মঈন উদ্দিন কলেজে ‘ভাষাসৈনিক প্রফেসর মো: আব্দুল আজিজ মুক্তিযুদ্ধ কর্ণার’ উদ্বোধন

প্রকাশিত : ১৮ সেপ্টেম্বর, ২০১৯     আপডেট : ৪ মাস আগে  
  

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরার জন্য মঈন উদ্দীন আদর্শ মহিলা কলেজে ‘ভাষা সৈনিক প্রফেসর মো: আব্দুল আজিজ মুক্তিযুদ্ধ কর্ণার’ উদ্বোধন করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে এ কর্নারের উদ্বোধন করেন সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. শহীদ উল্লাহ তালুকদার।
নতুন প্রজন্মের ছাত্রীরা যাতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারে সে জন্য ব্যক্তিগত উদ্যোগে মুক্তিযুদ্ধ বিষয়ক প্রায় সাড়ে ৩শ’ বই নিয়ে মুক্তিযুদ্ধকর্নার স্থাপন করেন মঈন উদ্দিন আদর্শ মহিলা কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান শিক্ষাবিদ, ভাষাসৈনিক প্রফেসর মো. আব্দুল আজিজ।

সিলেট মঈন উদ্দিন আদর্শ মহিলা কলেজের লাইব্রেরিতে ভাষাসৈনিক প্রফেসর মো. আব্দুল আজিজ মুক্তিযুদ্ধ কর্ণার উদ্বোধন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. গিয়াস উদ্দিনের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক রহিমা বেগমের পরিচালনায় অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন মঈন উদ্দিন আদর্শ মহিলা কলেজের গভর্নিং বডির চেয়ারম্যান শিক্ষাবিদ, ভাষাসৈনিক প্রফেসর মো. আব্দুল আজিজ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন লোকসাহিত্য গবেষক ও মদন মোহন কলেজের সাবেক অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ, ১০ নং ওয়ার্ডের কাউন্সিলর তারেক উদ্দিন তাজ। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো.হেনা সিদ্দীকী, কলেজের স্টাফ কাউন্সিলের সেক্রেটারি ও ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান মো. এনামুল হক চৌধুরী সোহেল প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোঃ শহীদ উল্লাহ তালুকদার বলেন, সত্যতাই সমাজ সৃষ্টির মূল হাতিয়ার। বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে ও ৭১-এর চেতনায় উদ্ধুদ্ধ করতে ‘ভাষাসৈনিক প্রফেসর মো. আব্দুল আজিজ মুক্তিযুদ্ধ কর্ণার’ আলোকবর্তিকা হয়ে থাকবে। তিনি মুক্তিযুদ্ধ কর্নার এর সম্পুর্ণ ব্যয় বহন করায় ভাষা সৈনিক প্রফেসর মো: আব্দুল আজিজকে ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, যেখানে মানুষ ১ টাকা খরচ করতে চিন্তা করে, সেখানে তার এত বড় অবদান সত্যিই প্রশংসার দাবীদার।
প্রফেসর মো. আব্দুল আজিজ বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি বাংলাদেশের জনক সেই মহান ব্যক্তির আদর্শকে আমরা অনুসরণ করে যাচ্ছি। মুক্তিযুদ্ধ কর্নার হিসেবে আমার এই ছোট অবদানকে যথেষ্ট সম্মানের সাথে কলেজের অধ্যক্ষ এখানে উপস্থাপন করেছেন সেই জন্য আমি কলেজ কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই ।
লোকসাহিত্য গবেষক ও মদন মোহন কলেজ এর সাবেক অধ্যক্ষ ড. আবুল ফতেহ ফাত্তাহ বলেন, মুক্তিযুদ্ধ পরবর্তী প্রজন্ম ৭৫ সালের পর ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাস ভুলতে বসেছিল। বর্তমান প্রধানমন্ত্রী ধরণীকন্যা শেখ হাসিনার উদ্যোগে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের ইতিহাস জানানো জন্য যে সকল প্রচেষ্টা চলছে, তা আমাদেরকে কৃতজ্ঞ করেছে। শিক্ষার্থীরা যাতে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারে সেজন্য প্রফেসর মো. আব্দুল আজিজ মুক্তিযুদ্ধ কর্নার প্রতিষ্ঠা করে জ্ঞান ও প্রজ্ঞার জানালা উম্মুক্ত করে দিলেন। বিশ্ব মানবিকতার একটি জানালা উম্মুক্ত থাকবে, এর মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা প্রান্তিক পর্য্যায়ে পৌছে যাবে।

আরও পড়ুন



শান্তির পৃথিবী

নাসিম আহমদ লস্কর: আমরা স্বপ্ন...

জেলা প্রশাসক বরাবর ইশা ছাত্র আন্দোলন এর স্বারকলিপি পেশ

সিলেট এক্সপ্রেস ডেস্ক: রমাজনের পবিত্রতা...

কবি মুহিত চৌধুরীর জন্মদিন আজ

আজ ২রা নভেম্বর। সিলেট অনলাইন...

মাইক্রোবাস ভর্তি গাঁজা সহ ২ ব্যবসায়ী আটক

আবুল হোসেন সবুজ,মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি:...