ভূমিকম্প: নগরীর ঝুঁকিপূর্ণ ভবন সার্ভে শুরু

Alternative Text
,
প্রকাশিত : ১০ জুন, ২০২১     আপডেট : ১২ মাস আগে

<strong>নিজস্ব প্রতিবেদক :-</strong> সিলেট নগরীর ঝুঁকিপূর্ণ ভবনের জরিপ শুরু হয়েছে। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)-এর বিশেষজ্ঞদের নিয়ে এ জরিপ শুরু করেছে সিলেট সিটি কর্পোরেশন(সিসিক)।  বৃহস্পতিবার সকালে রাজা ম্যানশন ও সুরমা মার্কেটসহ ঝুঁকিপূর্ণ ভবন জরিপ শুরু হয়। দুপুরে  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)-এর বিশেষজ্ঞদের অন্য একটি প্রতিনিধিদল আরো কয়েকটি ভবনের মাপজোঁকের পাশাপাশি রডসহ অন্যান্য উপকরণ পরীক্ষা-নিরীক্ষা করেন। সমবায় ভবন,  মিতালী ম্যানশন, মধুবন মার্কেটে জরিপ কাজ পরিচালনা করেন।

সিসিক সূত্র জানায়, শাবির সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং পেট্রোলিয়াম ও মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রতিনিধিরা জরিপকারী দলে রয়েছেন।

বুধবার নগরীতে ভ‚মিকম্পের জন্য ঝুঁকিপ‚র্ণ ভবন নির্ণয়ে এক সাথে কাজ করার অঙ্গীকার করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং সিলেট সিটি কর্পোরেশন (সিসিক)। বিশ্ববিদ্যালয়ের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগ (সিইই) ও পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষকরা এই কাজ করবেন। ঝুঁকিপ‚র্ণ ভবনগুলোকে খুঁজে বের করে বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করে এসব ভবন কতটুকু ঝুঁকিপূর্ণ- এ নিয়ে সিসিককে পরামর্শ দেবে শাবি। উপাচার্যের কনফারেন্স কক্ষে সিসিকের সঙ্গে অনুষ্ঠিত এক আলোচনা সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অন্যদিকে,সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান জানিয়েছেন শাবির বিশেষজ্ঞ টিম পরিদর্শনের পর তাদের নির্দেশনা পেলে খুলে দেয়া হবে ঝূঁকিপূর্ণ হিসেবে বন্ধ থাকা মার্কেট বা ভবন।

প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার রাজা ম্যানশন এবং সুরমা মার্কেট খোলা দেখা গেলেও মধুবন ও মিতালী ম্যানশন বন্ধ রয়েছেন।

পরিদর্নকালে হজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)-এর বিশেষজ্ঞ প্রতিনিধিদলের সদস্য ডীন মোস্তাক আহমদ বলেন , ঝুঁকিপূর্ণ হিসেবে  সিসিক যেসকলবিল্ডিং ও ভবন চিহ্নিত করা হয়েছে প্রতিনিধিদল সবগুলো পরিদর্শন করবেন তবে প্রথমত:। এর মধ্যে গত ৩০ মে’র ভ‚মিকম্পের পর সিসিক নগরীর যেসকল মার্কেট,  দোকান ও  আবাসিক ভবন বন্ধের নির্দেশনা দেয় সেগুলো প্রথমে পরিদর্ন করা হবে পরবর্ীতে অন্যান্যগুলো পরিদর্ন করা হবে।


আরও পড়ুন