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেটবাসীর প্রত্যাশিত...