শোকের মাস আগস্ট শুরু

প্রকাশিত : ০১ আগস্ট, ২০১৮     আপডেট : ২ বছর আগে  
  

আবারও ফিরে এসেছে বাঙালির শোকের মাস আগস্ট। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালোরাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নৃশংসভাবে সপরিবারে হত্যা করা হয়। শুধু বঙ্গবন্ধুর দুই কন্যা, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা বিদেশে থাকায় বেঁচে যান। সেই থেকে আগস্ট বাঙালির শোকের মাস।

এ উপলক্ষে বরাবরের মতো এবারও আগস্টের প্রথম প্রহরে মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে মোমবাতি প্রজ্বালন, আলোর মিছিল, শপথ গ্রহণ ও জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয়েছে শোকের কর্মসূচি। আওয়ামী লীগ এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো মাসজুড়ে বিভিন্ন কর্মসূচি পালন করবে।

বঙ্গবন্ধুকে হত্যার পর ইনডেমনিটি অধ্যাদেশ দিয়ে এর বিচারের পথ পর্যন্ত রুদ্ধ করা হয়েছিল। শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ ক্ষমতায় ফিরে আসার পর কলঙ্কিত সেই অধ্যাদেশ বাতিল এবং বঙ্গবন্ধু হত্যার বিচার শুরু করা হয়। নানা কূটকৌশলের জাল ছিন্ন করে দীর্ঘ বিচার প্রক্রিয়ায় ২০১০ সালের ২৭ জানুয়ারি বঙ্গবন্ধু হত্যার বিচারের চূড়ান্ত রায় এবং পরবর্তী সময়ে পাঁচ ঘাতকের ফাঁসি কার্যকর করার মাধ্যমে জাতিকে কলঙ্কমুক্ত করা হয়েছে। তবে পুরো জাতি এখনও প্রতীক্ষার প্রহর গুনছে বঙ্গবন্ধুর বাকি ছয় পলাতক খুনির ফাঁসি কার্যকর করার জন্য।

এদিকে এই আগস্ট মাসেই ঘটেছিল জাতির ইতিহাসের আরও একটি বিয়োগান্তক ঘটনা। ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে চালানো হয়েছিল গ্রেনেড হামলা। বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে চালানো ওই গ্রেনেড হামলা থেকে আওয়ামী লীগ সভাপতি অল্পের জন্য বেঁচে গেলেও ঝরে গিয়েছিল মহিলা আওয়ামী লীগ নেতা আইভি রহমানসহ ২৪ তাজা প্রাণ। সূত্র জাগো নিউজ

আরও পড়ুন



লন্ডনের হিথ্রো বিমানবন্দরে এড. মাহফুজ সংবর্ধিত

সিলেট এক্সপ্রেস ডেস্ক :  লন্ডন...

পররাষ্ট্রমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা হলেন জাবেদ সিরাজ

সিলেট এক্সপ্রেস ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড....

পবিত্র শাবান মাসের ফজিলত ও ইবাদত

হাফিজ মাছুম আহমদ দুধরচকী: ইসলাম...

সাবেক অর্থমন্ত্রী এম এ মুহিতের শোক

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বর্ষীয়ান রাজনীতিবিদ...