বেলার সুবিধাভোগী পরামর্শ সভা

প্রকাশিত : ২৩ ডিসেম্বর, ২০১৯     আপডেট : ৫ মাস আগে  
  

বেলা পরিবেশ ও মানুষের উন্নয়নে কাজ করবে। পরিবেশ রক্ষায় অবৈধভাবে জলাশয় ভরাট, বন ও টিলা কাটা, স্টোন ক্রাশার মেশিন দিয়ে অপরিকল্পিতভাবে পাথর ও বালু উত্তোলন ঠেকাতে প্রশাসনকে উদ্যোগী ভূমিকা গ্রহন করতে হবে। সচেতনতা সৃষ্টি এবং প্রশাসনের সহযোগিতা ও আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে মানুষের বসবাস উপযোগী পরিবেশ তৈরি সম্ভব।
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি-বেলা’র উদ্যোগে আয়োজিত ডিফেন্ডিং এনভায়রমেন্টাল রাইটস এন্ড প্রমোটিং জাস্টিস শীর্ষক সুবিধাভোগী পরামর্শ সভায় বক্তারা একথা বলেন।
বেলা সিলেট-এর নেটওয়ার্ক সদস্য ফারুক মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে ও বেলার কো-অর্ডিনেটর এডভোকেট শাহ শাহেদা আক্তারের সঞ্চালনায় আয়োজিত সভায় বক্তব্য রাখেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এডভোকেট এমাদ উল্লাহ শহীদুল ইসলাম শাহীন, শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সহযোগী অধ্যাাপক তাহমিনা ইসলাম, পরিবেশ কর্মী ফিলা পাৎমী, রেজওয়ান সাব্বির, জালাল উদ্দিন, নূরুল মোহাইমিন প্রমুখ। বক্তারা বলেন জলাশয়, পুকুর, দিঘি, হাওর, নদী ভরাটের ফলে পরিবেশ দুষিত হচ্ছে। এর বিরুপ প্রভাব পড়ছে মানুষের জীবনে। যেমন জাফলংয়ে নতুন ব্রিজ এলাকায় বালু উত্তোলনের ফলে ব্রিজটি হুমকীর মুখে পড়েছে। বক্তারা ডিবির হাওরের নিয়ন্ত্রণ সরকারের হাতে নেয়ার দাবী জানিয়ে প্রাকৃতিক সৌন্দর্য্য ও পরিবেশ রক্ষায় প্রশাসনকে এগিয়ে আসার আহবান জানান। বক্তারা হবিগঞ্জ সুতাং নদীর তীরের ২৮ লাখ মানুষের পরিবেশ ও জীবন রক্ষার স্বার্থে হবিগঞ্জে স্থাপিত বিভিন্ন কোম্পানির বর্জ্য ব্যবস্থাপনার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহবান জানান।

আরও পড়ুন