লিডিং ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক নারী দিবস পালন

প্রকাশিত : ০৮ মার্চ, ২০২০     আপডেট : ১ মাস আগে  
  

লিডিং ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে রবিবার (৮ মার্চ ২০২০) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ থেকে লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলীর নেতৃত্বে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা পরবর্তী আন্তর্জাতিক নারী দিবস ২০২০ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য (ভারপ্রাপ্ত) শ্রীযুক্ত বনমালী ভৌমিকসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দানবীর ড. সৈয়দ রাগীব আলী বলেন, নারীদের প্রতি আমাদের সম্মান প্রদর্শন করতে হবে। আজকে পুরুষদের পাশাপাশি নারীরা অনেক এগিয়ে যাচ্ছে। তাদের চলার পথ আরো সুন্দর করতে পুরুষের ভূমিকা রয়েছে। সমাজ ও দেশের উন্নয়নের জন্য নারী-পুরুষ একসাথে সমানতালে কাজ করতে হবে। তাহলেই নারীর ক্ষমতায়ন এবং নারী দিবস পালন সার্থক হবে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে প্রতিবছর সিলেট বিভাগের একজন কৃতি নারীকে লিডিং ইউনিভার্সিটি পদক প্রদান করা হবে হবে বলে তিনি ঘোষণা দেন। একটি মেডেল, ক্রেস্ট এবং নগদ ২৫,০০০ টাকা প্রতিবছর নারী দিবসে সম্মাননা হিসেবে কৃতি নারীকে প্রদান করা হবে।

সভাপতির বক্তব্যে শ্রীযুক্ত বনমালী ভৌমিক বলেন, আধুনিক বিশ্ব গড়তে পুরুষদের অগ্রনী ভূমিকা থাকলেও আজকে নারীরা পিছিয়ে নাই। রাষ্ট্র পরিচালনা থেকে শুরু করে অনেক গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছে নারীদের অংশগ্রহণ। আজকের এ সুন্দর অনুষ্ঠানের আয়োজন করার জন্য বিশেষ করে তিনি বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষকদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রধান আলোচক লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মোছা. হালিমা বেগম বলেন, নারী অধিকার রক্ষায় নারীদের পাশাপাশি পুরুষদের ভূমিকা থাকতে হবে, একা নারীর পক্ষে তা অর্জন সম্ভব নয়। নারীর মুক্তির আন্দোলন হলো নারীর ক্ষমতায়ন। তিনি বলেন, নারীর ক্ষমতায়ন এবং নারীর মৌলিক অধিকারগুলো নিশ্চিত করতে হবে। মতামত এবং সিদ্ধান্ত গ্রহণ সমতা থাকতে হবে।

অনুষ্ঠানে ‘সবার জন্য সমতা, নারীর তুলনা নারী নিজেই, মায়ের চেয়ে বড় আর কেউ হতে পারেনা, সমাজে তাদের ভূমিকা কোন অংশে কম নয়, যে জাতি নারীদের সম্মান দিতে পারেনা সে জাতি কোন উন্নতি করতে পারেনা, নারীদের সম্মান প্রদর্শন না করাটা পুরুষদের ব্যর্থতা’ এসব বিষয় উল্লেখ করে বক্তব্য রাখেন, লিডিং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ আব্দুল হাই, সচিব মেজর (অব.) শায়েকুল হক চৌধুরী, আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডীন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ, সিএসই বিভাহের সহকারী অধ্যাপক সাবিহা আক্তার ভূঁইয়া এবং আইন বিভাগের প্রভাষক নুসরাত হাসিনা। তারা নারীদেরকে শিক্ষা ও অর্থনৈতিক কর্মকা-ে নিজেদেরকে বেশী করে নিয়োজিত করার আহবানও জানান।

ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মানফাত জাবিন হকের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ওয়াহিদা আক্তার। কবি কাজী নজরুল ইসলামের ‘নারী’ কবিতা পাঠ করেন ইংরেজি বিভাগের প্রভাষক তওহিদা সুলতানা এবং নারীদের সেল্ফ কেয়ার বিষয়ক তথ্যচিত্র প্রদর্শন করেন পাবলিক হেল্থ বিভাগের প্রভাষক ডা: সাবরিনা ফরিদা চৌধুরী।

এসময় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোস্তাক আহমাদ দীন, রেজিস্ট্রার মেজর (অব) মো: শাহ আলম, পিএসসি, প্রক্টর মো: রাশেদুল ইসলামসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি

আরও পড়ুন



নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সভা ও নির্বাচন ৯ই নভেম্বর শনিবার।

যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশী সাংবাদিকদের সংগঠন...

মাধবপুরে নারীদের গোসলের দৃশ্য ধারণ, গ্রেফতার ৩

হবিগঞ্জের মাধবপুরে ক্যামেরায় ক’জর নারীর...