শাবিতে পড়ানো হবে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’

প্রকাশিত : ০৩ নভেম্বর, ২০১৮     আপডেট : ১ বছর আগে  
  

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ পাঠ্য হিসেবে চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলা বিভাগে ‘আত্মজৈবনিক রচনা’ শিরোনামে বিএনজি-২২৬ নম্বর কোর্সের অন্তর্ভুক্ত করে বঙ্গবন্ধুর লেখা এই আত্মজীবনী পাঠ্য হিসেবে পড়ানো হবে।

গত বৃহস্পতিবার বিভাগের সিলেবাস প্রণয়ন কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। তবে এ সিদ্ধান্তের চূড়ান্ত অনুমোদনের জন্য একাডেমিক কাউন্সিলের সভা থেকে পাশ করতে হবে।

‘অসমাপ্ত আত্মজীবনী’ কোর্সের অন্তর্ভুক্ত করার প্রস্তাবক ছিলেন বিভাগের প্রধান অধ্যাপক ড. আশ্রাফুল করীম। তিনি বলেন, বঙ্গবন্ধুকে জানার এবং বোঝার শেষ নেই। তরুণ প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর সংগ্রামী জীবনের ইতিহাস তুলে ধরলে তারা দেশপ্রেমে আরও উদ্বুদ্ধ হবে। তাছাড়া এটা না করলে বরং বাংলাদেশের ইতিহাস অপূর্ণই থেকে যায়। সেই লক্ষ্য মাথায় নিয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে আমরাই প্রথম পাঠ্য হিসেবে বঙ্গবন্ধুর আত্মজীবনী চালু করছি। বিভাগের সকল শিক্ষকদের সর্বসম্মতিক্রমে আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।

বিভাগের সিলেবাস প্রণয়ন কমিটির এই সভায় অতিথি শিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. গাজী মো.মাহবুব মুর্শিদ।

বঙ্গবন্ধুর পাশাপাশি বাংলা বিভাগের তিন ক্রেডিটের এই কোর্সে রবীন্দ্রনাথ ঠাকুর, মীর মশাররফ হোসেন ও রাজসুন্দরী দেবীর আত্মজীবনী পাঠ্য হিসেবে পড়ানো হবে। জাগো নিউজ

আরও পড়ুন