মা মমতার মহাকাব্য

প্রকাশিত : ১০ মে, ২০২০     আপডেট : ২ সপ্তাহ আগে  
  

জাহেদ জয় :

মা। একটি অক্ষরে একটি শব্দ,একটি শব্দে একটি কবিতা কিংবা একটি শব্দে একটি গল্প, একটি চরিত্রে একটি উপন্যাস কিংবা মহাকাব্য।

মা মানে সুন্দর জীবন, মা মানে সুন্দর জাতির উপহার। মা এমনই এক মমতাময়ী, চিরসুন্দর, চির শাশ্বত, যার নেই কোন সংজ্ঞা। মধু মিশ্রিত এক মহৌষধের নাম মা।

ছোট্ট শিশুর প্রথম ভালবাসা, নিরাপত্তা আর মমতায় গড়া মায়ের কোল, সেই উষ্ণতার পরশে সারাটা জীবন কাটিয়ে দিতে চায় মন।

মায়ের গর্ভে লালন করা, মায়ের জন্মদান, মায়ের লালন পালন কিংবা মায়ের ভালোবাসা, মায়ের স্নেহ। ছোট বেলা সন্তান কিছুই বুঝেনা, ব্যক্ত করতে পারেনা,কোনো শক্তি নেই কিছু বলার ও বুজার, ক্ষুধা পেলে কান্নার উপর ভরসা করা শিশুকে মা বড় করে তুলেন।

হাজারো বাঁধা বিপত্তি পেরিয়ে, বহু ত্যাগ তিতিক্ষার সাগর পাড়ি দিয়ে মা সুখের পরশে স্ব যত্নে লালন পালন করে মানুষ করে গড়ে তুলেন। এজন্য মায়ের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা চির অটুট থাকে।

এই স্বার্থের পৃথিবীতে নিঃস্বার্থবান মানুষ মা’কে না দিলে মানুষ নিঃস্বার্থ আর স্বার্থের আলাদা হয়তো করতে পারতো না।

মা একজনই পৃথিবীতে আমাদের শক্তি, সাহস আর আশ্রয়ের ঠিকানা। যার ভালোবাসার ছোঁয়ায় আমরা বেড়ে উঠি। যার আদর্শ লালন করে আমরা বড় হই। মানুষকে দেয়া বিধাতার সেরা উপহার মা। যার চোখে আমরা স্বপ্ন দেখি, যাকে নিয়ে সাজাই নিজের পৃথিবী।

মায়ের শেখানো ভাষার প্রতি সন্তানের ভালোবাসা, মায়ের কাছে বড় হওয়া মাঠির প্রতি ভালোবাসা, এসব যেনো মায়ের সাথে একই সূত্রে গাঁথা।

মায়েরা না খেয়ে আমাদের খাওয়ায়।মায়েরা না পরে আমাদের পরায়।মায়েরা আরামে না ঘুমিয়ে আমাদের ঘুমাতে দেন।মায়েরা নিজেদের চেয়ে বেশী আমাদের ভালোবাসেন।

মায়েরা যতটা ত্যাগ আর তিতিক্ষা স্বীকার করে সন্তান বড় করতে, এতটা কষ্টে করে স্বার্থ না খুঁজা মানুষ ই মা।

মা জীবন থেকে যাদের হারিয়ে গেছে তারা জানে মায়ের শূন্যতা কতটুকু। মা নামের মহা মূল্যবান মণি যাদের ঘরে নেই, তাদের পৃথিবী শূন্যতায় ভরা।

কিছু সন্তান মা’কে বৃদ্ধাশ্রমে রেখে আসে।আমি জানিনা কেনো তারা এরকম করে। তারা কতটা নিচ হলে এরকম করে আমার ভাবতে ঘৃণা হয়। আমি ঘৃণা পোষণ করি তাদের প্রতি, যারা মাকে বৃদ্ধাশ্রমে রেখে আসে। আসলে যাদের নৈতিক মূল্যবোধের অভাব তারাই এরকম করে।

মা দিবসে মায়েদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করছি।ভালো থাকুক পৃথিবীর সকল মা।
শ্রদ্ধা ভালোবাসা ভরে উঠুক তাদের জীবন। সন্তানেরা মায়েদের স্বপ্ন পূরণে প্রতিশ্রুতি বদ্ধ হওয়া উচিত।

আরও পড়ুন