লিডিং ইউনিভার্সিটিতে ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত : ৩০ জুন, ২০২০     আপডেট : ১ সপ্তাহ আগে

শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের প্রতি শিক্ষকদের করণীয় এবং দায়িত্ব বিষয়ক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে লিভিং ইউনিভার্সিটিতে। সোমবার (২৯ জুন ২০২০) সকাল ১১টায় লিডিং ইউনিভার্সিটির কোয়ালিটি অ‍্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ULAB) এর উপাচার্য প্রফেসর ড. এইচ এম জহিরুল হক।
লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (দায়িত্বপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিকের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী এবং বিশেষ অতিথি হিসেবে বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই উপস্থিত ছিলেন।

শিক্ষকদের পূর্ব প্রস্তুতিসহ ভালো কন্টেন্ট নিয়ে অনলাইন পাঠদানকে মনোমুগ্ধকর করতে হবে উল্লেখ করে ড. এইচ এম জহিরুল হক বলেন, ক্লাস হতে হবে ইন্টারেক্টিভ, হতে হবে হ‍্যামিলিয়নের বাঁশিওয়ালার মতো শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয়। শিক্ষকদের ফরমাল হয়ে অত্যন্ত ঘনিষ্ঠতার সাথে পাঠদানকে কার্যকর করতে হবে। শিক্ষার্থীরা যাতে ভালো মন্তব্য করে এবং প্রতিষ্ঠানের সুনাম হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
শিক্ষকদের উদ্দেশ্যে তিনি আরও বলেন, ব‍্যস্ততায় হচ্ছে সফলতা। নিজকে ব‍্যস্ত রাখতে হবে, শিক্ষার্থীদেরকে সময় দিতে হবে। তাদেরকে এমনভাবে গড়ে তুলতে হবে যাতে তারা নিজের পরিবার, সমাজ এবং দেশের জন‍্য কিছু একটা করতে পারে। তাদেরকে সহ-শিক্ষায় সম্পৃক্ত করতে হবে। নিজের সন্তানের মতো তাদেরকে মনে করতে হবে এবং বুঝাতে হবে।
তিনি বলেন, শিক্ষক মানেই অভিভাবক, কারণ শিক্ষার্থীরা বাবা মায়ের চেয়ে শিক্ষকদের কথা বেশি মানে। তাই তাদের প্রতি দায়িত্বশীল হতে হবে। একজন শিক্ষার্থীর সুন্দর ক‍্যারিয়ারই শিক্ষকগণ তাকে কি শিখিয়েছেন তার প্রতিফলন।
লিডিং ইউনিভার্সিটির আইকিউএসি’র পরিচালক মো. রেজাউল করিমের উপস্থাপনায় সেমিনারে স্বাগত বক্তব্য দেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক স্থপতি রাজন দাস। এতে আরও বক্তব্য রাখেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য মেজর (অব) শায়েখুল হক চৌধুরী, পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব) মো শাহ আলম, পিএসসি, আর্কিটেক্চার বিভাগের প্রফেসর সৈয়দা জেরিনা হোসেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মো. রাশেদুল ইসলাম প্রমুখ। সেমিনারে বিভিন্ন বিভাগের শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

বিমানবন্দরে জমিয়ত নেতা মাসউদ আজহার সংবর্ধিত

সিলেট এক্সপ্রেস ডেস্ক: জমিয়তে উলামায়ে...

এসএমই খাতে অর্থায়নে গ্রামীণ অর্থনীতি সমৃদ্ধ হবে

মো. আব্দুল বাছিত: বাংলাদেশ ব্যাংকের...

কমলগঞ্জে ৪ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে আটক ১

সিলেট এক্সপ্রেস ডেস্ক :  মৌলভীবাজারের...

বিভাগীয় নেতৃবৃন্দের সাথে চার জেলা বিএনপির মতবিনিময়

রান্তরীন বিএনপি চেয়ারপার্সন দেশনেত্রী বেগম...