লাগাতার আন্দোলনের আল্টিমেটাম দিয়ে বিভাগীয় কমিশনার’সহ প্রশাসনের বিভিন্ন দফতরে স্মারকলিপি

,
প্রকাশিত : ০৭ জানুয়ারি, ২০২১     আপডেট : ১১ মাস আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

সিলেট এক্সপ্রেস ডেস্ক আাদালতের নির্দেশ মোতাবেক অবিলম্বে সিলেট বিভাগের সকল পাথর কোয়ারী খুলে দেয়ার দাবীতে ও লাগাতার আন্দোলন কর্মসূচির আল্টিমেটাম দিয়ে সিলেটের বিভাগীয় কমিশনার, সিলেট রেঞ্জের ডিআইজি, জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি প্রদান করেছেন সিলেট বিভাগ ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক শ্রমিক ঐক্য পরিষদের নেতৃবৃন্দ। ৭ জানুয়ারী বৃহস্পতিবার উক্ত স্মারকলিপি দেন ঐক্য পরিষদ নেতৃবৃন্দ।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বৃহত্তর সিলেটের পরিবহণ সেক্টর সিংহভাগ সিলেটের পাথর কোয়ারীগুলোর উপর নির্ভরশীল। বিশেষ করে ট্রাক, পিকআপ, ড্রাম ট্রাক, পেলোডার ইত্যাদি যানবাহন পাথর পরিবহণের সাথে সংশ্লিষ্ট। সিলেট বিভাগের এসব যানবাহন মূলতঃ পাথর পরিবহণ করেই মূলতঃ আয় করে থাকে। এসব যানবাহনের মালিকরা বিশাল অংকের ব্যাংক ঋণ নিয়ে এই সেক্টরে বিনিয়োগ করেছেন। গত এক বছর ধরে সিলেট বিভাগের ভোলাগঞ্জ, জাফলং ইসি আওতামক্ত এলাকা, লোভাছড়া ও বিছনাকান্দি ও সুনামগঞ্জসহ সকল পাথর কোয়ারীগুলো বন্ধ থাকার কারণে সিলেট বিভাগের পরিবহণ সেক্টরে চরম স্থবিরতা বিরাজ করছে। ব্যাংকগুলোর কিস্তি না দিতে পেরে সিলেটের ট্রাক মালিকরা পথে বসার উপক্রম। এই পাথর কোয়ারীগুলোর সাথে সংশ্লিষ্ট প্রায় ১০ লক্ষাধিক মানুষ জীবিকা হারিয়ে অর্ধাহারে অনাহারে দিন কাটাচ্ছেন।
স্মারকরিপিতে উল্লেখ করা হয়, কোম্পানীগঞ্জ উপজেলার পূর্ব ইসলামপুর হেমার শ্রমিক ইউনিয়নের পক্ষে সংগঠনের সভাপতি মোঃ ফয়জুল ইসলামের দায়ের করা রিট পিটিশন নং- ২৫৯৯/২০১৭ এর প্রেক্ষিতে বিজ্ঞ হাইকোর্ট বেঞ্চ বিগত ২৭/০২/২০১৭ ইং তারিখে প্রদত্ত এক আদেশে কোম্পানীগঞ্জ উপজেলাধীন ভোলাগঞ্জ পাথর কোয়ারী থেকে সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলনের অনুমতি প্রদানের জন্য সরকারের সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের প্রতি রুল জারি করেন, যাহা পরবর্তীতে সময় সময় বর্ধিত করা হয়েছে। উক্ত নির্দেশনার প্রেক্ষিতে ভোলাগঞ্জ পাথর কোয়ারীতে সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলন অব্যাহত ছিল। কিন্তু, আদালতের উক্তরূপ নির্দেশনা থাকা সত্বেও স্থানীয় প্রশাসন ২০১৯ সালের শেষ দিকে ভোলাগঞ্জ পাথর কোয়ারী থেকে সব ধরনের পাথর উত্তোলনে নিষেধাজ্ঞা জারি করেন।
পরবর্তীতে গত ২০ নভেম্বর ২০২০ ইংরেজী তারিখে উপরোক্ত রিট পিটিশন নং- ২৫৯৯/২০১৭ এর প্রেক্ষিতে রিটকারী পুণরায় অত্র রিটের নির্দেশনা বর্ধিত করণের জন্য বিজ্ঞ দরখাস্ত দাখিল করিলে বিজ্ঞ হাইকোর্ট বেঞ্চ পুণরায় এক মাসের জন্য নির্দেশনার মেয়াদ বর্ধিত করেন। চলমান করোনা পরিস্থিতির কারণে বিজ্ঞ হাইকোর্টের কার্যক্রম স্বাভাবিক না হওয়ায় বিগত ১১/০৮/২০২০ ইং তারিখে বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের মাননীয় রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত বিজ্ঞপ্তি নং-১৫ এর আলোকে উক্ত রুল/নির্দেশনার মেয়াদ বিজ্ঞ উচ্চ আদালত পূর্ণাঙ্গরূপে খোলার তারিখ পর্যন্ত বর্ধিত করা হইয়াছে। বিধায় কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ পাথর কোয়ারীতে সনাতন পদ্ধতিতে পাথর উত্তোলনে কোনরূপ নির্বাহী আদেশের মাধ্যমে নিষেধাজ্ঞা প্রদান বিজ্ঞ আদালতের রিট পিটিশন- ২৫৯৯/২০১৭ এর আদেশ পরিপন্থী ও বিজ্ঞ আদালতকে অবমাননার শামিল।
ইতোমধ্যে বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদ পরিবহণ ধর্মঘট’সহ লাগাতার কর্মসূচি পালন করেছেন। তারপরও কোন প্রকার ফলাফল না আসায় আগামী ১৬ জানুয়ারী সিলেট নগরীর হুমায়ুন রশিদ চত্বরের মহাসমাবেশ থেকে পণ্য পরিবহণ ধর্মঘট’সহ লাগাতার আন্দোলন কর্মসূচি ঘোষণা করার আল্টিমেটাম দেওয়া হয়।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদের আহবায়ক ও সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সভাপতি আলহাজ¦ গোলাম হাদী ছয়ফুল, মালিক-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব ও সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি শ্রী আবু সরকার, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান শ্রমিক ঐক্য পরিষদের যুগ্ম আহবায়ক ও সিলেট জেলা ট্রাক পিকআপ কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোঃ আমির উদ্দিন, সিলেট বিভাগীয় ট্রাক-পিকআপ-কাভার্ডভ্যান মালিক ঐক্য পরিষদ ও সিলেট জেলা ট্রাক মালিক গ্রুপের সাংগঠনিক সম্পাদক শাব্বীর আহমদ ফয়েজ, বৃহত্তর সিলেট পাথর সংশ্লিষ্ট ব্যবসায়ী-শ্রমিক ঐক্য পরিষদের সদস্য সচিব মোঃ নুরুল আমিন ও কোম্পনীগঞ্জ পাথর ব্যবসায়ী সমিতির যুগ্ম সম্পাদক শওকত আলী বাবুল। প্রেস বিজ্ঞপ্তি


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

নাফি বড় হয়ে দেশের সেবা করতে চায়

        তাসলিমা খানম বীথি: আহনাফ নাফি...

টেবিল ঘড়ির পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে

        সিলেট এক্সপ্রেস ডেস্ক: আসন্ন সিলেট...

মো. রাহাত আনোয়ার বাংলাদেশ টেলিভিশনের পরিচালক

        সাম্প্রতিক সময়কার দায়িত্বপালকারী সিলেটের জেলা...