বিএনপির চূড়ান্ত প্রার্থী ঘোষণা বাকি আসনের ঘোষণা আজ

প্রকাশিত : ০৮ ডিসেম্বর, ২০১৮     আপডেট : ১ বছর আগে  
  

সিলেট এক্সপ্রেস ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সিলেট বিভাগের ১৯টি আসনের মধ্যে ১০টি আসনে বিএনপি চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে। এর মধ্যে সিলেট জেলার ৬টি আসনের মধ্যে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে ২টি আসনে, সুনামগঞ্জের ৫টি আসনের মধ্যে ৪টি, মৌলভীবাজারে ৪টি আসনের মধ্যে ৩টি ও হবিগঞ্জের ৪টি আসনের মধ্যে ১টি আসনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেছে দলটি।
গতকাল শুক্রবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রার্থী তালিকা ঘোষণা করেন। তিনি বলেন, বাকি আসন আপিল নিষ্পত্তি শেষ না হওয়ায় বিএনপি নেতা এবং জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০-দলীয় জোটের শরিকদের জন্য রাখা হয়েছে। ২০ দলীয় জোট এবং ঐক্যফ্রন্টের প্রার্থীদের তালিকা শনিবার ঘোষণা করা হবে। নির্বাচন কমিশনে আপিল করে যারা প্রার্থিতা ফিরে পাবেন, তাদের নামও সেখানে আসবে।
সিলেটের ৬টি আসনের চূড়ান্ত প্রার্থীরা হলেন, সিলেট-৩ শফি আহমদ চৌধুরী, সিলেট-৪ দিলদার হোসেন সেলিম। এর মধ্যে সিলেট-১, ২, ৫ ও ৬ আসনের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ বাকি রয়েছে। এ আসনগুলোর মধ্যে সিলেট-১ (সিটি করপোরেশন-সদর) আসনে নির্বাচন করার জন্য বিএনপির পক্ষ থেকে প্রাথমিক মনোনয়ন পেয়েছেন দলটির চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার আব্দুল মুক্তাদির এবং বিএনপির ভাইস চেয়ারম্যান ও প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী। সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসনে প্রাথমিক মনোনয়নপত্র পেয়েছেন তাহসিনা রুশদির লুনা ও তার ছেলে আবরার ইলিয়াছ। সিলেট-৫ (কানাইঘাট-জকিগঞ্জ) আসনে কানাইঘাট উপজেলা বিএনপির সভাপতি মামুনুর রশীদকে মনোনয়নের চিঠি দেয়া হয়েছে। সিলেট-৬ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে বিএনপির দলীয় প্রাথমিক মনোনয়নের চিঠি পেয়েছেন সিলেট জেলা ছাত্রদলের সাবেক আহ্বায়ক ফয়সল আহমদ চৌধুরী। ২০ দলীয় জোটের শরীক জামায়াতকে সিলেট-৫ অথবা ৬ আসনটি ছেড়ে দেয়ার সম্ভাবনা রয়েছে। তবে কোনো কারণে কোন প্রার্থী নির্বাচনে অংশগ্রহণে অযোগ্য হলে নিজেদের প্রার্থী দিয়ে তা পুষিয়ে নেয়ার লক্ষ্যে নিজেদের প্রার্থী দিয়ে রেখেছে বলে দলের নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে।
সুনামগঞ্জের ৫টি আসনের চূড়ান্ত প্রার্থী হলেন, সুনামগঞ্জ-১ আসনে নজির হোসেন, সুনামগঞ্জ-২ নাছির উদ্দিন চৌধুরী, সুনামগঞ্জ-৪ ফজলুল হক আসপিয়া, সুনামগঞ্জ-৫ মিজানুর রহমান চৌধুরী। এখানে সুনামগঞ্জ-৩ আসনের চূড়ান্ত প্রার্থী ঘোষণা বাকি রয়েছে। তবে সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জ) আসনে ২০ দলীয় জোট থেকে ধানের শীষ প্রতীক নিয়ে জমিয়তে উলামায়ে ইসলামের নেতা সাবেক সাংসদ মাওলানা শাহীনুর পাশা চৌধুরীকে মনোনয়ন দেয়া হতে পারে। এর জন্য বিএনপি থেকে এ আসনে কাউকে মনোনয়ন দেয়া হয়নি।
মৌলভীবাজারের ৪টি আসনের মধ্যে চূড়ান্ত প্রার্থী হলেন, মৌলভীবাজার-১ আসনে নাসির উদ্দিন আহমদ মিঠু, মৌলভীবাজার-৩ এম নাসের রহমান, মৌলভীবাজার-৪ মুজিবুর রহমান চৌধুরী। এখানে মৌলভীবাজার-২ (কুলাউড়া-কমলগঞ্জের একাংশ) আসনে কোনো প্রার্থীকে মনোনয়নের চিঠি দেয়নি বিএনপি। এই আসনে ঐক্যফ্রন্টের নেতা সুলতান মোহাম্মদ মনসুর ধানের শীষ নিয়ে নির্বাচনে অংশ নেবেন। হবিগঞ্জের ৪টি আসনের মধ্যে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে হবিগঞ্জ-৩ আসনে জি কে গৌছকে। বাকি ৩টি আসনের মধ্যে হবিগঞ্জ-২ আসনে বিএনপির সাংগঠনিক সম্পাদক ডা: সাখাওয়াত হাসান জীবন, হবিগঞ্জ-৩ আসনে পৌর মেয়র জিকে গৌছ ও জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম এবং হবিগঞ্জ-৪ আসনে সাবেক সাংসদ সৈয়দ মো. ফয়সল বিএনপির প্রাথমিক মনোনয়ন পেয়েছেন। হবিগঞ্জ-১ আসনে কোনো প্রার্থী দেয়নি বিএনপি। এ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার ছেলে ড. রেজা কিবরিয়া প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন।

আরও পড়ুন