সিওমেক শিশু সার্জারির ডা.হাবীব স্মরণ সভা প্রফেসর ডা. আজিজ এম পি

প্রকাশিত : ২৯ জুলাই, ২০১৯     আপডেট : ১০ মাস আগে  
  

এসোসিয়েশন অব পেডিয়াট্রিক সার্জনস অব বাংলাদেশ এর কেন্দ্রীয় সভাপতি প্রফেসর ডা. মো. আব্দুল আজিজ এম পি বলেছেন, মানুষের সেবাই হবে আমাদের মূল লক্ষ্য। ডাক্তার সম্পর্কে কিছু নেতিবাচক প্রচারণা থাকলেও সেদিকে খেয়াল না করে বৃহৎ দৃষ্টিকোণ থেকে সাধারণ মানুষের সেবা করতে হবে। মানব সেবার মাধ্যমে পেশার সাফল্যসহ স্বাস্থ্য সেবার উন্নয়ন সম্ভব। সাধারণ মানুষ ডাক্তারদের মূল্যায়ন করে এর প্রমাণ আমি নিজে। আমি সাংসদ হওয়ার পেছনে ঐ সকল সেবা গ্রহিতারা আমার জন্য যে কষ্ট করেছেন তা আজীবন মনে থাকবে। একইভাবে বিশিষ্ট চিকিৎসক ডা. হাবিব উল্লাহ খানও রোগীদের ভালোবাসায় বেঁেচ থাকবেন।

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ-এর শিশু সার্জারি বিভাগের উদ্যোগে কলেজের সাবেক সহকারী অধ্যাপক ডা. হাবিব উল্লাহ খান স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। সোমবার ওসমানী মেডিকেল কলেজের মেডিকেল এডুকেশন ইউনিট ২য় তলায় কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. মো. ময়নুল হকের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক ডা. মো. শামসুর রহমান-এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ওসমানী মেডিকেল কলেজ শিশু সার্জারী বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মো. নূরুল আলম, সাবেক বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মৃগেন কুমার দাস চৌধুরী, এসোসিয়েশন অব পেডিয়াট্রিক সার্জনস অব বাংলাদেশ এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রফেসর ডা. মো. আব্দুল হানিফ টাবু, যুগ্ম সাধারণ সম্পাদক সহযোগী প্রফেসর ডা. মির্জা কামরুল জাহিদ নিক্কন, সিলেট ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী পরিচালক ডা. মো. আবুল কালাম আজাদ, বিশিষ্ট সার্জারী বিশেজ্ঞ ডা. মো. নজরুল ইসলাম খান, ওসমানী মেডিকেল-এর সাইক্রিয়ট্রি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ডা. আর. কে. এস রয়েল। ডা. নূর ই সাদিক এর পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সিওমেক হাসপাতালের গাইনী বিভাগের বিভাগীয় প্রধান ডা. নাছরিন আক্তার, ডা. ফাতেমা বেগম মিনি, ডা. হাবিব উল্লাহ খান এর সহধর্মিনী ডা. শামীমা আমীন, ডা. জিয়াউর রহমান চৌধুরী, ডা. কাজী জানে আলম, ডা. অরুন কুমার বৈষ্ণব প্রমূখ।
অনুষ্ঠানে বক্তারা বলেন, হাবিবুল্লাহ খান ছিলেন রোগীদের প্রতি খুব দায়িত্বশীল ও বন্ধু বৎসল স্পষ্টভাষী হাস্যোজ্জ¦ল ব্যক্তি। রোগীদের প্রতি তার মমত্ববোধ অনুসরণের মাধ্যমে তার উত্তরসূরী ডাক্তারদেরকে তার স্মৃতি ধরে রাখতে হবে। হাবিব কর্মের মাধ্যমে সারাজীবন আমাদের মধ্যে বেঁচে থাকবেন।
পরে প্রধান অতিথি এসোসিয়েশন অব পেডিয়াট্রিক সার্জনস অব বাংলাদেশ এর কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ এম পি সিওমেকহা‘র শিশু সার্জরী বিভাগের স্থাপিত ডা. হাবিব উল্লাহ খান লাইব্রেরী ও রিসার্চ সেন্টার উদ্বোধন করেন এবং তা ঘুরে দেখেন। এ সময় তিনি শিশু সার্জারী বিভাগে স্থাপিত আশিক প্লে সেন্টার পরিদর্শন করেন এবং তার ব্যক্তিগত তহবিল থেকে অনুদান প্রধান করেন।

আরও পড়ুন