মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আজ

Alternative Text
,
প্রকাশিত : ২৮ নভেম্বর, ২০১৮     আপডেট : ৩ বছর আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমার শেষ দিন আজ। নির্বাচনে অংশ নিতে প্রার্থীরা মনোনয়নপত্র জমা শুরু করেছেন। মঙ্গলবার পর্যন্ত সিলেট বিভাগের ১৯ আসনে ২১ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে
সিলেটে ৬ জন, সুনামগঞ্জ ও হবিগঞ্জে ৭ জন করে এবং মৌলভীবাজারে একজন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।
সিলেটে গত সোমবার থেকে প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল শুরু করেছেন। মঙ্গলবার চারজন এবং সোমবার দু’জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন। গতকাল মঙ্গলবার সিলেট-২(বিশ্বনাথ-বালাগঞ্জ) আসনে খেলাফত মজলিসের যুগ্ম মহাসচিব মুহাম্মদ মুনতাসীর আলী ও বিএনএফ প্রার্থী মো. মোশাহিদ খান মনোনয়নপত্র জমা দেন। একই দিন সিলেট-৩ (দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ-বালাগঞ্জ) আসনে সিলেট জেলা খেলাফত মজলিসের যুগ্ম সম্পাদক মো. দিলওয়ার হোসাইন এবং সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন ইসলামী ঐক্যজোট (আইওজে) প্রার্থী এমএ মতিন চৌধুরী। এর আগের দিন গত সোমবার সিলেট-১(সদর-কোম্পানীগঞ্জ) আসনে মনোনয়নপত্র জমা দেন ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মো. রেদওয়ানুল হক চৌধুরী ও ইসলামী ঐক্যজোটের প্রার্থী মুহাম্মদ ফয়জুল হক। ।
জেলা সহকারী রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আব্দুল্লাহ জানান, এ পর্যন্ত ছয়জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল করার বিষয়টি নিশ্চিত করেছেন।
সুনামগঞ্জ জেলা প্রতিনিধি জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সুনামগঞ্জ-১, ৩, ৪ ও ৫ আসনে বর্তমান অর্থ ও পরিকল্পনা প্রতিন্ত্রী এম এ মান্নানসহ ৭ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। মঙ্গলবার এ ৭ প্রার্থী রিটার্নিং অফিসার ও সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করেন। এর মধ্যে এম এ মান্নান জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয়ে নিজে মনোনয়নপত্র দাখিল করেন। এদিকে, রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করেন সুনামগঞ্জ-১ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী ফখর উদ্দিন, সুনামগঞ্জ-৪ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশ’র প্রার্থী তানভীর আহমদ তাছলিম, ন্যাশনাল পিপলস্ পার্টি (এনপিপি)’র প্রার্থী মোহাম্মদ দিলোয়ার, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ কামরুজ্জামান এবং সুনামগঞ্জ-৫ আসনে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)’র প্রার্থী মো. আব্দুল ওদুদ ও স্বতন্ত্র প্রার্থী রঞ্জিত কুমার দে।
মৌলভীবাজার থেকে নিজস্ব সংবাদদাতা জানান, জেলায় এ পর্যন্ত একজন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। মঙ্গলবার বিকেলে রিটার্র্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়ন দাখিল করেন মৌলভীবাজার-৩ আসন থেকে মৌলভীবাজার জেলা খেলাফত মজলিসের সাধারণ সম্পাদক মাওলানা আহমদ বিলাল।
হবিগঞ্জ থেকে জেলা প্রতিনিধি জানান, হবিগঞ্জে সম্ভাব্য প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেয়া শুরু হয়েছে। মঙ্গলবার প্রথম দিনে ৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। তারা হচ্ছেন- হবিগঞ্জ-১ আসনে ইসলামী আন্দোলনের আবু হানিফা মোহাম্মদ হোসেন, হবিগঞ্জ-২ আসনে ইসলামী আন্দোলন (চরমোনাই) আবুল জামাল মওসুদ হাসান, খেলাফত মজলিসের মাওলানা আব্দুল বাছিত আজাদ, হবিগঞ্জ-৩ আসনে ইসলামী আন্দোলন (চরমোনাই) মুহিব উদ্দিন আহমেদ সোহেল ও ইসলামী ঐক্যজোট মাওলানা মতিউর রহমান এবং হবিগঞ্জ-৪ আসনে খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমদ আব্দুল কাদের ও ইসলামী আন্দোলন (চরমোনাই) মাওলানা সামছুল ইসলাম।
মঙ্গলবার তারা জেলা রিটার্নিং অফিসার এবং সহকারী রিটার্নিং অফিসারদের নিকট এসব মনোনয়নপত্র জমা দেন। এ সময় নির্বাচনের পরিবেশ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন প্রার্থীরা।
তারা জানান, এখনও লেভেল প্লেয়িং ফিল্ড তৈরী হয়নি। সুষ্ঠু পরিবেশ নেই। এখন পর্যন্ত তাদের নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে। পুলিশ হয়রানী করছে। নেতা-কর্মীরা বাড়িতে থাকতে পারছে না।
