বাড়তে শুরু করেছে শীতের প্রকোপ

,
প্রকাশিত : ২৪ জানুয়ারি, ২০২২     আপডেট : ৪ মাস আগে

সিলেটে গত দু তিনদিন ধরে তাপমাত্রা কিছুটা কমেছে। সেই সঙ্গে বাড়তে শুরু করেছে শীতের প্রকোপ। রোববার দিনভর সিলেটের বিভিন্ন এলাকায় দিনের অধিকাংশ সময় সূর্যের দেখা মেলেনি। এ সময় দেখা গেছে আকাশে মেঘ জমে আছে। সোমবার ভোর থেকে মঙ্গলবার বিকেল পর্যন্ত সিলেটের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন সিলেট আবহাওয়া অফিস। বৃষ্টিপাত হলে তাপমাত্রা ক্রমশই বৃদ্ধি পাবে। তবে সিলেটে বৃষ্টিপাতের পরিমাণ খুব কম হবে। এছাড়া আগামী ১ ও ২ ফেব্রুয়ারী নাগাদ সিলেট ফের বৃষ্টিপাতের পরিমাণ বাড়ার সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, পরবর্তী ৪৮ ঘন্টার মধ্যে সিলেটের বিভিন্ন স্থানে বৃষ্টির আভাস রয়েছে। এসময় কমতে পারে দিনের তাপমাত্রা। তবে বৃষ্টি হলে আকাশে জমে থাকা মেঘ সরে গেলে তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে থাকবে। যা আগামী মাসের শুরু পর্যন্ত অব্যাহত থাকবে। এদিকে দুয়েকদিনের মধ্যে সিলেটসহ দেশের ৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিভিন্ন স্থানে একই সঙ্গে দিনের তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে।
শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত গেল ২৪ ঘণ্টায় খুলনা বিভাগে বৃষ্টিপাত হয়েছে। এই বিভাগের সাতক্ষীরায় ২ এবং যশোরে সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মেঘ-রোদ-বৃষ্টির এই প্রবণতা আরও দু-দিন থাকতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদরা।
জানা যায়, রোববার সিলেটসহ দেশের কোথাও শৈত্যপ্রবাহ ছিলনা। আকাশে মেঘাচ্ছন্ন থাকায় আড়ালে ছিল সুর্য। তাপমাত্রা কোথাও ১১ ডিগ্রির নিচে ছিলনা। সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গল ও সীতাকুন্ডে। ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ দশমিক ২ ডিগ্রি থেকে বেড়ে হয়েছে ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সিলেটের সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া সারাদেশে রোববার মধ্যরাত থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। আগামী ৩ দিনে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং এই সময়ের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


পরবর্তী খবর পড়ুন : শাবি শিক্ষকদের ৪ দফা দাবি

আরও পড়ুন

বিরহী রাতে

 মোশাররফ হোসেন সুজাত দৃশ্যমান রক্তপাত...

নতুন মূল্যায়নে এইচএসসির ফলাফল ডিসেম্বরে

 সিলেট এক্সপ্রেস ডেস্ক করোনা মহামারির...

রিকশাভাড়ার তালিকা আছে কিন্তু মানে না কেউ

 সিলেট নগরে দূরত্ব অনুযায়ী রিকশাভাড়া...

ইনজুরিতে ছিটকে গেলেন পাকিস্তান অধিনায়ক বাবর

 সিলেট এক্সপ্রেস ডেস্ক ইমাম-উল-হকের বাঁহাতের...