সংস্কৃতিবান আলেম আব্দুল মুনিম চৌধুরীর আরোগ্য কামনা

,
প্রকাশিত : ০৫ নভেম্বর, ২০২০     আপডেট : ৪ মাস আগে
  • 9
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    9
    Shares

সাঈদ চৌধুরী চিন্তক ও সংগঠক মাওলানা আব্দুল মুনিম চৌধুরী করোনা আক্রান্ত হয়ে রয়েল লন্ডন হাসপাতালে ভর্তি হয়েছেন। মহান আল্লাহ তাকে দ্রুত আরোগ্য দান করুন।
মাওলানা আব্দুল মুনিম চৌধুরী একজন মুসাক্কাফ তথা সংস্কৃতিবান আলেম। বিলেতে ও বাংলাদেশে ইসলামী সমাজ বিনির্মানের নিবিষ্ট সাধক। ইসলামের মূলনীতির উপর ভিত্তি করে সমাজের মানুষের আচার-ব্যবহার গড়ে তোলার সংগ্রামে আত্মনিবেদিত। ব্যক্তিগত জীবনে খুবই মননশীল, পরিশীলিত, প্রশিক্ষিত, মার্জিত ও রুচিশীল ব্যক্তিত্ব। ধর্মের সাথে সামঞ্জস্য রেখে সমাজকে অগ্রগতির পথে এগিয়ে নিয়ে যাওয়ার প্রয়াসে সরব সংগ্রামী।
গত ২০ বছর ব্যাপী আমি তার সফল কর্মযজ্ঞের সাক্ষী। এ দীর্ঘ সময়ের মধ্যে তার সাথে রয়েছে আমার বহু স্মৃতি। এই সময়ে মুসলিম কমিউনিটি সাক্ষী হয়েছে বহু ইতিহাসের। আব্দুল মুনিম চৌধুরী ইস্ট লন্ডন মসজিদ (ইএলএম) ও লন্ডন মুসলিম সেন্টারের (এলএমসি) সাথে জড়িত। শতবর্ষী এই প্রতিষ্ঠান গত দেড় দশকে সৃষ্টি করেছে অনেক ইতিহাস। নাড়া দিয়েছে কমিউনিটির বিবেককে। বৃটেনের গন্ডি পেরিয়ে ইউরোপে ছড়িয়েছে তার খ্যাতি ও বিস্তৃতি। ব্যাপক ভূমিকা রেখে চলেছে মাল্টিকালচারাল বৃটেনে সুন্দর ও বিশুদ্ধ সমাজ বিনির্মাণে।
ইসলামের প্রকৃত ইতিহাস ও সংস্কৃতি তুলে ধরার ক্ষেত্রে ইএলএম ও এলএমসি‘র ভূমিকা দেশ-বিদেশে ব্যাপক ভাবে আলোচিত ও সমাদৃত। সৃজনশীলতায় এই প্রতিষ্ঠান মুসলিম দুনিয়ায় জনপ্রিয়তার শীর্ষে চলে এসেছে। তিনটি গিনেস বিশ্ব রেকর্ড সৃষ্টি হয়েছে এখানে। ইমাম শাইখ মুহাম্মাদ আব্দুল কাইয়ুম, মাওলানা হাফেজ আবুল হোসাইন খান সহ ইস্ট লন্ডন মসজিদ ও লন্ডন মুসলিম সেন্টারের সাথে বিভিন্ন ভাবে জড়িত রয়েছেন একঝাঁক অগ্রসর মোবাল্লেগ। মাওলানা আব্দুল মুনিম চৌধুরী তাদের অন্যতম। যারা ইসলামী শিক্ষার পাশাপশি আলেম সমাজের করণীয়, ইমাম-খতিবদের দায়িত্ব, ইসলামী শিক্ষা ও সংস্কৃতির বিকাশ সাধন সহ শুদ্ধ সমাজ গঠনের ক্ষেত্রে অনন্য অবদান রেখে চলেছেন।
লন্ডনে হাতে গোনা যে কজন মুক্তমনা আলেম ইসলামী ঐক্যের ব্যাপারে অবিরাম সংগ্রাম করে চলেছেন তাদের মধ্যে আব্দুল মুনিম চৌধুরীর ভূমিকা নিঃসন্দেহে অগ্রগণ্য। সিলেটের বিপ্লবী কন্ঠস্বর মাওলানা হাবিবুর রহমান, বাতিলের আতঙ্ক আল্লামা তাফাজ্জুল হক হবিগঞ্জী ও কোরআনের কন্ঠ বলে খ্যাত আল্লামা দেলোয়ার হোসাইন সাঈদীর যৌথ সমাবেশ আয়োজনে আমার সাথে বিশিষ্ট সংস্কৃতিবাদ ব্যক্তিত্ব আখতার হোসেন কাউসার ও মাওলানা আব্দুল মুনিম চৌধুরীর ভূমিকা স্মরণীয় হয়ে আছে। এছাড়া তিনি সর্দা লেখনি ও বক্তৃতার মাধ্যমে ইত্তেহাদের পক্ষে মতামত ব্যক্ত করে চলেছেন।
