মাতৃভাষা চর্চাঃ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও বিজিপিএসসিতে

প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি, ২০১৯     আপডেট : ১ বছর আগে

সিলেট এক্সপ্রেস ডেস্ক: ভাষার মাসে মাসব্যাপী ২১ টি শিক্ষা প্রতিষ্ঠানে মাতৃভাষা চর্চা কার্যক্রমের অংশ হিসেবে ২৪ ফেব্রুয়ারি রবিবার সকাল ১০টায় সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ১২টায় বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজে কর্মশালা পরিচালনা করে নাট্য সংগঠন একদল ফিনিক্স।

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি’র আমেরিকান কর্নারে মো. ইহসানুল হক হৃদয়ের সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রক্টর আব্দুল্লাহ আবু সাইদ, আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান হুমায়ূন আহমেদ, ইংরেজি বিভাগের শিক্ষক প্রণব কান্তি দেব, অ্যামেরিকান কর্ণার’র পরিচালক মোস্তফা কামাল।

তারপর, বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজে একদল ফিনিক্সের কর্মশালা সম্পাদক অলি রাহমানের সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন বর্ডার গার্ড পাবলিক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. ফয়জুল হক।

তিনি বলেন, আমরা অঞ্চলিক ভাষায় কথা বলি সেটা সমস্যা না কিন্তু যখন আমরা শুদ্ধ বাংলায় কথা বলবো তখন আঞ্চলিকতার প্রভাব থাকাটা দুঃখজনক। কারণ আন্তর্জাতিকভাবে স্বিকৃত বাংলা ভাষা ও ভাষা শহীদদের আত্মত্যাগ এইটুকু দাবি করে।

প্রমিত উচ্চারণে আঞ্চলিকতার প্রভাব দূরীকরণ,বর্ণ্মালার শুদ্ধ উচ্চারণ, বাংলার গুরুত্ব, প্রয়োগ ও উপস্থাপন প্রক্রিয়া নিয়ে দুটি প্রতিষ্ঠানে প্রশিক্ষক হিসেবে ছিলেন একদল ফিনিক্সের সভাপতি আবু বকর আল আমিন।

২৫ ফেব্রুয়ারি হাজী মো. রাজা চৌধুরী উচ্চ বিদ্যালয় ও রাগীব রাবেয়া ডিগ্রি কলেজ, ২৬ ফেব্রুয়ারি উইমেন্স মডেল কলেজে পরিচালনার মাধ্যমে সম্পন্ন হবে ২১টি সংগঠনে মাতৃভাষা চর্চা কার্যক্রম। এবং আগাগী ২৭ ফেব্রুয়ারি (বুধবার) বিকাল ৩টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সমাপনী অনুষ্ঠান পরিচালিত হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

উল্লেখ্য, সিলেট সিটি কর্পোরেশন ও মেট্রোপলিটন ইউনিভার্সিটি’র সহযোগিতায় এই কার্যক্রমে প্রকাশনা সহযোগী চৈতন্য প্রকাশনী।

পরবর্তী খবর পড়ুন : কালজয়ী কবি

আরও পড়ুন

রাস্তা সংস্কাররে আশ্বাসে র্কমবরিতী স্থগতি

নাজমুল ইসলাম, জন্তৈাপুর(সলিটে) প্রতনিধি:ি- সলিটে-তামাবলি...