লিডিং ইউনিভার্সিটিতে বিজনেস গ্রাজুয়েটদের জন্য দক্ষতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

Alternative Text
,
প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর, ২০২০     আপডেট : ৪ সপ্তাহ আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এক্সপ্রেস ডেস্ক :- লিডিং ইউনিভার্সিটিতে বিজনেস গ্রাজুয়েটদের জন্য মহামারী পরবর্তী দক্ষতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর ২০২০) রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে “পোস্ট পেন্ডামিক স্কিল ফর বিজনেস গ্রাজুয়েটস” শীর্ষক অনলাইন সেমিনারে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলী উপস্থিত ছিলেন। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য শ্রীযুক্ত বনমালী ভৌমিক এবং বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক মো. আব্দুল হামিদ, এসিআই ফরমুলেশন লিমিটেডের ব্রান্ড ম্যানেজার ও আইআইএমপি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার মোহাম্মদ আমান উল্লাহ আমান এবং বাংলালিংক এর সিলেট রিজিওনাল হেড সৈয়দ মোস্তফা আহমেদ।

প্রধান অতিথির বক্তব্যে ড. রাগীব আলী বলেন, কোভিড-১৯ মহামারী পরিস্থিতিতেও লিডিং ইউনিভার্সিটি দক্ষ ব্যবস্থপনা এবং অভিজ্ঞ শিক্ষকগণের মাধ্যমে একাডেমিক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে যা খুবই প্রশংসনীয়। সেই সাথে উন্নত অবকাঠামো এবং আধুনিক সুযোগ সুবিধার মাধ্যমে এ বিশ্ববিদ্যালয় সিলেটসহ দেশের উচ্চ শিক্ষা বিস্তারে অগ্রণী ভূমিকা রাখছে। তিনি আজকের সেমিনারের আয়োজন করার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

উপাচার্য বনমালী ভৌমিক বলেন, লিডিং ইউনিভার্সিটির অনেক শিক্ষার্থী অত্যন্ত সফলতার সাথে বিভিন্ন কর্মক্ষেত্রে অবদান রাখছে, যার বাস্তব উদাহরণ আজকের সেমিনারের আলোচক বাংলালিংক এর সিলেট রিজিওনাল হেড সৈয়দ মোস্তফা আহমেদ লিডিং ইউনিভার্সিটির বিবিএর প্রথম ব্যাচের শিক্ষার্থী। তিনি আশা প্রকাশ করেন আজকের এ আলোচনা থেকে শিক্ষার্থীরা জ্ঞান অর্জনের পাশাপাশি তাদের দক্ষতা অর্জনের বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারবে যা তাদের কর্মজীবনে সহায়ক ভূমিকা রাখবে। তিনি এ সেমিনারে শিক্ষার্থীদের প্রতি মূল্যবান দিকনির্দেশনা প্রদান করার জন্য আলোচকদেরকে ধন্যবাদ এবং ব্যবসায় প্রশাসন বিভাগকে একটি সময়োপযোগী সেমিনারের আয়োজন করার জন্য সাধুবাদ জানান।

সৈয়দ আব্দুল হাই বলেন, ইন্ডাস্ট্রিতে বিজনেস গ্রাজুয়েটদের অনেক ভূমিকা রয়েছে। সেখানে ভালো কর্মদক্ষতা দেখাতে হলে শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক পড়াশোনার পাশাপাশি ইন্ডাস্ট্রিয়াল স্কিলস অর্জন করতে হবে। সে বিষয়ে আমাদের শিক্ষকদেরকে প্রয়োজনীয় শিক্ষা প্রদান করার আহবান জানান তিনি।