লন্ডন মুসলিম সেন্টারে অবস্থিত ‘আল-এহসান ম্যারেজ সার্ভিস’এর পরিচালক মাওলানা আব্দুল মুনিম চৌধুরী একটি অসাধারণ সেবা কর্ম পরিচালনা করছেন। তার বিবাহ সম্পর্কীয় পারিবারিক পরামর্শ পরিষেবা একটি ব্যতিক্রমী ও সময়োপযোগী উদ্যোগ। মুসলিম পুরুষ ও মহিলারা উপযুক্ত বিবাহের অংশীদার খুঁজে পেতে সহায়তা প্রদানের সামাজিক এবং ধর্মীয় সেবা এটি। এদেশে যেহেতু আমরা নিকটতম সম্প্রদায়ের মধ্যে বাস করি না বা একে অপরের সম্পর্কে খুব বেশি জানি না, তাই আল-ইহসান বিবাহ পরিষেবা লোকদের উপযুক্ত স্বামী বা স্ত্রী খুঁজে পেতে, পাশাপাশি বিবাহিত দম্পতিদের সুখী পারিবারিক জীবন গড়তে সহায়তায় নিরন্তর সাধনা করে যাচ্ছে।
কিছুদিন আগে লন্ডন মুসলিম সেন্টারে ‘আল-এহসান ম্যারেজ সার্ভিস’এর উদ্যাগে এক বিশাল ফ্যামেলি কনফারেন্স অনুষ্ঠি হয়। সংস্থার পরিচালক মাওলানা আব্দুল মুনীম চৌধুরীর সভাপতিত্বে এবং ডঃ আব্দুল হাইমুর্শিদের পরিচালনায় অনুষ্ঠিত কনফারেন্সে ‘বিবাহ,পারিবারিক জীবনের সমস্যা ও সমাধান’ শীর্ষক বিষয়ে মুল্যমান আলোচনা পেশ করেন বিশিষ্ট শিক্ষাবিদ ডঃ আব্দুল বারি, ইস্ট লন্ডন মসজিদের খতিব মাওলানা আব্দুল কাইয়ুম, প্রফেসর ইমরানুল হক, ইস্ট লন্ডন মসজিদের ডিরেক্টর দেলওয়ার হোসেন খান। শত শত মহিলা সহ সমাজের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের উপস্থিতিতে অনুষ্ঠিত বিশাল সমাবেশে বক্তারা বলেন, সাম্প্রতিক সময়ে আমাদের কমিউনিটিতে বিবাহ, তালাক এবং পারিবারিক জীবনের নানা সমস্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। এক্ষেত্রে মোটিভেশন প্রোগ্রাম করতে হবে। যেকোন ত্যাগের বিনিময়ে পারিবারিক শান্তি বজায় রাখতে হবে। আর সেজন্য প্রয়োজন কম্প্রোমাইজ, সেক্রিফাইস ও টলারেন্স। পারিবারিক শান্তি বজায় না থাকলে উন্নত শিক্ষা ও ধর্মীয় মূল্যবোধ অর্জন যেমন সম্ভব নয়, তেমনি উন্নত মন মানসিকতা সম্পন্ন প্রজন্ম উপহার দেয়াও সম্ভব নয়। এব্যাপারে পিতামাতা, অভিভাবকদের সচেতন হতে হবে। ছেলে মেয়েদের সময় মতো বিবাহ সম্পন্ন করতে হবে। সর্বোপরি প্রত্যেকের অধিকার সম্পর্কে আল্লাহ পাকের দরবারে জবাবদিহির অনুভূতি জাগ্রত করতে হবে।
এই ধরণের অনুষ্ঠানে গেলে এবং সংশ্লিষ্টদের বক্তব্য শুনলে বুঝা যায়, আল-এহসান ম্যারেজ সার্ভিস ও মাওলানা আব্দুল মুনীম চৌধুরী সমাজের কল্যাণে সময়ের চাহিদা পূরণ করে চলেছেন।
মাওলানা আব্দুল মুনিম চৌধুরী একজন চিন্তাশীল লেখক। দীর্ঘদিন থেকে সাহিত্য-সাংবাদিকতার সাথে জড়িত। তিনি ‘দি ওয়াল্ড বাংলা ডটকম‘ অন লাইন পোর্টালের সম্পাদক ও সংলাপ সাহিত্য-সংস্কৃতি ফ্রন্টের প্রেসিডিয়াম মেম্বার।


  • 9
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    9
    Shares

আরও পড়ুন

রিসালাহ আরব আমিরাত শাখার অভিষেক অনুষ্ঠিত

         লুৎফুর রহমান: ইসলামী সাংস্কৃতিক সংগঠন...