জগন্নাথপুর (সুনামগঞ্জ) থেকে নিজস্ব সংবাদদাতা জানান, মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় সহকারী রিটার্নিং কর্মকর্তা ও জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট মনোনয়নপত্র দাখিল করেন জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ নিয়ে গঠিত সুনামগঞ্জ -৩ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান। এ সময় সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি সিদ্দিক আহমদ, যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা সৈয়দ আবুল কাশেম, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আকমল হোসেন, সাধারণ সম্পাদক রেজাউল করিম রিজু, যুক্তরাজ্য আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সাজিদুর রহমান ফারুক উপস্থিত ছিলেন।
এর পরে তিনি জগন্নাথপুর পৌর এলাকার মির্জা আবদুল মতিন মার্কেটে নির্বাচনী কার্যালয় উদ্বোধন করেন। এ সময় তিনি সকল ভেদাভেদ ও মান অভিমান ভুলে নৌকাকে বিজয়ী করার আহ্বান জানিয়ে তাকে আওয়ামী লীগের মনোনয়ন দেয়ায় আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এদিকে, ঢাকা থেকে প্রতিমন্ত্রী এমএ মান্নান সকাল ১০টার দিকে জগন্নাথপুরের প্রবেশদ্বার রানীগঞ্জবাজারস্থ ফেরিঘাটে এসে পৌঁছলে জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জের জনতা তাকে আনুষ্ঠানিকভাবে ফুল দিয়ে বরণ করেন।
দক্ষিণ সুনামগঞ্জ থেকে নিজস্ব সংবাদদাতা জানান, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী আলহাজ্ব এম এ মান্নান দক্ষিণ সুনামগঞ্জ-জগন্নাথপুর উপজেলা সহকারী রির্টানিং অফিসারের কাছে গতকাল মঙ্গলবার বিকেলে মনোনয়ন পত্র দাখিল করেন। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা সহকারী রির্টানিং অফিসারের দায়িত্বে থাকা উপজেলা নির্বাহী অফিসার মো. সফি উল্লাহ’র কাছে মনোনয়নপত্র জমা দেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক, সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিদ্দিক আহমদ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সুনামগঞ্জ জজ কোর্টের পিপি খায়রুল কবির রুমেন, সাংগঠনিক সম্পাদক সিরাজুর রহমান সিরাজ।
এম এ মান্নান এমপি ৩য় বারের মতো আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে তাঁর নির্বাচনী এলাকায় গেলে বিপুল সংখ্যক মানুষ তাকে ফুল দিয়ে বরণ করেন।
এদিকে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার জেলা নির্বাচন অফিস থেকে এ পর্যন্ত বিভিন্ন দলের ২১ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন বলে জানিয়েছেন আমাদের মৌলভীবাজার জেলা প্রতিনিধি। জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, মনোনয়ন ফরম সংগ্রহকারীরা হলেন, মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসনে আওয়ামী লীগ থেকে মো. শাহাব উদ্দিন, বিএনপি থেকে নাসির উদ্দিন আহমদ, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. গিয়াস উদ্দিন, স্বতন্ত্র মোহাম্মদ আমিনুল ইসলাম ও মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসন থেকে ইসলামী আন্দোলনের হাফিজ মতিউর রহমান, ঐক্যফ্রন্ট থেকে সুলতান মোহাম্মদ মনসুর আহমদ, আওয়ামী লীগ থেকে এ কে এম শফি আহমদ সলমান, ইসলামী ঐক্যজোট থেকে মাওলানা আসলাম হোছাইন রহমানী, বিকল্প ধারা থেকে এম এম শাহীন, বাংলাদেশ বিপ্লবী ওয়ার্কার্স পার্টি থেকে প্রশান্ত দেব ছানা ও স্বতন্ত্র আব্দুল আহাদ। মৌলভীবাজার-৩ (সদর ও রাজনগর) আসন থেকে আওয়ামী লীগের নেছার আহমদ, বিএনপি’র এম নাসের রহমান, ইসলামী আন্দোলন বাংলাদশে থেকে মোহাম্মদ লুৎফুর রহমান কামালী, খেলাফত মজলিস থেকে আহমদ বিলাল, মো. আছলাম ও আব্দুল মুছাব্বির। মৌলভীবাজার-৪ (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) আসন থেকে আওয়ামী লীগের উপাধ্যক্ষ আব্দুস শহিদ, জাকের পার্টির আব্দুর রহিম, বিএনপি থেকে মোহাম্মদ মুজিবুর রহমান চৌধুরী ও ইসলামী আন্দোলন থেকে ছালাউদ্দিন।
রাজনগর থেকে নিজস্ব সংবাদদাতা জানান, মৌলভীবাজার-৩ আসনে মনোনয়নপত্র জমা দিয়ে মাওলানা আহমদ বিলাল বলেন, বিগত ২২ মার্চ মৌলভীবাজার জেলা খেলাফত মজলিসের জেলা সমাবেশে দলের কেন্দ্রীয় আমির অধ্যক্ষ মৌলানা মোঃ ইসহাক তাকে ২০ দলীয় জোটের প্রার্থী হিসেবে ঘোষণা দেন। এরপর থেকে আমি মনোনয়ন প্রত্যাশী হিসেবে কাজ করে যাচ্ছি।
তিনি বলেন, ২০০৯ সালের উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করে আমি রাজনগর থেকে উপজেলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হই। ছাত্রজীবন থেকে রাজনীতির সাথে জড়িত প্রথমে ছাত্র মজলিস ও পরে খেলাফত মজলিসের রাজনীতির সাথে জড়িত হয়ে কাজ করি।
প্রসঙ্গত, নির্বাচন কমিশনের শিডিউল অনুযায়ী আজ বুধবার মনোনয়নপত্র দাখিলের শেষ দিন।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

আজ ফিলিপাইনের মোকাবেলা করবে বাংলাদেশ

        বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে...

হিউম্যান রাইটস ওয়াচ এর এতিমদের সাথে ইফতার মাহফিল অনুষ্ঠিত

        সিলেট এক্সপ্রেস ডেস্ক: মানবাধিকার সংগঠন...

ফ্রান্সকে বয়কটসহ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করুন-উবায়দুল হক শাহীন

        সিলেট এক্সপ্রেস ডেস্ক ইসলামী সমাজ...