লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে আরসিসি এন্ড স্টীল স্ট্রাকচার বিষয়ক কর্মশালা

প্রকাশিত : 11 November, 2019     আপডেট : ১ মাস আগে  
  

লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সিই ফ্যামিলির উদ্যোগে আরসিসি এন্ড স্টীল স্ট্রাকচার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দুই দিনব্যাপী ‘ডেভেলপিং ডিজাইন কনসেপ্ট অব আরসিসি এন্ড স্টীল স্ট্রাকচার ইউজিং ইটিএবিএস (ঊঞঅইঝ)’ বিষয়ক ট্রেইনিং কর্মশালার সমাপনী অনুষ্ঠান সোমবার ১১ নভেম্বর ২০১৯ সম্পন্ন হয়। কর্মশালায় সিলেটের সরকারি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে ৫০জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। দুই দিনব্যাপী এ ট্রেইনিং কর্মশালা শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের গ্যালারী-০১ এ শুরু হয়।

কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী। এতে সভাপতিত্ব করেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ইঞ্জিনিয়ার মো: আবু জাফর এবং এ কর্মশালার প্রশিক্ষক ছিলেন একই বিভাগের প্রভাষক ইঞ্জিনিয়ার অমিত চক্রবর্তী।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. মো: কামরুজ্জামান চৌধুরী বলেন, সিভিল ইঞ্জিনিয়ারদের সবসময় উপযোগী আধুনিক প্রযুক্তির জ্ঞান ও দক্ষতা অর্জন একাšত প্রয়োজন। আধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নির্মাণ খাত বা পুর প্রকৌশলে সাশ্রয় ও টেকসই সমাধান সম্ভব বলে উল্লেখ করেন তিনি বলেন, লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ সবসময় এধরনের কর্মশালার আয়োজন করে থাকে যার মাধ্যমে অর্জিত জ্ঞান শিক্ষার্থীরা তাদের ভবিষ্যৎ কর্মক্ষেত্রে কাজে লাগাতে পারে। সামাজিক দায়বদ্ধতা থেকে সাশ্রয় ও মান নিয়ন্ত্রণের উপর গুরুত্ব দিয়ে একজন প্রকৌশলী তার দক্ষতার মাধ্যমে বিল্ডিং কোড মেনে স্ট্রাকচার তৈরী করার জন্যও তিনি আহবান জানান। তিনি বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে লিডিং ইউনিভার্সিটিতে এসে এ ট্রেইনিং কর্মশালায় অংশগ্রহণ করার জন্য শিক্ষার্থীদের ধন্যবাদ জানান এবং সেই সাথে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং এলইউ সিই ফ্যামিলির প্রতি এ কর্মশালার আয়োজন করার জন্যও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
প্রশিক্ষক সিই বিভাগের প্রভাষক ইঞ্জিনিয়ার অমিত চক্রবর্তী তার বক্তব্যে কিভাবে আরসিসি ও স্টীল স্ট্রাকচার তৈরীতে এক্সটেন্ডেড থ্রিডি বা ত্রি-মাত্রিক বিশ্লেষণ, নকশা প্রনয়ণ, উদ্ভাবনী এবং বিপ্লবী নতুন ইটিএবিএস (ঊঞঅইঝ) এর বিল্ডিং তৈরীতে কাঠামোগত বিশ্লেষণ পদ্ধতি এবং সমাধানের কৌশলগুলি বিশদভাবে আলোচনা করেন।
আরও বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর মো. সামস্-উল আলম জয়, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি, সিই ফ্যামিলির প্রেসিডেন্ট রুকন উদ্দিন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থী অবদা জান্নাত, সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থী আসাদ আহমেদ ও লিডিং ইউনিভার্সিটির সিই বিভাগের প্রাক্তন শিক্ষার্থী ফেরদৌস আব্বাস চৌধুরী প্রমুখ।
লিডিং ইউনিভার্সিটির সিই ফ্যামিলির সদস্য সানন্দা বনীকের সঞ্চালনায় ট্রেইনিং কর্মশালার সমাপনী অনুষ্ঠানে কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সনদ প্রদান করা হয়। অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক, বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত অংশগ্রহণকারী শিক্ষার্থীবৃন্দ এবং এলইউ সিই ফ্যামিলির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

পরবর্তী খবর পড়ুন : বায়ু দূষণ

আরও পড়ুন