“ভূল”

Alternative Text
,
প্রকাশিত : ১০ জুন, ২০১৮     আপডেট : ৩ বছর আগে
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

মো নিজাম উদ্দিন  ভূল শব্দটি অতি ছোট্ট কিন্তু এর ব্যাপকতা গভীরতা অনেক অনেক বেশি। রাগ ক্রোধ হিংসা প্রতিহিংসা ভালোবাসা উদারতা থেকেই ভূল বেশি হয়। অনেক ক্ষেত্রে গতিপথে মনোযোগ বিঘ্নিত হলে মারাত্বক বিপর্যয় বা বড় দূর্ঘটনা ঘটে যেতে পারে,যেমন করে টাইটানিকের ক্যাপটেনের মনোযোগ বিঘ্নের কারনে টাইটানিক দূর্ঘটনা কবলিত হয়ে ডুবে যায়। ভূল অনেক সময় ইচ্ছা অনিচ্ছায় হয়,অনেকের জ্ঞানের অপরিপক্ষতার কারনেই হয়ে থাকে। কখনও বা অতি ক্ষমতা দাম্ভিকতা অহংকারে ভূল হয়, কিছু ভূলে ক্ষমতার মসনদ ভেঙ্গে খান খান হয়ে যায়। অনেক রাষ্ট্রপ্রধান ক্ষমতা চ্যুত হন,ছোট্র একটি ভূলের জন্য অনেকের ফাঁসী পর্যন্ত হয়েছে। কিছু কিছু ভূলের কারনে অনেকের সারা জীবনের সকল সঞ্চয় বিত্ত্ব সামর্থ তামাদি হয়ে যায়। কিছু ভূলের কারনে ব্যক্তি গোত্রে সমাজ জীবনে অশান্তী সারাক্ষন বিরাজ করে। কিছু ভূলের কারনে সারা জীবন তিলে তিলে গড়ে তুলা অর্জিত সুনাম সম্মান কূর্পের মতো হারিয়ে যায়। নিন্দা আর দূর্মানের কারনে নাম হয়ে যায় হিটলার কিংবা মীর জাফর,কেউ বা বলে থাকেন খন্দকার মোস্তাক। লোভ লালসা অহংকার পরিত্যাগ বিসর্জন দিতে না পারলে ভূল হবেই। কিছু কিছু ভূলে হাজার হাজার মানুষের প্রাণহানীর মতো হৃদয় বিদারক লোমহর্ষক কাহিনী রাষ্ট্র সমাজে অহরহ ঘটে যায়। রাষ্ট্র ক্ষমতায় দূর্দান্ত প্রতাপশালী শক্তিধর পরাক্রমশালী সরকার প্রধান বা অধিনস্তদের ছোট্ট ভূলে কখন কোথায় কি ঘটে যায় বলা মুশকিল,ছোট্ট একটি ভূলের তীব্রতায় নিমিষেই ক্ষমতার পরিবর্তন হয়ে যেতে পারে,আত্ম মর্যাদা নিয়ে বেঁচে থাকাও কঠিন হয়ে যায়। অনেকেই ক্ষমতার এতোই মোহে আচ্ছন্ন হন বেমালুম ভূলে যায় ক্ষমতা যে চিরস্থায়ী নয়। অনেকের ভূলের কারনে ক্ষমতা ছেড়ে নির্বাষিত হতে হয়েছে যুগের পর যুগ, নয়তো কারাগার হয়েছে ঠিকানা। আবার নীতি আদর্শ দেশপ্রেমের অগ্নীপরীক্ষায় বিজয়ী হয়ে জেল থেকে আনোয়ার ইব্রাহীম মালেশিয়ার হবু প্রধানমন্ত্রী।
বাংলাদেশের রাজনীতিতে আমরা ভূল থেকে কতটুকু শিক্ষাগ্রহণ করতে পেরেছি,১/১১ আমাদের কি মনে করিয়ে দেয় ? ভূল করলেও যখন বুঝি তখনও ভূল স্বিকার করার মানষিকতা আমাদের নাই, আমরা নাকি ভূল স্বিকার করলে ছোট হয়ে যাই। বিশ্ব রাজনীতিতে ভূল স্বিকার করে অনেক নেতা মহৎ প্রশংসিত হয়েছেন একটা জাতিকে সম্মানীত করেছেন।
