শাবিপ্রবি কম্পিউটার প্রোগ্রামিংয়ে দেশ সেরা

প্রকাশিত : ১১ নভেম্বর, ২০১৮     আপডেট : ১ বছর আগে  
  

সিলেট এক্সপ্রেস ডেস্ক: কম্পিউটার প্রোগ্রামিংয়ের সবচেয়ে মর্যাদাকর ইভেন্ট ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (এসিএম আইসিপিসি) প্রতিযোগিতায় দেশ সেরা হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এতে রানার আপ হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের একটি দল। তৃতীয় স্থান অর্জন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি দল।

শাহজালাল ও বুয়েটের দু’টি দলই ২০১৯ সালের ৩১ মার্চ থেকে ৫ এপ্রিল পর্তুগালে অনুষ্ঠিতব্য প্রোগ্রামিং প্রতিযোগিতার ওয়ার্ল্ড ফাইনালে অংশ নেবে।

শনিবার ঢাকার ড্যাফোডিল ইউনিভার্সিটিতে ঢাকা সাইটের এই প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে রাতে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়।

এ বছরের প্রতিযোগিতায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ২৯৮টি দল অংশ নেয়। এর মধ্যে একমাত্র শাবির দলটি ৬টি সমস্যার সমাধান করতে সক্ষম হয়। ২০১২ সালে প্রথমবার ফাইনালে যাওয়ার পর এ নিয়ে গত ৮ বছরে ৭ম বার মর্যাদাপূর্ণ এ প্রতিযোগিতার ফাইনালে অংশ নেবে শাবি।

গতকালকের প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের দল ‘সাস্ট ডেসিফ্রেডর’। এই টিমের তিন সদস্য হলেন- বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইজ্ঞিনিয়ারিং (সিএসই) বিভাগের তিন শিক্ষার্থী মওদুদ খান শাহরিয়ার, জুবায়ের আরাফ ও অভিষেক পাল।

এই দলের কোচ ছিলেন একই বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইফুল ইসলাম। তিনি বলেন, আমরা আমাদের পরিকল্পনা মোতাবেক এগিয়েছি, যার ফলশ্রুতিতে ফলাফলের ধারাবাহিকতা ধরে রাখতে পেরেছি।

চ্যাম্পিয়ন দলকে অভিনন্দন জানিয়েছেন শাবি ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। তিনি বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে চ্যাম্পিয়ন হওয়াটা সত্যিই গর্বের। সাফল্য ধরে রেখে আর্ন্তজাতিক অঙ্গনে সাফল্য বয়ে আনবে এই টিম এমনটাই প্রত্যাশা করেন তিনি। জাগো নিউজ

আরও পড়ুন