লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ইউটিএম (ইউনিভার্সেল টেস্টিং মেশিন) এর উদ্বোধন

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০১৯     আপডেট : ৮ মাস আগে  
  

লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ইউটিএম (ইউনিভার্সেল টেস্টিং মেশিন) এর উদ্বোধন। রবিবারসকাল ১১টায় সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের এ মেশিন উদ্বোধন করেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ড. সৈয়দ রাগীব আলী বলেন, এই মেশিন স্থাপনের মাধ্যমে লিডিং ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ব্যবহারিক জ্ঞানে দক্ষতা লাভ করবে। তিনি আরও বলেন, এই মেশিনের ব্যবাহার সিলেটের নির্মান শিল্পে বিভিন্ন ধরনের মেটেরিয়ালস এর গুনগতমান ও শক্তিমত্বা পরীক্ষার ক্ষেত্রে এক নতুন মাইলফলক স্থাপন করবে। তিনি উল্লেখ করেন, অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে লিডিং ইউনিভার্সিটি সিলেটে একটি আধুনিক এবং সমৃদ্ধশালী বিশ্ববিদ্যালয় হিসেবে এগিয়ে যাচ্ছে।
উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, এই ইউটিএম মেশিন স্থাপনের মাধ্যমে লিডিং ইউনিভার্সিটি সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ এক নতুন অধ্যায়ের সূচনা করল। এই মেশিনের ব্যবহারের মাধ্যমে নির্মান কাজে ব্যবহৃত সবধরনের মেটেরিয়াল টেস্টিং করা যায়। এর মাধ্যমে কনক্রিটের কমপ্রেশন টেস্ট, টেনসন টেস্ট, বাজারে ব্যবহৃত বিভিন্ন ডায়ামিটার রডের টেনসন টেস্ট, কনক্রিট এবং কাঠের বিমের বেল্ডিং টেস্ট, রডের বেল্ডিং টেস্ট, শেয়ার টেস্ট, হেলিকেল প্রিং টেস্টসহ বিভিন্ন টেস্ট করা যায়। তিনি আশা প্রকাশ করেন, পরীক্ষার মাধ্যমে ইউটিএম মেশিন হতে প্রাপ্ত মান নিখুত হওয়ার নিশ্চয়তা প্রদান করবে।
এসময় লিডিং ইউনিভার্সিটির ট্রেজারার বনমালী ভৌমিক, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই, সেক্রেটারী মেজর (অব.) শায়েখুল হক চৌধুরী, আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ইঞ্জিনিয়ার মো. আবু জাফর, অন্যান্য শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

আরও পড়ুন