১৯৩৬সালে ব্রিটেনের অষ্টম রাজা এ্যাডওয়ার্ড ভালোবেসেছিলেন আমেরিকান তালাকপ্রাপ্ত এক মহিলাকে যতারীতি বিয়ে করার সিদ্ধান্ত নিলেন,তার এই সিন্ধান ব্রিটিশ রাজ পরিবার এবং মন্ত্রী পরিষদের কোন,সদস্য মেনে নিতে চায়নি বরং সকল মন্ত্রীরা পদত্যাগের ঘোষণা দিলেন। এমন পরিস্থিতে রাজা এ্যাডওয়ার্ড তার ছোট ভাইয়ের কাছে ক্ষমতা হস্তান্তর করে পাড়ি জমালেন,আমেরিকায় বিয়ে করলেন,সেই মহিলাকে। অল্প দিনেই রাজা পরিবার এবং সমাজচ্যুত হলেন বলা যায় ভালোবাসার জন্য ভিখারী। আবার এই ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেবিড ক্যামেরুন রাষ্ট্রীয় জনগুরুত্বপূর্ণ বিষয়ে ২০১৬তে গণ ভোট দিলেন,তার চিন্তার বিপরীতে কিছু শতাংস বেশী ভোট হওয়ায় তিনি নাগরিকের প্রতি সম্মান জানিয়ে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন।
সম্প্রতি মালেশিয়ার প্রধানমন্ত্রী তার ভূল স্বিকার করে বিশ্ব পরিমন্ডলে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন তাকে এবং তার দেশকে করেছেন প্রশংসিত,তিনি আজ বিশ্বের প্রবীণ জনপ্রিয় প্রধানমন্ত্রী। কিন্তু এই আমরা,আমরা যেন ভূল করেই প্রশংসা কুঁড়াতে চাই,আমরা ভূলে যাই বার বার ভূল করে সফলতা সম্মান অর্জন করা যায় না,তার ফল ভালো হয় না। আমরা ক্ষমতার দম্ভে হিংসা প্রতিহিংসায় অন্যায় ভাবে কাউকে জেলে দিতে পারি কিন্তু পরিস্থিতি সময় হঠাৎ বদলে গেলে সেই পরিনতি আমাকে ভোগ করতে হবে তা আমাদের মনে রাখলে নিশ্চয়ই সবার জন্য মঙ্গল হতো,আমরা ভূল কম করতাম,আমরা আরো বেশী ভালো থাকতাম।
বাংলাদেশের সমাজ রাজনীতি ব্যক্তি বিশেষে উদারতা বিভিন্ন সময় প্রেক্ষাপটে ভূল প্রমাণীত হয়েছে,ক্ষতিও অনেক বেশি হয়েছে। অনেক ক্ষেত্রে উদারতা অকল্যাণ বয়ে আনে, তাই বলে কি মানুষ উদার হবে না?
আজকের বাস্তবতায় লক্ষনীয় আমরা ভূল করতে করতে সংশোধনের রাস্তাটাও যেন ভূলে গেছি, ধ্বংস স্তুপের উপর দাঁড়িয়ে আরো অতি মাত্রায় ভূল করে চলেছি।
বাংলাদেশের রাজনীতি আজ আলাদিনের চেরাগের মতো,এই চেরাগের চোঁয়া যে পেয়েছে ক্ষমতা চিত্ত্ব বিত্ত্ব বৈভবে দেশ রসাতলে গেলেও তিনি অতি মাত্রায় মহিমান্বিত হয়ে উঠবেন। যা চাইবেন তাই পেয়ে যেতে পারেন।
আজকের টিভি এবং সংবাদ পত্রের প্রধান শীরোনাম টেকনাফের কাউন্সিলর একরামের হত্যাকান্ড,হত্যাকান্ড তার স্ত্রী আয়েশা খাতুনের দাবী,সুধীজনদের মাঝেও ক্ষুভের বহিঃ প্রকাশ। যদি হত্যাকান্ড হয়ে থাকে তাহলে বুঝতে হবে সরকারের দায়িত্বশীল কোন কর্মকতার ভূল কোন ইনফরম্যাশনের কারনে নয়তো কারও প্রতিহিংসার ফসল এই হত্যাকান্ড। ফেইসবুকের সুবাধে অডিও রেকর্ডে তার মেয়ের করুন আর্তনাদ আজ দেশের ঘরে ঘরে। দেশের,অগনিত মানুষের অন্তর আত্মা কাঁপিয়ে দিয়েছে। এই রেকর্ড শোনলে যে কেউ বোবার মতো হওয়া কথা নয়তো গর্জে উঠবে প্রতিবাদে। বাবার আদর সোহাগে নিরাপদে বেঁচে থাকার অধিকার প্রতিটি সন্তানের আছে । একরামের হত্যাকান্ড কি নাড়া দিবে জাতীয় বিবেকে?
একটি ভূলের জন্য একটি পরিবার সমাজ রাষ্ট্র অনেক ক্ষতিগ্রস্ত হতে পারে।
মনে রাখা ভালো সমুদ্রের বিশাল বড় জাহাজে ছোট্ট একটি ছিঁদ্রের কারনে জাহাজটি ধীরে ধীরে ডুবে যেতে পারে।

