মৌলিকত্ব হচ্ছে শিল্পের আসল শর্ত

প্রকাশিত : ০৫ মে, ২০১৮     আপডেট : ২ বছর আগে

সিলেট এক্সপ্রেস ডেস্ক: কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের ৯৯৬ তম সাপ্তাহিক সাহিত্য আসরে সভাপতির বক্তব্যে ফেঞ্চুগঞ্জ ডিগ্রী কলেজের সাবেক অধ্যক্ষ বিশিষ্ট কবি কালাম আজাদ বলেছেন- মৌলিকত্ব হচ্ছে শিল্পের আসল শর্ত। মৌলিক হয়ে ওঠাই লেখকের প্রধান কাজ। লেখকের লেখাকে বেশি কাটাছেঁড়া করা ঠিক নয়, কেননা সেক্সপীয়রও বহুদিন অস্বীকৃত ছিলেন। তাকে বেশি বেশি সমালোচনা করলে হয়তো তিনি এতো বড় হতেন না। তিনি বলেন, লিখেই সেটা প্রকাশ না করে সে ক্ষেত্রে আরো বেশি সময় নিতে হবে। শ্রম না দিলে কোন কাজই সফল হয় না।
অদ্য ০৩ মে ২০১৮ বৃহস্পতিবার রাতে সংসদের সাহিত্য আসর কক্ষে অনুষ্ঠিত এই আসরে আলোচনায় অংশ নেন- বিশিষ্ট কবি মুকুল চৌধুরী, সমাজসেবী সালেহ আহমদ খসরু, শাবিপ্রবির রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক শাহাদাত চৌধুরী, সংসদের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক এডভোকেট আব্দুল মুকিত অপি, প্রবীণ লেখক এম এ হান্নান, ছড়াকার কামরুল আলম।
লেখাপাঠে অংশ নেন-সিরাজুল হক, এম আশরাফ আলী, কুবাদ বখত চৌধুরী রুবেল, চিত্তরঞ্জন দেবনাথ, আমিনা শহীদ চৌধুরী মান্না, এখলাসুর রাহমান, সৈয়দ মুক্তদা হামিদ, মাহমুদ শিকদার, মুয়াজ বিন এনাম, মাসুমা টফি একা, সাজন আহমদ সাজু, নিহাল হোসেন খান, শাহিদ হাতিমী, হুসাইন মুহাম্মদ ফাহিম, মইনুল ইসলাম মইনুল। গান পরিবেশন করেন বাহাউদ্দিন বাহার।
উপস্থিত ছিলেন-এডভোকেট কয়ছর আহমদ, শিক্ষাবিদ মোঃ শওকত আলী, ঔপন্যাসিক আলেয়া রহমান, কবি পাপিয়া আহমেদ লিপি, গল্পকার রাফিদ চৌধুরী, আলোকচিত্রী শরিফ গাজী। সাহিত্য আসর উপস্থাপন করেন গল্পকার তাসলিমা খানম বীথি । শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন শাহিদ হাতিমী।

আরও পড়ুন

লাখপতি থেকে কোটিপতি শিক্ষামন্ত্রী

২০০৮ থেকে ২০১৮ সাল। এই...

নারী দিবসে সেবায় শ্বাশত মহতী উদ্যোগ

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর...

তাবলিগের দুই পক্ষের সংঘর্ষে নিহত ১

টঙ্গীর তুরাগ নদের পাড়ে বিশ্ব...