সম্মিলিত নাট্য পরিষদের একুশের আলোকে নাট্য প্রদর্শনীর তৃতীয় দিন

প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি, ২০২০     আপডেট : ৬ মাস আগে

সম্মিলিত নাট্য পরিষদ সিলেট আয়োজিত মহান একুশের আলোকে ১৭দিনব্যাপী নাট্য প্রদর্শনীর তৃতীয় দিন ছিল সোমবার। নাট্যপরিষদের দীর্ঘ ৩৬ বছরের পথচলায় সিলেটে এযাবৎকালের সর্ববৃহৎ এই নাট্য প্রদর্শনীতে অংশ নিচ্ছে ১৬টি নাট্য দল। নাট্য প্রদর্শনীর তৃতীয় দিন নাট্য নিকেতন সিলেট মঞ্চস্থ করে নাটক ভূমি কন্যা। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন চম্পক সরকার। সিলেটের নাট্যমোদী দর্শক উপভোগ করেন একজন নারীর লাঞ্ছনা ও লড়াই সংগ্রামের জীবন চিত্র। সন্ধ্যা ৭টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে প্রদর্শিত হয় নাটকটি। অডিটোরিয়াম প্রাঙ্গনকে সজ্জ্বিত করা হয় ভাষা আন্দোলনের মাসকে স্মরণ করে।
নাটক মঞ্চায়ন শেষে আমন্ত্রিত নাট্যদলকে ফুলেল শুভেচ্ছা জানান নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী ও উৎসব স্মারক তুলে দেন ভারতের ত্রিপুরার নাট্যকর্মী মনদ্বীপ দাস। অনুষ্ঠানের সঞ্চালনা করেন সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।
১৯৭১ সালে পূর্ব ও পরবর্তী সময়ে একজন নারীর লাঞ্ছনা ও পরবর্তীতে লড়াই চালিয়ে যাওয়ার ঘটনা নিয়ে রচিত নাট্য নিকেতন এর প্রযোজনা নাটক ভূমিকন্যা। নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তিথি খাঁন, সুমন রায়, আমান উল্লা আমান, আফজাল আহমদ, প্রকাশ দাস, বদরুল আলম, জান্নাতুল ফেরদৌস নিশি ও শান্তনু সেন তাপ্পু।
নাটক সম্পর্কে নির্দেশক বলেন থিয়েটার কোন নৈর্ব্যত্তিক শিল্প নয়, এবং নয় বলেই থিয়েটারে আমি কোন নৈর্ব্যত্তিক সৌন্দর্য প্রয়োগ করতে চাই না। থিয়েটারের উদ্দেশ্য নাটকের উদ্দেশ্যকে লোকবৃত্তকে প্রত্যক্ষবৎ করে তোলার উদ্দেশ্যকেই চরিতার্থ করছি। তাই নৈর্বত্তিক সৌন্দর্য বা চিত্রধর্মী সুষমার চেয়ে লোকবৃত্তকে প্রকাশ করা উপায়ে বিভিন্ন উপাদানের সুসমঞ্জিল সংযোগের উপরে-অভিনেতার ব্যক্তিত্ব এবং চরিত্র পরিস্ফুটনের উপর অধিকতর গুরুত্ব দিয়েছি।
আজ ১৭দিনব্যাপী নাট্যোৎসবের চতুর্থ দিন থিয়েটার সিলেট মঞ্চায়ন করবে ‘দি ওল্ডম্যান অ্যান্ড দ্য সি’ নাটকটি। আগামী ১৭ ফেব্র“য়ারি পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা ৭টায় রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়াম মঞ্চে নাটক মঞ্চায়িত হবে। নাটকের প্রবেশপত্র হল কাউন্টারে বিকেল ৫টা থেকে পাওয়া যাবে। ১৭দিনব্যাপী নাট্য প্রদর্শনীতে সহযোগিতা করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, সিলেট সিটি কর্পোরেশন ও জেলা পরিষদ, সিলেট।

আরও পড়ুন