আমরা ভূলে যাই এক সেকেন্ডের নাই ভরসা ভঙ্গ হবে রং তামাশা,সকাল বেলার ধনীরে তুই ফকির সন্ধ্যা বেলা। আকাশ যখন ভালো থাকে ঝড়ের কথা তখন কেউ ভাবেনা,মাঝে মাঝে বীনা মেঘেও বজ্রপাত হয়।

আসুন রাষ্ট্র সমাজ প্রতিবেশীকে ভালোবেসে আমাদের ভূলগুলো সংশোধন করি,ভূল স্বিকার করার মানষিকতা তৈরী করি,ভূলের জন্য অনুশোচনা করি।
আসুন ভালো কিছুর জন্য মহান আল্লাহর দরবারে ফরিয়াদ করি আল্লাহ আমাদের অতিতের সমস্ত অন্যায় অবিচার ভূলের জন্য ক্ষমা করে দাও। আল্লাহ এমন একটি অবলম্বন আমাদের সামনে তৈরী করো দেশবাসী যেন একত্রিত হয়ে দেশের কল্যাণের জন্য নতুন দৃষ্টান্ত বিশ্ববাসীর কাছে উপস্থাপন করতে পারি,আমাদের হিম্মত তওফিক দাও আল্লাহ। আমাদের মনের সকল সংকীর্ণতা কালিমাকে দূর করে দাও দয়াল মাবুদ।

# মোঃ নিজাম উদ্দিন,সাবেক চেয়ারম্যান
খুরমা(উত্তর) ইউনিয়ন পরিষদ,ছাতক।


  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

আরও পড়ুন

পুলিশী হামলা‘র প্রতিবাদে জেলা ও মহানগর ছাত্রদলের বিক্ষোভ মিছিল

         দেশনেত্রীর বেগম খালেদা জিয়ার নি:শর্ত...

শেখ হাসিনাকে পুনরায় ক্ষমতা বসাতে সকলকে কাজ করতে হবে

         সিলেট এক্সপ্রেস ডেস্ক : বাংলাদেশ...

সিলেট-১ আসনে ইনাম চৌধুরীকে মনোনয়ন দিতে আরিফুল হকসহ ৫১ নেতার চিঠি

         মর্যাদাপূর্ণ সিলেট-১ আসনে বিএনপির ভাইস...

 র‌্যাবের অভিযানে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার -১  

         সিলেট এক্সপ্রেস ডেস্ক :  ১১...