শাবির ভর্তি পরীক্ষায় আগতদের জ্ঞাতার্থে এসএমপির নির্দেশনা

প্রকাশিত : 23 October, 2019     আপডেট : ২ মাস আগে  
  

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ¯œাতক প্রথম সেমিস্টারের ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত। এ পরীক্ষায় অংশ নিতে সারাদেশের বিভিন্ন জেলা থেকে প্রায় ৭০ হাজার পরীক্ষার্থী অংশ নেবেন। এসব পরীক্ষার্থীদের পাশাপাশি অভিভাবক মিলিয়ে এদিন সিলেট নগরীতে প্রায় ২ লাখ মানুষের আগমন ঘটবে।

ফলে আগত পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের নিরাপত্তার জন্য সিলেট মেট্রোপলিটন পুলিশ সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। এছাড়া আগত পরীক্ষার্থী ও অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি ও অনাকাঙ্খিত ঘটনা এড়ানোর জন্য নি¤œলিখিত সচেতনতামূলক পরামর্শগুলো অনুসরণ করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হল।

সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া এন্ড কমিউনিটি সার্ভিস) মো. জেদান আল মুসা স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। একই সাথে সিলেট মেট্রোপলিটন পুলিশ সম্মানিত সিলেট মহানগরবাসী এবং সংশ্লিষ্ট সকলের সার্বিক সহযোগিতাও কামনা করেছে। এসএমপির নির্দেশনাগুলো নিচে উল্লেখ করা হলো-

১। বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে আগত পরীক্ষার্থী ও অভিভাবকগণ ভোরবেলা বাস বা ট্রেন থেকে নেমে কাউন্টারের ওয়েটিং রুমে সূর্যোদয় পর্যন্ত অপেক্ষা করুন।
২। গন্তব্যে পৌছানোর জন্য পাবলিক বা গণপরিবহন ব্যতীত অন্যান্য যানবাহন ব্যবহারের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করবেন। সিএনজিতে পূর্ব থেকে অপরিচিত যাত্রী বসা থাকলে তা এড়িয়ে চলুন অথবা পরিচয় নিশ্চিত হওয়ার চেষ্টা করুন।
৩। আপনার মূল্যবান ব্যাগ বা অন্যান্য জিনিস বাসস্ট্যান্ডের বাইরে না রেখে কাউন্টারে নিজ হেফাজতে রাখুন। তবে পরিচিত সঙ্গীয় যাত্রী থাকলে তার হেফাজতে রেখে বাইরে যেতে পারেন।
৪। যেসব স্থানে জনগনের চলাচল কম, সেসব স্থান এড়িয়ে চলুন। যথা সম্ভব বড় রাস্তা বা লোকজনের চলাচল যেখানে বেশি সে সব রাস্তা ব্যবহার করুন। অপরিচিত যাত্রীর দেয়া কোন কিছু খাওয়া বা পান করা থেকে বিরত থাকুন।
৫। সিএনজি বা রিক্সায় চলাচলের ক্ষেত্রে অপরিচিত কাউকে সঙ্গী করবেন না এবং সন্দেহভাজন মোটরসাইকেল ব্যবহারকারী থেকে সতর্ক থাকুন।
৬। যত্রতত্র গাড়ি পার্কিং করে যানজট সৃষ্টি করা থেকে বিরত থাকুন। মোটরসাইকেল পার্কিং এর স্থানে সতর্কতার সাথে মোটরসাইকেল তালাবদ্ধ করে রাখুন।
৭। সিএনজি চলাকালীন সময়ে হঠাৎ করে মাঝপথে যদি সিএনজি থামিয়ে দেয় কিংবা সন্দেহজনক আচরণ করে তাহলে পুলিশের সহায়তা নিন। পুলিশ চেকপোস্টে নেমে পড়ার চেষ্টা করুন। সিএনজিতে ওঠার সময় সিএনজির রেজিস্ট্রেশন নম্বর লিখে রাখুন বা প্রয়োজনে মোবাইলের মেসেজের মাধ্যমে পূর্বেই আতœীয় স্বজনকে অবহিত করুন।
৮। আগত পরীক্ষার্থী ও অভিভাবকগণ যেসব হোটেল, বাসাবাড়ি বা মেসে অবস্থান করবেন সেখানে মূল্যবাণ জিনিসপত্র রাখার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করুন এবং হোটেলের ঠিকানা ও মোবাইল নম্বর ইত্যাদি সংরক্ষণে রাখুন।
৯। সিলেট মহানগর এলাকার বাস চালক, সিএনজি চালক, লেগুনা চালকসহ অন্যান্য সম্মানিত চালকবৃন্দ আগত পরীক্ষার্থী ও সম্মানিত অভিভাকদের নির্দিষ্ট গন্তব্যে পৌছানোর ক্ষেত্রে সার্বিক সহায়তা করুন এবং অতিরিক্ত ভাড়া আদায় থেকে বিরত থাকুন।
১০। বিভিন্ন এলাকা থেকে আগত পরীক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দের নিকট অতিরিক্ত ভাড়া দাবি না করা এবং সৌজন্যমূলক আচরণ করার জন্য হোটেল মালিক/ম্যানেজারদের অনুরোধ করা হল।
১১। ফেসবুক ও সোশ্যাল মিডিয়ায় কোন রকম গুজবে বিভ্রান্ত না হয়ে প্রয়োজনে আইন প্রয়োগকারী সংস্থার সহায়তা নিন।

আরও পড়ুন