মৌলভীবাজারে কৃষকদের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

,
প্রকাশিত : ২০ মে, ২০১৯     আপডেট : ৩ বছর আগে

এইচ এম সামাদ,মৌলভীবাজার:
ধানের নায্যমূল্য, কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয় ও মিল মালিকদের কাছ থেকে ধান ক্রয় বন্ধের দাবিতে সোমবার দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাবের সম্মুখে হাওর বাঁচাও, কৃষি বাঁচাও ও কৃষক বাঁচাও সংগ্রাম পরিষদের উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সংগঠনের কেন্দ্রীয় সভাপতি সিরাজ উদ্দিন আহমেদ বাদশাহ্’র সভাপতিত্বে ও আশরাফ আলীর পরিচালনায় এসময় বক্তব্য রাখেন জেলা বন্যা প্রতিরক্ষা প্রেসার গ্রুপের সভাপতি বকশি ইকবাল আহমদ, সাপ্তাহিক জনপ্রত্যাশার সম্পাদক ডাঃ সাদিক আহমদ, মৌলভীবাজার প্রেসক্লাবের সহ-সভাপতি সৈয়দ হুমায়েদ আলী শাহিন, ইম্পিরিয়েল কলেজের কো-অর্ডিনেটর মোঃ সিতাব আলী, সংগঠনের কুলাউড়া উপজেলা সভাপতি অধ্যাপক মোতাহের হোসেন, মানবজমিন ষ্টাফ রিপোর্টার মু, ইমাদ উদ-দীন, যুগান্তর জেলা প্রতিনিধি হোসাইন আহমদ, প্রভাষক ছায়েদ আলী, মুস্তাকিন মিয়া ও আব্দাল হোসাইন প্রমুখ।

এসময় বক্তারা বলেন, চলতি বোরো মৌসুমে সরকার ১৩ লক্ষ টন ধান/চাল ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে কৃষকের কাছ থেকে মাত্র দেড় লক্ষ টন ধান ক্রয় করিবে। বাকি এগারো লক্ষ পঞ্চাশ হাজার টন মিল মালিকের কাছ থেকে ক্রয় করিবে। দেশের ৯০ ভাগ গরিব কৃষকের কাছ থেকে দেড় লক্ষ টন ধান ক্রয় করা খুবই সামান্য। মিল মালিকগণ ধান চাষ করেন না। তারা কৃষকের কাছ থেকে কম দামে ধান ক্রয় করে বেশি দামে সরকারের কাছে বিক্রি করেন। এতে কৃষকরা ধানের ন্যায্য মূল্য হতে বঞ্চিত হন। এই তের লক্ষ টন ধান কৃষকদের কাছ থেকে সরাসরি ক্রয় করতে হবে। অন্যতায় আমরা কঠোর আন্দোলনের ডাক দিতে বাধ্য হব।
এসময় আন্দোলনকারীরা সরকারের কাছে ১৩ দফা দাবি তুলে ধরেন।


পরবর্তী খবর পড়ুন : মাহে রমজানে সিয়াম সাধন

আরও পড়ুন

সিলেটে আরো ১৩ করোনা রোগী সনাক্ত

 সিলেটে আরো ১৩ করোনা রোগী...

কামরান-আরিফের বিরুদ্ধে জুবায়েরের অভিযোগ

 সিলেট সিটি নির্বাচনে আওয়ামী লীগ...

সিসিকের খাদ্য সহায়তা পেল ৩১ হাজার ২০০ পরিবার

 করোনা পরিস্থিতিতে সিলেট সিটি করপোরেশনের...