বিশ্বনবী (সা.) এর ব্যাঙ্গাত্বক কার্টুন প্রকাশে নাগরিক দায়িত্বের নিন্দা জ্ঞাপন

,
প্রকাশিত : ৩১ অক্টোবর, ২০২০     আপডেট : ২ বছর আগে

সিলেট এক্সপ্রেস ডেস্ক গত ৩০শে অক্টোবর ২০২০ইং তারিখে ঢাকায় বিডিএন-এর সম্মেলন কক্ষে নাগরিক দায়িত্ব কর্তক আয়োজিত বিশ্বনবী (সাঃ)-এর ব্যাঙ্গাত্বক কার্টুন প্রকাশের নিন্দা জ্ঞাপন অনুষ্ঠানে নাগরিক দায়িত্বের সভাপতি অ্যাডভোকেট মোঃ এম আর খালেদ তুষার বলেন, মত প্রকাশের স্বাধীনতা সম্পর্কিত এক শ্রেণিতে হযরত মুহাম্মদ (সা:) – এর ক্যারিকেচার দেখিয়ে ছিলেন এমন একজন শিক্ষক মিঃ স্যামুয়েল পট্টির শিরশেচ্ছদ করার পরে আজ ইসলাম সম্পর্কে ফরাসী বিতর্ক তীব্র আকার ধারণ করেছে। আমরা বিশ্বাস করি যে নবীর যে কোনও চিত্রই নিন্দনীয়। এই উত্তেজনা বাড়ানোর জন্য ফরাসী রাষ্ট্রপতি এমমানুয়েল ম্যাক্রনকে শুক্রবার ফ্রান্সের সরকারী ভবনে নবীর কার্টুনের প্রস্তাব করা হয়েছিল। এর ইজের ধরে ফরাসি সাপ্তাহিক রম্য ম্যাগাজিন চার্লিহেবদো গত ১৯শে সেপ্টেম্বর ঘোষণাদিয়ে বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)কে ব্যঙ্গ করে কার্টুন প্রকাশ করায় বিশ্বের প্রায় ২শ কোটি ধর্মপ্রাণ মুসলিমদের সাথে আমরা ও আনুষ্ঠানিক ভাবে নিন্দা জ্ঞাপন করছি এবং সেই সাথে ঘৃণা ভরে চার্লিহেবদোর প্রকাশ কস্টিফেনচারবোনিয়ারকে উদ্দেশ্য করে বলেন যে, বিশ্বনবী (সাঃ)-এর ব্যাঙ্গাত্বক কার্টুন শিক্ষা মূলক এবং মত প্রকাশের স্বাধীনতার পক্ষে কথা বলবে বলে যে যুক্তি দেখিয়েছে তাই ইসলাম ধর্মকে উদ্দেশ্য মূলক ভাবেই অবমাননা করা হয়েছে, কারণ ২০০৬ সালে যখন একটি ডেনিস পত্রিকা মুহাম্মদকে (সাঃ) নিয়ে কার্টুন প্রকাশ করেছিল ঠিক সেই সময় থেকে তার মাথায় এক ধরনের নেক্কারজনক চিন্তা ভাবনা ঘুরপাক খাচ্ছে যা চার্লিহেবদোর এর প্রকাশ কস্টিফেনচারবোনিয়ার তার এক বার্তায় জানায়। আর এরই ফলশ্রুতিতে চার্লিহেবদো গত সেপ্টেম্বরে বেশ কয়েকটি কার্টুন পুনঃ প্রকাশ করেছিল। যদিও ফ্রান্স দাবি করে যে তারা ধর্ম নিরপেক্ষ হিসেবে বিশ্বে পরিচিত কিন্তু তাদের ইসলাম বিদ্বেষী কর্মকান্ডের বরাবরই দেশটির মুসলিমদের হৃদয় তথা এ বিশ্বের সকল ধর্মপ্রাণ মুসলিমদেরকে ক্ষতবিক্ষত করে চলছে। ফ্রান্সের প্রেসিডেন্ট এম্যানোয়েল ম্যক্রোচার্লিহেবদোতে প্রকাশিত বিশ্বনবী (সাঃ)-এর ব্যাঙ্গাত্বক কার্টুনকে সমর্থন করে ব্যঙ্গচিত্র গুলিদেশটির দেয়ালেদেয়া লেটানিয়েছেন। তাছাড়া ফরাসী শিক্ষক শ্যামুয়েলপ্যাটি তার এক ক্লাসে ছাত্রদেরকে “মত প্রকাশের স্বাধীনতা” বুঝাতে গিয়ে বিশ^নবী হযরত মোহাম্মদ (সাঃ)- এরপ্রতিকৃতি হিসেবে অংকিত কার্টুন দেখানো সম্পূণর্ রুপে ইসলামি করীতি- নীতি বহির্ভূত কাজ হয়েছে কেননা একাধিক আয়াতে আল্লাহ তাআলা ঘোষণা করেছেন যে, আল্লাহ তাআলা বলেন- “আর আমি আপনার আলোচনাকে সুউচ্চ করেছি। (সুরা আলামনাশরাহ : আয়াত ৪),”আমি আপনাকে বিশ্ববাসীর জন্যে রহমত স্বরূপই প্রেরণ করেছি।’ (সুরাআম্বিয়া: আয়াত ১০৭) এবং “আমি আপনাকে সমগ্র মানবজাতির জন্য সুসংবাদদাতা ও সতর্ককারী হিসেবে প্রেরণকরেছি। কিন্তু বেশির ভাগ মানুষ তা জানেনা” (সুরা সাবা : আয়াত ২৮),
