যুক্তরাস্ট্রঃ ৩০দিন পরে,সুস্থতা বেড়েছে ৩লাখ ৬০হাজার

প্রকাশিত : ২৭ মে, ২০২০     আপডেট : ১ মাস আগে

এমদাদ চৌধুরী দীপু(২৭মে,২০২০ ইং) নিউইয়র্ক
যুক্তরাস্ট্রে ২৬এপ্রিল,করোনায় শনাক্তের সংখ্যা ছিল প্রায় ১০লাখ। একমাসে ৭লাখের উপওে রোগী বেড়েছেন। মৃত্যু হয়েছে ৪৫ হাজারের উপরে। একমাসে সুস্থ হওয়ার চিত্র চমকে উঠার মত। কিন্তু একমাস আগে সুস্থতার সংখ্যায় হতাশ ছিলেন সবাই। উত্তর আমেরিকার বড়শহর, দ্বীপ রাজ্যসহ ছোট বড় ৩০টি রাজ্যে কেউ সূস্থ হওয়ার বার্তা ছিলোনা। পৃথিবীর শীর্ষ করোনা আক্রান্ত দেশের শীর্ষ রাজ্যগুলোতে যে হারে শনাক্ত হওয়ার খবর ছিল,মৃত্যুর হার যে অবস্থায় ছিল,এর বিপরীতে সুস্থতা ছিল চরম হতাশাজনক। বিভিন্ন রাজ্যে কিংবা বড় শহরে আরোগ্য লাভ করেন এক লাখ ১৯ হাজার । বর্তমানে ৪লাখ ৭৮ হাজারের উপরে।
যুক্তরাস্ট্রে ২৬ এপ্রিল করোনা আক্রান্ত রোগী ছিল ৯লাখ ৮৭ হাজারের উপরে। মারা গেছেন ৫৫,৪১৩জন। নিউইয়র্কে আক্রান্ত ২ লাখ ৯৪ হাজার প্রায়। মারা গেছেন ২২,২৭৫জন ।একমাসে শনাক্ত হওয়ার সংখ্যা বেড়েছে ৭লাখ ২৫ হাজার।
আরোগ্য সংখ্যা খুব নগন্য এমন বড় রাজ্যের মধ্যেছিল,মিশিগান,ক্যালিফোর্নিয়া,জর্জিয়া,ভার্জিনিয়া,ইন্ডিয়ানা,ওয়াশিংটন,ওয়াশিংটন ডিসি,পেনসেলভেনিয়া,কানেকটিকাট,ফ্লোরিডা,ইলিনইস।এর বিপরীতে ২৩ রাজ্যে আরোগ্যলাভ করেন এক লাখ ১৯ হাজার ।
শীর্ষ রাজ্যগুলোর চিত্র ছিল এরকম,নিউজার্সীতে শনাক্ত একলাখ ৯হাজারের উপরে,মৃত্যু ৫৯৩৮জন,সুস্থ মাত্র ১৫শ। মেসাচুসেট অঙ্গরাজ্য যেখানে শনাক্ত রোগী প্রায় ৫৫হাজার,মারা গেছেন ২৮৯৯জন এর বিপরীতে সুস্থতার কোন তথ্য নেই। ইলিনইস অঙ্গরাজ্যে মৃত্যু ১৯৩৩জনের,শনাক্ত হয়েছেন প্রায় ৪৪ হাজার,সুস্থতার তথ্য নেই,৪৩ হাজারের উপরে শনাক্ত রোগী ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে,মৃত্যু ১৭১৮জনের ,সুস্থতা ৩০০০জনের।ফ্লোরিডা অঙ্গরাজ্যে কোন সুস্থতার খবর নেই, আছে মৃত্যুর খবর ১০৭৪জনের,শনাক্ত হয়েছেন ৩১ হাজারের উপরে।পেনসেলভেনিয়ায় শনাক্ত প্রায় ৪৩ হাজার ,মারা গেছেন ১৮২৩জন,সুস্থ হওয়ার তথ্য নেই।লুসিয়ানায় মারা গেছেন ১৭২৯জন,শনাক্ত ২৭ হাজার প্রায়,সুস্থতার তথ্য নেই। কানেকটিকায় শনাক্ত ২৫হাজারের উপরে,মৃত্যু ১৯৩৪জনের,সুস্থতা ২শ জনের উপরে। টেক্সাসে মৃত্যু ৬৫৪জনের,শনাক্ত রোগী ২৫ হাজার প্রায়। সুস্থতার খবর আছে প্রায় ১৮শ জনের।
লাফিয়ে লাফিয়ে মৃত্যু আর আক্রান্ত মানুষের সংখ্যা বৃদ্বি উদ্বেগ আর আতংক বৃদ্বি করে সবার মাঝে। আমেরিকায় প্রাণঘাতি রোগ করোনার ২৬এপ্রিল র্-র চিত্র ছিল চরম হতাশাজনক এবং সামগ্রিক বিবেচনায় অবনতিশীল। শুধু নিউ ইয়র্কে একদিনে করোনায় মারা গেছেন ৩৭৬জন । শুধু নিউইয়র্ক নয় করোনায় আক্রান্ত ছিল আমেরিকার ৫০টি অঙ্গরাজ্য।

আরও পড়ুন