শিশুরা উদ্ধার করল আহত কোকিল

প্রকাশিত : ১৮ এপ্রিল, ২০১৯     আপডেট : ১২ মাস আগে  
  

 

সিলেট নগরীর শিবগঞ্জ লামাপাড়া এলাকার শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের (বালিকা) শিশুরা উদ্ধার করেছে ঝড়ে ও কাকের আক্রমণে আহত এক কোকিল।
গতকাল বুধবার সকালে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের মাঠ থেকে কোকিলটি উদ্ধার করা হয়।
জানা গেছে, শিশুরা আহত অবস্থায় শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের নিরাপত্তাকর্মী জিল্লুর রহমানের সহযোগিতায় আহত কোকিলটি উদ্ধার করেন। পরে প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের কর্মকর্তারা বিষয়টি যুগান্তর সিলেটের ব্যুারো প্রধান সংগ্রাম সিংহকে অবহিত করেন।
সংগ্রাম সিংহ বিষয়টি পরিবেশবাদী সংগঠন ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবির ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কীমকে অবহিত করেন।
পরে তারা ঘটনাস্থলে গিয়ে পাখিটি সুশ্রসার জন্য সিলেট বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রে নিয়ে যান। এসময় শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের কর্মকর্তারা জানান, ঝড়ের কারণে পাখিটি উদ্যানে পড়ে ছিল। এসময় বেশ কয়েকটি কাক পাখিটিকে ঠোকর দিচ্ছিল। পরে শিশুদের উৎসাহেই নিরাপত্তাকর্মী পাখিটিকে উদ্ধার করেছে।
পাখিটি পরিবেশকর্মীদের হাতে হস্তান্তরের সময় সিলেট শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের (বালিকা) কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন, রিয়াদ আহমেদ, যুবায়েরুল হক মৃধা, সাব্বির হোসেন, দ্বিপক চন্দ্র দাস, রাবিয়া আক্তার, কনিকা দেব, জহুরুল হক প্রমুখ।
ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবির বলেন, শিশুরা এখন অনেক সচেতন হয়েছে। অনেকে বিষয়টি সামান্য মনে করলেও আমাদের কাছে বিষয়টি অসাধারণ। শিশুদের কোমল মনে পাখিটির ওপর নির্যাতন সহ্য করতে পারেনি বলেই হয়তো উদ্ধারে এগিয়ে এসেছিল।
বাপা সিলেটের সাধারণ সম্পাদক আব্দুল করিম কীম বলেন, বাদামি ও সাদা রংয়ের পাখিটি আমরা স্ত্রী কোকিল। ঝড়ে ও কাকের ঠোকরে পাখিটি অনেকটা আক্রান্ত ও দুর্বল।
এসময় পাখিটি উদ্ধারে শিশুদের সহযোগিতার জন্য তাদের ধন্যবাদ জানান তাঁরা।
সিলেট বন্য প্রাণী সংরক্ষণ কেন্দ্রের প্রাণী চিকিৎসক মঞ্জুর কাদের চৌধুরী বলেন, পাখিটি এখন অনেকটা সুস্থ। ভয়ে ও কাকের ঠোকরে দুর্বল হয়ে গিয়ে থাকতে পারে। পাখিটিকে কালকে অবমুক্ত করা যেতে পারে।

পরবর্তী খবর পড়ুন : লাজুকলতা

আরও পড়ুন



বিশ্বাস ঘাতকদের ঠাই জাতীয়তাবাদী দলে হবে না

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশ জাতীয়তাবাদী...

মনোনয়নপত্র জমা দিলেন ফয়সল চৌধুরী

সিলেট এক্সপ্রেস ডেস্ক :  একাদশ...

শ্রমজীবী মানুষের কল্যাণে নৌকাকে বিজয়ী করুন

সিলেট এক্সপ্রেস ডেস্ক: বাংলাদেশ আওয়ামী...

বহর গ্রামে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সর্বকালের সর্বশ্রেষ্ট...