সামরিক মর্যাদায় ব্রিগেডিয়ার জুবায়ের সিদ্দীকী‘র দাফন সম্পন্ন

প্রকাশিত : ২৫ মার্চ, ২০২০     আপডেট : ৬ দিন আগে  
  

আব্দুল বাতিন ফয়সল ঃ- প্রখ্যাত শিক্ষাবিদ, লেখক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জুবায়ের সিদ্দীকীকে পূর্ণ সামরিক মর্যাদায় তার পিতা ও মাতার কবরের পাশে সমাহিত করা হয়েছে। আজ ২৫ মার্চ বাদ জোহর নগরীর শাহী ঈদগাহে হাজারিবাগ জামে মসজিদ সংলগ্ন গোরস্থানে দাফন করা হয়। এর আগে ঐতিহাসিক শাহি ঈদগাহ ময়দানে জুবায়ের সিদ্দিকীর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় ইমামতি করেন মরহুমের ভগ্নিপতি মিরাবাজারস্থ শাহজালাল জামেয়া ইসলামিয়ার সাবেক অধ্যক্ষ আব্দুল হান্নান। করোনা ভাইরাস আতঙ্ক সত্বেও মরহুমের শত শত ভক্ত-অনুরাগী নামাজে জানাযায় অংশগ্রহন করেন।
পরে সেনাবাহিনীর পতাকায় আচ্ছাদিত মরহুমের লাশ শাহী ঈদগাহের উত্তর পাশের হাজারিবাগ জামে মসজিদ সংলগ্ন গোরস্থানে নিয়ে আসা হয়। লে. নাফিসের নেতৃত্বে সেনাবাহিনীর একটি চৌকস দল তাকে সামরিক মর্যাদা প্রদান করে। এ সময় তার সম্মানে এক মিনিট নিরবতা পালন, সেনাবাহিনীর ধর্মীয় শিক্ষকের পরিচালনায় দোয়া, ফাকা গুলি বর্ষণ, বিউগলের করুণ সুর বাজানো হয়। পরে সেনা প্রধানের পক্ষ থেকে শ্রদ্ধা জানিয়ে তার কবরে পুস্পস্তবক অর্পন করা করা হয়। পরে লে. নাফিস সেনাবাহিনীর পতাকা মরহুমের ছোটভাই এডভোকেট শামীম সিদ্দিকীর হাতে আনুষ্ঠানিকভাবে তুলে দেন।
দাফনকালে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত লে. কর্ণেল সৈয়দ আলী আহমদ, অবসরপ্রাপÍ ক্যাপ্টেন পরীক্ষিৎ সিংহ, অবসরপ্রাপ্ত সার্জেন্ট রঞ্জন চৌধুরী উপস্থিত ছিলেন। নামাজে জানাজায় ও দাফনে অন্যান্যের মধ্যে সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সাবেক জাতীয় সংসদ সদস্য মাওলানা ফরিদ উদ্দিন চৌধুরী, জকিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান লোকমান উদ্দিন চৌধুরী, কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মোমিন চৌধুরী, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি এটিএম শোয়েব, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মোহাম্মদ এনামুল হক চৌধুরী, বাংলাদেশ পেট্রোলিয়াম ডিলারস ডিস্ট্রিবিউটরস এজেন্ট অ্যান্ড পেট্রোলিয়াম ওনার্স এসোসিয়েশনের কেন্দ্রীয় মহাসচিব জুবায়ের আহমদ চৌধুরী, সাংবাদিক কলামিস্ট আফতাব চৌধুরী, কাআুি কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী, সাংবাদিক কামকামুর রাজ্জাক রুনু, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জুবায়ের সিদ্দিকী সংবর্ধনা পর্ষদের আহবায়ক সেলিম আউয়াল, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ, সিলেটের সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, সাইক্লোন কেন্দ্রীয় সংসদের সভাপতি জাবেদ আহমদ, জালালাবাদ পুঙ্গ পুনর্বাসন সেন্টারের সভাপতি রোটারিয়ান মোস্তফা কামাল, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সাবেক সভাপতি আবদুল বাতিন ফয়সল অংশ নেন।
