যথাযোগ্য মর্যাদায় জিএসসি সাউথইস্ট রিজিওনের মহান বিজয় দিবস উদযাপন

প্রকাশিত : ২২ ডিসেম্বর, ২০১৯     আপডেট : ৬ মাস আগে

যুক্তরাজ্য প্রবাসীদের প্রতিনিধিত্বকারী সর্ববৃহৎ সংগঠন গ্রেটার সিলেট ডেভেলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকে সাউথ ইস্ট রিজিওনের উদ্যোগে যথাযথ মর্যাদায় বাংলাদেশের ৪৯তম বিজয় দিবস উদযাপন করেছে। এ উপলক্ষে সংগঠনের লন্ডনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে সূচিত সভায় সভাপতিত্ব করেন সাউথ ইস্ট রিজিওনের চেয়ারপার্সন মোহাম্মদ ইছবাহ উদ্দীন। সাধারণ সম্পাদক ফজলুল করিম চৌধুরীর পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে জিএসসির কেন্দ্রীয় চেয়ারপার্সন ব্যারিস্টার আতাউর রহমান ও বিশেষ অতিথি হিসাবে সংগঠনের পেট্রন একেএম আবু তাহের চৌধুরী উপস্থিত ছিলেন ।

আলোচনা সভায় একাত্তরে বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ শ্রদ্ধার সাথে স্মরণ করা হয়। সভায় রক্তের বিনিময়ে অর্জিত মহান স্বাধীনতাকে যেকোন মূল্যে সমুন্নত রাখার প্রত্যয় ব্যক্ত করা হয় । সভায় বক্তারা বলেন, মহান মুক্তিযুদ্ধে প্রবাসীদের অবদান অনন্য। মুক্তিযুদ্ধের সমর্থনে বিভিন্ন দেশের দূতাবাসের সম্মুখে বিলেত প্রবাসীদের সভা-সমাবেশ ও বিক্ষোভের বিষয়টিও তারা সভায় আলোকপাত করেন। তারা এও বলেন, মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয অর্জনে প্রবাসীরা লন্ডন থেকে চাঁদা তুলে অস্ত্র কেনার জন্য অর্থ প্রেরণ করেন। এমনকি অনেক প্রবাসী সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন। মুক্তিযুদ্ধ শেষে প্রবাসীরা দেশের ধ্বংসপ্রায় ও বিপর্যস্ত অর্থনীতি পুনর্গঠনেও আত্মনিয়োগ করেন।

আলোচনা সভায় মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী বর্তমান ক্ষমতাসীন সরকারের কাছে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এম, এ, জি ওসমানীর জন্ম ও মৃত্যু দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালন করার দাবী জানানো হয়। একইসাথে বাংলাদেশ সরকারের পূর্বঘোষিত স্মার্ট কার্ড অনতিবিলম্বে লন্ডন প্রবাসীদের জন্য চালু করা সহ পূর্ব লন্ডনে বসবাসরত প্রবাসী বাংলাদেশী নাগরিকদের সুবিধার্থে বাংলাদেশ হাইকমিশনের কনস্যুলেট সেকশনের সার্ভিস প্রতিমাসে অন্ততঃ একবার জিএসসি কেন্দ্রীয় অফিসে চালু করার দাবি জানান। বাংলাদেশের জাতীয় কারিকুলামে বঙ্গবীর এম, এ, জি ওসমানীর জীবনী অন্তর্ভুক্ত করার জন্য জিএসসির পক্ষ থেকে সরকারের কাছে জোর দাবি জানানো হয়।

সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জিএসসির কেন্দ্রীয় সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম, এ, আজিজ, সাউথ ইস্ট রিজিওনের সহ-সভাপতি সাবেক কাউন্সিলর মামুনুর রশিদ, কাউন্সিলর ফয়জুর রহমান, এম, এ, গফুর, সাউথ রিজিওনের যুগ্ম-সম্পাদক আব্দুল মালিক কুটি ও মুহিব উদ্দিন চৌধুরী, এ্যাসিস্টেন্ট ট্রেজারার আবুল মিয়া, সাবেক কাউন্সিলর রুহুল আমিন, লেখক সাংবাদিক খান জামাল আহমদ, ইয়ুথ সেক্রেটারি আজম আলী, সদস্য কমিউনিটি অ্যাক্টিভিস্ট ফারুক মিয়া, সালেহ আহমদ, তাজ উদ্দীন আহমদ, কাজী তাজউদ্দিন আকমল, জাকির হোসেন, মোহাম্মদ নুর বক্স, আমিনুর চৌধুরী ও মোহাম্মদ গজম্বর আলী প্রমুখ।

সভায় সম্প্রতি প্রয়াত লন্ডনে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সাঈদুর রহমানের মৃত্যুতে শোক প্রকাশ করে মরহুমের শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয় ।

সভা শেষে মুক্তিযুদ্ধে সকল শহীদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে মৌলানা আব্দুল কুদ্দুস মোনাজাত পরিচালনা করেন ।

আরও পড়ুন

মহীয়সী নারী ফজিলেতুন্নেসা’র ৩য় মৃত্যুবার্ষিকী পালিত

সিলেট এক্সপ্রেস ডেস্ক: অনলাইন পোর্টাল...

নিরাপদ চিকিৎসার দাবীতে মৌলভীবাজারে মানববন্ধন

মৌলভীবাজারে ২৫০ শয্যা হাসপাতালে কর্মরত...

সিনিয়র নেতাদের ভয়-ভীতি দেখানো হচ্ছে

সিলেট এক্সপ্রেস ডেস্ক: আইনশৃঙ্খলা রক্ষাকারী...