শিশুর পরিপূর্ণ বিকাশে মায়ের দুধের বিকল্প নেই

প্রকাশিত : ০৭ আগস্ট, ২০১৮     আপডেট : ২ বছর আগে

সিলেট এক্সপ্রেস ডেস্ক :  পরিবার পরিকল্পনা সিলেট বিভাগের পরিচালক (যুগ্ম-সচিব) মোঃ কুতুব উদ্দিন বলেছেন, শিশুর পরিপূর্ণ বিকাশে মায়ের দুধের বিকল্প নেই। তাই শিশুকে অন্য খাবার না খাইয়ে ৬ মাস পর্যন্ত মায়ের বুকের দুধ পান করাতে হবে। এতে মা ও শিশু সুস্থ থাকবে। গুড়ু দুধ শিশুদের জন্য মারাত্মক ক্ষতিকর। প্রয়োজন ছাড়া গুড়ু দুধ শিশুদের পান করা থেকে মা-দেরকে বিরত থাকতে হবে। তিনি মিডওয়াইফারীর উদ্দেশ্যে বলেন, নিজের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে পরিবারের আর্থিক সচ্ছলতা এবং দেশকে উন্নিতির দিকে এগ্রিয়ে নিতে গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করতে হবে। নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে মায়েদের স্বাস্থ্যসেবায় আত্মনিয়োগের আহবান জানান।
কুতুব উদ্দিন গত মঙ্গলবার সকালে বীর মুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবীর সীমান্তিক কমপ্লেক্স অডিটরিয়ামে সীমান্তিক কর্তৃক বাস্তবায়িত ডেভেলাপিং মিডওয়াইফ প্রকল্পের উদ্যোগে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ পালন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
সীমান্তিকের উপ-নির্বাহী পরিচালক কাজী মোঃ হুমায়ুন কবীর এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনা সিলেটের পেড্রিকট্রিক সার্জন ও রিজিওনাল কনসালটেন্ট উমরগুল আজাদ, সেভ টি চিলড্রেন সিলেটে ডিভিশনাল ম্যানেজার মোঃ জামিল আখতার। সীমান্তিকের প্রকল্প ব্যবস্থপক মরিয়ম জাহান সোনালীর স্বাগত বক্তেব্যের মাধ্যমে সূচিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ডেভেলাপিং মিডওয়াইফ প্রকল্পের কোর্স কোঃ অর্ডিনেটর পিংকী চৌধুরী, রিসোর্স পার্সন ডাঃ তানভীর উজ জামান, সীমান্তিক প্যারামেডিক কোর্সের কোর্স কোঃ অর্ডিনেটর মোছাঃ রওশন আরা, মনিটরিং এন্ড ইভ্যালুয়েশন অফিসার মো: মাহবুব আলম প্রমুখ। উপস্থিত ছিলেন প্রকল্পের সকল শিক্ষক, শিক্ষার্থীবৃন্দ ও সকল পর্যায়ের কর্মীবৃন্দ।
বিশ^ মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৮ পালন উপলক্ষ্যে বীর মুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবীর সীমান্তিক কমপ্লেক্সে মঙ্গলবার সকাল ১০টায় প্রথমে গর্ভবতী মায়েদের বিনামুল্যে গর্ভকালীন চেকআপ ও স্বাস্থ্যসেবা প্রদান এবং এরপর তাদের নিয়ে হেলথ ইডুকেশন শেসন পরিচালনা করেন প্রকল্পের স্টুচেন্ট মিডওয়াইফগন। দ্বিতীয় পর্যায়ে যেসব মায়েরা তাদের সন্তানকে ৬ মাস পর্যন্ত শুধুমাত্র বুকের দুধ খাওয়াইছেন এমন মায়েদের স্বীকৃতি প্রদান ও পরে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, যুক্তরাজ্য সরকারের আর্থিক ও ব্র্যাক ইউনিভার্সিটির কারিগরি সহায়তায় সীমান্তিক ডেভেলাপিং মিডওয়াইফ প্রকল্প বাস্তবায়ন করছে।
আলোচনা সভা শেষে ডেভেলপিং মিডওয়াইভস্ প্রজেক্টের শিক্ষার্থীদের অংশগ্রহনে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে শিক্ষার্থীগণ বিশ^ মাতৃদুগ্ধ সপ্তাহ-২০১৮ এর প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বিভিন্ন গান পরিবেশন ও সৃজনশীল খেলা প্রদর্শন করা হয়। ৩য় ব্যাচের ও ৫ম ব্যাচে সকল শিক্ষার্থী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন

আরও পড়ুন

টিকিটের চারগুণ দাম ফেরত পাচ্ছেন দর্শকরা

ঘোষণা ছিল বাংলাদেশ-ফিলিপাইন ম্যাচে গ্যালারিতে...

সিলেটে সপ্তাহব্যাপী এসএমই পণ্য মেলার উদ্বোধন

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেটে সপ্তাহব্যাপী...

সিলেট ওসমানী মেডিকেল নার্সেস এসোসিয়েশনের সংবর্ধনা

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে...