শাবিতে শিক্ষা দিবস পালন করছে জাতীয় ছাত্রদল

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০১৯     আপডেট : ১০ মাস আগে

মঙ্গলবার, জাতীয় ছাত্রদল শাবি শাখা ক্যাম্পাসে ৫৭তম শিক্ষা দিবস উপলক্ষ্যেমিছিল ও সমাবেশ করে। মিছিলটি ১২.৩০ মিনিটে ক্যাম্পাসের কদমতলা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গোলচত্ত্বরে এসে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

শাখার সাধারন সম্পাদক রুপেল চাকমার পরিচালনায় এতে সভাপতিত্ব করেন শাখা সহ-সভাপতি আমৃত রায়। অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন শাখারঅর্থসম্পাদক ওসমান গনি,সাধারন সদস্যরাকেশ চন্দ্র দাসপ্রমুখ।

বক্তারা বলেন, ১৯৬২ সালের ১৭ই সেপ্টেম্বর সৈরাচারি আইয়ুব খানের তত্তাবধানে শরীফ খান শিক্ষা কমিশন বাস্তবায়নের প্রতিবাদে এই শিক্ষানীতিকে অগণতান্ত্রিক ও বাণিজ্যিক আখ্যা দিয়ে ছাত্র-জনতা হরতাল পালন করতে রাস্তায় নামে। এই কর্মসূচিতে পুলিশ হামলা করলে শহীদ হন মোস্তফা, বাবুল ও ওয়াজিউল্লাহ নামের তিনজন ছাত্র এবং সুন্দর আলী নামে একজন শ্রমিক।

বক্তারা আরো বলেন, ১৯৬২ সালে ছাত্র-জনতা একটি গণমুখী বিজ্ঞানভিত্তিক শিক্ষানীতির দাবিতে জীবণ বিলিয়ে দিলেও আজ ৫৫ বছর পরেও এই দাবি বাস্তবায়িত হয়নি। এই সময়ের মধ্যে বিভিন্ন নামে বিভিন্ন শিক্ষানীতি বাস্তবায়িত হলেও শরীফ শিক্ষা কপমিশনের সাথে এদের মৌলিক কোন পার্থক্য নেই। ২০১০ শিক্ষানীতিও এর ব্যতিক্রম নয়। এখানেও শিক্ষার বাণিজ্যিকীকরণ ও বেসরকারিকণের দিকটি অত্যন্ত নগ্নভাবে ফুটে উঠার পাশাপাশি এর অবৈজ্ঞানিক ও সাম্প্রদায়িক রূপ বিদ্যমান রয়েছে। এখানেও ছাত্র-জনতার দাবি উপেক্ষিত হয়েছে। আমরা এ যাবত কালে বিভিন্ন দলকে চটকদার জনদরদি কথা দিয়ে রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত হতে দেখেছি, কিন্তু তারা কেউ বাস্তবায়ন করতে পারেনি ছাত্র-জনতার চাওয়া গণমূখী বিজ্ঞানভিত্তিক শিক্ষানীতি। তাই গণমূখী বিজ্ঞানভিত্তিক শিক্ষানীতি বাস্তবায়নের লক্ষ্যে প্রয়োজন জনগণের রাষ্ট্র সরকার ও সংবিধান। এ জন্য আন্দোলনের কোন নিকল্প নেই।

আরও পড়ুন

কিশোরী মোহন বালিকা বিদ্যালয়ের দীর্ঘ ১৩২ বছর পর ছাত্রী পুনর্মিলনী

কিশোরী মোহন বালিকা উচ্চবিদ্যালয়ের প্রাক্তন...

র‌্যাবের অভিযানে যৌন নিপীড়ন মামলার আসামী আটক

এসএমপির এয়ারপোর্ট থানা এলাকা থেকে...

শিশিরের অবসর

শোয়েব চৌধুরী “প্রতিধ্বনি গুনেগুনে সময়...