ভোটার তালিকার হালনাগাদের কাজ শুরু

প্রকাশিত : ২৩ এপ্রিল, ২০১৯     আপডেট : ১১ মাস আগে  
  

সিলেট এক্সপ্রেস ডেস্ক: আজ মঙ্গলবার থেকে সারাদেশে ভোটার তালিকার হালনাগাদের কাজ শুরু হচ্ছে। এদিন থেকে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হবে। চলবে ১৩ মে পর্যন্ত। ২৫ মে থেকে ৩০ অক্টোবর পর্যন্ত চলবে রেজিস্ট্রেশন কার্যক্রম। এবার ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহের লক্ষ্য নিয়ে মাঠে নামছে নির্বাচন কমিশন (ইসি)। যদের ১৬ বছর হয়েছে তাদের তথ্য সংগ্রহ করবে। এরা ১৮ বছর হলেই ভোটার হবেন।
ইসি সূত্র জানায়, ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম এ রকম নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে। এর মধ্যে যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তাদের নাম ২০২০ সালে প্রকাশিত ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। যাদের বয়স এখনো ১৮ বছর পূর্ণ হয়নি, তাদের বয়স ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়ে যাবে।
হালনাগাদ কার্যক্রমে মোট তথ্য সংগ্রহকারী থাকবে ৫২ হাজার ৫০০ জন, সুপারভাইজার ১০ হাজার ৫০০, টেকনিক্যাল সাপোর্টে থাকবে ৬৪ জন এবং রেজিস্ট্রেশন কেন্দ্র থাকবে ৭৮০ পয়েন্টে। কোনো কারণে তথ্য সংগ্রহের সময় কেউ যদি বাদ পড়েন তবে তিনি নিবন্ধন কেন্দ্রে গিয়েও তার তথ্য দিয়ে নিবন্ধিত হতে পারবেন।
ইসির কে কোথায় উদ্বোধন করবেন
ইসির যুগ্ম সচিব আসাদুজ্জামান জানান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা মঙ্গলবার রাজবাড়ীর জেলা প্রশাসকের কনফারেন্স রুমে ভোটার তালিকার হালনাগাদ উদ্বোধন করবেন। কমিশনার রফিকুল ইসলাম চট্টগ্রাম, কবিতা খানম সিলেট, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী সাভার, নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ রাজশাহীতে ভোটার তালিকার হালনাগাদের উদ্বোধন করবেন। এছাড়াও নির্বাচন কমিশনের বিভিন্ন কর্মকর্তা রংপুর ও কুমিল্লায় এই কাজের উদ্বোধন করবেন।
একটি সূত্র জানায়, নির্বাচন কমিশনার কবিতা গতকালই সিলেট এসে পৌঁছেছেন।

আরও পড়ুন



পরিবর্তনশীল সমাজ কল্যাণ সংগঠনের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

সিলেট এক্সপ্রেস ডেস্ক : বিশ্বনাথ উপজেলার...

তানিয়া ও লোকন মিয়া নামের দু’জনকে খুঁজছে পুলিশ

লাশের সুরতহাল ও ময়নাতদন্তের সময়...

মাজার জিয়ারতের মাধ্যমে নিবাচনী প্রচারণা শুরু করলেন কামরান

সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) নির্বাচনে...

আসাদ উদ্দিনের মায়ের মৃত্যুতে অর্থমন্ত্রীর শোক

সিলেট এক্সপ্রেস ডেস্ক: সিলেট জেলা...