স্কলার্সহোম স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ, বিশিষ্ট লেখক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জুবায়ের সিদ্দীকী আজ (২৫ মার্চ) ভোর রাতে ঢাকা সিএমএইচএ ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাহি রাজিউন)।
মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। তিনি স্ত্রী, ৩ কন্যা, ৪ ভাই, ৫ বোনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। গতকাল মঙ্গলবার তিনি শাহী ঈদগাহস্থ বাসায় হৃদরোগে আক্রান্ত হলে প্রথমে তাঁকে সিলেট ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে নেয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য ঢাকা সিএমএইচে স্থানান্তর করা হয়। ভোর রাতে সেখানেই তাঁর ইন্তেকাল হয়।
উল্লেখ্য সেনাবাহিনীর প্রাক্তন চৌকস অফিসার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জুবায়ের সিদ্দিকী ৯ মার্চ, ১৯৪৯ খ্রিষ্টাব্দে বালাগঞ্জ উপজেলার পাঁচপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম শাহ তজম্মুল আলী সিদ্দিকী সিলেটের ঐতিহ্যবাহী দূর্গাকুমার পাঠশালার প্রধান শিক্ষক ছিলেন। তিনি ১৯৬৪ খ্রিষ্টাব্দে দি এইডেট হাই স্কুল থেকে এসএসসি ও ১৯৬৬ খ্রিষ্টাব্দে সিলেট এম.সি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। ১৯৬৭ খ্রিষ্টাব্দে পাকিস্তান সেনাবাহিনীতে রেগুলার কমিশন অফিসার পদে পিএমএ কাকুলে যোগদান করেন। ১৯৬৯ খ্রিষ্টাব্দে কমিশন্ড অফিসার হিসেবে আর্টিলারি কোরে যোগ দেন।তিনি মিরপুর স্টাফ কলেজ থেকে পিএসসি, চীনের ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে এনডিইউ এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রথম বিভাগে মাস্টার্স ইন ডিফেন্স স্টাডিজ ডিগ্রি লাভ করেন। দীর্ঘ ৩২ বছরের সেনাবাহিনীর চাকরি জীবনে তিনি প্রথমে অভিবক্ত পাকিস্তানে এবং স্বাধীনতার পর বাংলাদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে চাকুরি করেন। ১৯৯৯ খ্রিষ্টাব্দে সেনাবাহিনী থেকে অবসর গ্রহণের পর সিলেটের স্কলারর্সহোম কলেজের প্রতিষ্ঠা লগ্ন থেকে আমৃত্যু তিনি এ কলেজের প্রিন্সিপালের দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন দুর্নীতি প্রতিরোধ কমিটি সিলেটের বর্তমান সভাপতি, এছাড়া লায়ন্স ক্লাব অব সিলেটের প্রাক্তন প্রেসিডেন্ট, কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ, সিলেটের সাবেক সহ-সভাপতিসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে তিনি সম্পৃক্ত ছিলেন। তিনি সমসাময়িক বিষয়ে স্থানীয় ও জাতীয় পত্রিকার একজন নিয়মিত কলামিস্ট ছিলেন। তাঁর লিখিত চারটি বই ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। সেগুলো হচ্ছে স্মৃতির অলিন্দে, কালের কথামালা, আমার জীবন আমার যুদ্ধ, সময় সংকট ও সম্ভাবনা।
ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জুবায়ের সিদ্দিকীর ৭০ বছর পূর্তিতে বিগত ২০১৯ খ্রিষ্টাব্দের ৯ মার্চ ঐতিহাসিক সোলেমান হলে তাকে সিলেটবাসীর পক্ষ থেকে সংবর্ধনা প্রদান করা হয়।

আরও পড়ুন