আলোচকগণ তাদের বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, আমরা এরকম পরিস্থিতির জন্য প্রস্তুত ছিলাম না। এখনও আমরা কঠিন সময় পার করে যাচ্ছি এবং এর প্রভাব ভবিষ্যতেও পড়বে। যার জন্য আমাদেরকে এখন থেকেই নিজেদেরকে তৈরী করতে হবে আগামী পরিবর্তনশীল বিশ্বে নিজেকে উপযুক্ত করে গড়ে তুলতে। তারা বলেন, আমাদেরকে উদ্ভাবনমূলক জ্ঞান অর্জন করতে হবে যা থেকে বিশ্ব আমাদের কাছ থেকে শিখতে পারে। মনে রাখতে হবে বর্তমান এ পরিস্থিতি বিশ্বের অনেক সুনামধন্য প্রতিষ্ঠানে চাকরি ছাটাই হচ্ছে। তাই আমাদেরকে পুরো পরিকল্পনা নিয়ে আগামী ভবিষ্যত সম্পর্কে সচেতন হতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানকে শুধু তাত্তি¡ক জ্ঞান শিক্ষা দিলেই হবে না, বাস্তব জীবন সম্পর্কে শিক্ষা দিতে হবে। উপলব্ধি করতে শিখাতে হবে কিভাবে অস্বাভাবিক পরিস্থিতির সামাল দেওয়া যায়। শিক্ষার্থীদেরকে প্রশিক্ষণ দিতে হবে কীভাবে পরিবর্তনশীল বিশ্বে নিজেকে চলমান রাখা যায়।
তারা বলেন, এ করোনা পরিস্থিতি আমাদেরকে নতুন অনেক কিছু শিখিয়েছে। আমরা দেখেছি পরিস্থিতি মানুষকে কীভাবে নিজেকে টিকিয়ে রাখতে শিখায়। পরিস্থিতির বাধ্য হয়ে চেষ্টা করলে সফল হওয়া যায় তা বর্তমান অবস্থা আমাদেরকে বুঝিয়ে দিয়েছে। তাই আমাদেরকে এখন বিশ্ববিদ্যালয়ের পড়ার পাশাপাশি অনেক টেকনিক্যাল স্কিল যেমন, কম্পিউটার স্কিল, কমিউনিকেশন স্কিল, নেটওয়ার্কিং স্কিল, লিডারশীপ এবং টীম বিল্ডিং স্কিল, পাবলিক রিলেশনসহ বিভিন্ন ব্যবস্থাপনামূলক স্কিল অর্জনের লক্ষ্যে মনযোগের সাথে নিজেদেরকে নিয়োজিত করতে হবে। তৈরী হতে হবে এমনভাবে যে কর্পোরেট ফাংশনে গিয়ে নিজেকে অসহায় মনে না হয়। আমাদেরকে একক বা পরিবার কেন্দ্রিক হলে হবে না, সামাজিকতা শিখতে হবে। স্মার্ট ওয়ার্কের মাধ্যমে সহজেই কাজ সম্পন্ন করা যায়, কিন্তু সে স্মার্ট ওয়ার্ক দক্ষতা অর্জন করতে হলে পরিশ্রম করতে হবে। তাই ভালো জিপিএ পাবার সাথে সাথে অন্যান্য স্কিল অর্জনের জন্য পড়াশোনা করতে হবে। ভালো পজিশনে চাকরি পেতে হলে প্রথমে ছোট ছোট চাকরির অভিক্ষতা নেয়া প্রয়োজন। সেই সাথে বিভিন্ন ক্লাব এবং সোসাইটির সাথে শিক্ষার্থীদের সম্পৃক্ত থাকার পরামর্শ প্রদান করেন আলোচকগণ।

লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক মো. জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মোহাম্মদ শাহানশাহ মোল্লা। এতে আরও বক্তব্য রাখেন কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন অধ্যাপক নাসির উদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো শাহ আলম, পিএসসি এবং প্রক্টর মো. রাশেদুল ইসলাম। সেমিনারে লিডিং ইউনিভার্সিটির বিবিএ ও এমবিএপ্রোগ্রামের শিক্ষার্থী এবং শিক্ষকবৃন্দ অংশগ্রহণ করেন।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

৩৩ মামলার আসামী নাবিল রাজাসহ ৬ সন্ত্রাসী গ্রেফতার

         ৩৩ মামলার আসামী ছাত্রদল নেতা...

জৈন্তাপুর তৈয়ব আলী কারিগরি কলেজে বিশ্ব প্রবীণ দিবস পালিত

         গোয়াইনঘাট (সিলেট) থেকে নিজস্ব সংবাদদাতাঃ...

সাংবাদিক মঈন উদ্দিন মঞ্জুকে নিয়ে কাউসার চৌধুরী ট্রিটমেন্ট ফান্ড ইউকের সভা

         সিলেট এক্সপ্রেস ডেস্ক: যুুক্তরাজ্য সফররত...

নর্থ ইস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের ফেয়ারওয়েল অনুষ্ঠিত

         নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর ইংরেজি...