সাহিত্য মানুষের মনের আনন্দ ও প্রেরনার সঞ্চালক

প্রকাশিত : ২২ জুন, ২০১৯     আপডেট : ৮ মাস আগে  
  

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বিশিষ্ট কবি ও বরেন্য শিক্ষাবিদ অধ্যক্ষ কালাম আজাদ বলেছেন, সাহিত্য মানুষের মনের আনন্দ ও প্রেরনার সঞ্চালক। মানুষের মনের আনন্দকে উজ্জিবীত রাখতে হলে সাহিত্য চর্চাকে অব্যাহত রাখতে হবে এবং সাহিত্য চর্চার আনন্দ ও অনুপ্রেরনা মানুষের মাঝে বার্তা হিসাবে পৌছে দিতে হবে।
তিনি গতকাল শুক্রবার বেলা আড়াইটায় সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ মিলনায়তনে সাহিত্য প্রেমী নবীন প্রবীন কবি সাহিত্যিকদের সমন্বয়ে প্রতিষ্ঠিত সাহিত্য সংগঠন শাহজালাল সাহিত্য পরিষদ বাংলাদেশ এর উদ্যোগে সাহিত্য আড্ডা ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি উপরোক্ত কথাগুলো বলেন।
সংগঠনের সিনিয়র সহ সভাপতি অধ্যক্ষ মুজম্মিল আলীর সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক শিপুল আমিন চৌধুরীর পরিচালনায় অনুষ্টানে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট শিক্ষাবিদ ও আলোচক কর্ণেল (অব) আলী আহমদ। তিনি তার বক্তব্যে বলেন, সাহিত্য চর্চায় বৃহত্তর সিলেটের তরুণদের মধ্য আমি একধরনের অভূতপূর্ব সাড়া দেখতে পাচ্ছি। আমার বিশ্বাস, বর্তমান তরুন প্রজন্মের সাহিত্যিক ও কবিরা শুধু সিলেট নয়, বাংলাদেশের সাহিত্যাঙ্গনকে অনেকদুর এগিয়ে নিয়ে যাবে।
অনুষ্ঠানে অন্যতম আলোচক ছিলেন, সংগঠনের সভাপতি প্রধান শিক্ষক ও কবি জনাব এম,এ মতিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বিশিষ্ট কবি, গবেষক ও শেকড় সন্ধানী লেখক মোশতাক আহমদ চৌধুরী, অধ্যাপক আব্দুর রহিম, কানাইঘাট প্রেসক্লাব সভাপতি রোটারিয়ান শাহজাহান সেলিম বুলবুল, কবি ও প্রাবন্ধিক আব্দুল হক, অধ্যক্ষ সিফত আলী। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক কবি ও কলামিস্ট মিলন কান্তি দাস।এছাড়াও বক্তব্য রাখেন সংগঠনের সহ সভাপতি কবি আব্দুল কাহির, কবি মাসুমা টফি, নিপা বেগম, গীতিকবি কুবাদ বখত চৌধুরী, আলমগীর আহমদ, সংগঠনের প্রচার সম্পাদক সাংবাদিক সুজন চন্দ অনুপ, আহমদ মাসুম তালুকদার, ফতেহ করিম হাসান, কবি আব্দুল কাদির, হুমায়েদ আহমদ, সুলতান আহমদ। অনুষ্টানের ফাকে ফাকে মনোমুগ্ধকর কবিতা পাঠ করে অনুষ্টানকে প্রানবন্ত করে রাখেন, আবৃত্তিশিল্পী বিমান বিহারী, আরিফুর রহমান, জাহেদ জয়, আরমান মুন্না প্রমুখ। অনুষ্টানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ক্বারী আতিক হাসান।

আরও পড়ুন



অগ্রদূত ছাত্র পরিষদের মেধাভিত্তিক বৃত্তি পরীক্ষা সম্পন্ন

সিলেট এক্সপ্রেস ডেস্ক: ছাত্র-ছাত্রীদের মেধাবিকাশ...

প্রত্যেক শিক্ষার্থীতে গণিত চর্চায় আরো বেশি মনোযোগী হতে হবে

সিলেট এক্সপ্রেস ডেস্ক: শাহজালাল বিজ্ঞান...

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের নাম সংশোধন করুন

হজরত শাহজালাল (রহ.) ৩৬০ আওয়লীয়...