সুতরাং আজ আমরা নাগরিক দায়িত্বের ছায়াতলে একত্রিত হয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট এ্যমানোয়েল ম্যক্রোকে স্পষ্ট জানিয়ে দিতে চাই আপনি আপনার আচরণ ও গর্হিত কর্মকান্ড দ্বারা মাসিক ম্যাগাজিন শার্লিহেবদোতে প্রকাশিত বিশ্বনবী (সাঃ)-এর ব্যাঙ্গাত্বক কার্টুনকে সমর্থন করে ধর্মনিরপেক্ষতা থেকে সরে গিয়ে বরং নিজ দেশের জনগণের মধ্যে ধর্মবৈষম্য সৃষ্টি করেছেন তাছাড়া এই বিশ্বের মুসলিম দেশ গুলির সহিত অমুসলিম দেশের সম্পকের ও ফাটল ধরিয়েছেন, যার কারণে বিশ্ব শান্তি এখন ঝুঁকিতে। সুতরাং অবিলম্বে আপনার এ সকল নেক্কারজনক কৃতকর্মের প্রতি লজ্জিত হয়ে ভূল স্বীকার করে বিশ্ববাসীর কাছেক্ষমা চেয়ে শান্তি ফিরিয়ে আনুন নতুবা এর পরিনাম অনেক ভয়াবহ রূপ নিবে কেন না এ মুসলিম বিশ্ববাসী হযরত মোহাম্মদ (সাঃ) কেতাদের নিজ প্রাণেরচেয়েও বেশী ভালবাসে। নাগরিক দায়িত্বের সভাপতি অ্যাডভোকেটমোঃ এম আর খালেদ তুষার বলেন, রাসুল (সাঃ) কে পূঁজিকরে চার্লিহেবদো ম্যাগাজিনটি খৃষ্টানদের কে বোকা বানিয়ে কোটি কোটি টাকা বাণিজ্য করে যাচ্ছে যা বুঝার ক্ষমতা হয়তো ঐ মূর্খদের নেই।
বক্তব্যের এক পর্যায়ে তিনি চার্লিহেবদো ম্যগাজিনে বিশ্বনবী (সাঃ)-এর ব্যাঙ্গাত্বক কার্টুন প্রকাশিত হওয়ায় তাৎক্ষণিকভাবে প্রতিবাদ জানানো বিশ্বের মুসলিমদেশ গুলির মধ্যেতুর্কী প্রেসিডেন্ট রিসেপতাইপএরদোগান, কুয়েত কনজ্যুমারপ্রোডাক্ট এসোসিয়েশনের প্রধান ফাহাদ-আল-কিশতি, ইরানের প্রেসিডেন্ট হোসেন রোহানী এবং দেশটির প্রধাননেতা জনাব আয়াতুল্লাহ আল খোমেনী, মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি, পাকিস্তানেরপ্রধানমন্ত্রীজনাবইমরানখান, মালয়েশিয়ার পররাষ্টমন্ত্রী হিসাম উদ্দিন হোসেইন তাছাড়াও বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলিম জন গুষ্টিকেনা গরিক দায়িত্বের পক্ষহতে বাহবাসহ অভিনন্দন জানান এবং বলেন আমরানাগরিক দায়িত্ব এর পক্ষ হতে মাননীয় প্রধান মন্ত্রীকে আহব্বানজানাইযে, চার্লিহেবদোতে বিশ্বনবী হযরত মোহাম্মদ (সাঃ)-এর ব্যাঙ্গাত্বক কার্টুন প্রকাশের বিরুদ্ধে বাংলাদেশের জনগণের পক্ষ হতে রাষ্ট্রিয় ভাবে নিন্দা জানানো হোক। অন্যানের মধ্যে ক্তব্য রাখেন নাগরিকদায়িত্বে রসাধারণ সম্পাদকডাঃ এস এম আকমাল আলী, আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আনোয়ার হোসেন প্রবাল, প্রচার সম্পাদক অ্যাড ভোকেট মোঃ ফরহাদ হুসেন, কোষাধ্যা ক্ষলায়ন ইঞ্জিঃ মোঃ শাহআলম, সহ-সভাপতি এসএম খোকন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক এ এশহীদ হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক জামান চৌধুরী মূখ।


আরও পড়ুন

সাগর উত্তাল থাকায় বহাল রাখা হয়েছে সতর্ক সংকেত

 একটি লঘুচাপ স্থলভাগে উঠতে না...

সিলেট জেলা আওয়ামী লীগের ২১ আগস্টের কর্মসূচি

 প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে হত্যার...

নিয়োগবিধি বাস্তবায়নে আন্দোলনের বিকল্প নেই

 সিলেট এক্সপ্রেস ডেস্ক: নিয়োগবিধি বাস্তাবায়ন,...