বাণিজ্য নির্ভর অর্থনীতির উপরই দাঁড়িয়ে আছে সারাবিশ্ব

প্রকাশিত : ০৯ মার্চ, ২০১৯     আপডেট : ১ বছর আগে

বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী এমপি বলেছেন, এখন বাণিজ্য নির্ভর অর্থনীতির উপরই দাঁড়িয়ে আছে সারাবিশ্ব। যে কোন দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হচ্ছে ব্যবসা-বাণিজ্য। আন্তর্জাতিক বাণিজ্য মেলা দেশীয় পণ্যের প্রচার ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মন্ত্রী বলেন, দেশকে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে নিতে হলে আমাদেরকে দেশীয় পণ্যের বাজার সম্প্রসারিত করতেই হবে। আর এর মাধ্যম হতে পারে আন্তর্জাতিক বাণিজ্যমেলা।
তিনি, শনিবার (৯ মার্চ) বিকেলে সিলেট ৫ম আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্বোধনী অনুষ্টানে এ কথা বলেন। এর পূর্বে সিলেট নগরীর শাহী ঈদগাস্থ সদর উপজেলার খেলার মাঠ শেখ রাসেল মিনি স্টেডিয়ামে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি। মাসব্যাপী এ মেলার আয়োজন করেছে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ।
মন্ত্রী বলেন, সিলেটের চা শিল্পের সম্ভাবনাকে কাজে লাগাতে হবে। এছাড়া এখানকার হাওর-বাওড়ের মাছ যদি প্রক্রিয়াজাত করে বিদেশে রফতানি করা যায় তবে দেশের অর্থনীতি লাভবান হবে। এজন্য সিলেটে মৎস্য প্রক্রিয়াজাতকরণের ব্যবস্থা করার পাশাপাশি সিলেট থেকে সরাসরি বিমানের কার্গো সার্ভিস চালু করা প্রয়োজন। বাণিজ্য সম্প্রসারণের সিলেটের এসব উন্নয়নের কথা সরকারের পরিকল্পনায়ও আছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, একটি আন্তর্জাতিক বাণিজ্যমেলার জন্য ৩-৪ মাস আগ থেকে মাঠ প্রস্তুত করতে হয়। এজন্য মেলার জন্য স্থায়ী মাঠের প্রয়োজন। খেলার মাঠে আন্তর্জাতিক বাণিজ্যমেলা করতে গেলে খেলাধুলা বাধাগ্রস্থ হয়। এজন্য আমাদেরকে মেলার জন্য বিকল্প মাঠ নিয়ে ভাবতে হবে।
সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি হাসিন আহমদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসান, কেন্দ্রীয় আওয়ামী লীগের সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা শাখার সাধারণ সম্পাদক ও সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী, মেট্রোপলিটন চেম্বারের সিনিয়র সহ সভাপতি আবদুর জব্বার জলিল, জেলা ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি শেখ মো. মকন মিয়া, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এডভোকেট শাহ মো. মোশাহিদ আলী।
এছাড়া অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সিলেট জেলা প্রেসক্লাবের সাবেক সভাপতি আজিজ আহমদ সেলিম, সিলেট প্রেসক্লাব’র সভাপতি ইকরামুল কবির, জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদার আলম নবেল, ইমজার সাধারণ সম্পাদক মঞ্জুর আহমদ।
অন্যান্য’র মধ্যে উপস্থিত ছিলেন, সিলেট মেট্রোপলিটন চেম্বারের সহ-সভাপতি হুরায়রা ইফতার হোসেন, প্রাক্তন পরিচালক ও মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, মাওলানা খায়রুল হোসেন, পরিচালক মাহবুবুর রহমান, জালাল উদ্দিন আহমদ, আলীমুছ ছাদাত চৌধুরী, মাহমুদ বক্স রাজন, মাসুদ জামান, কাজী মকবুল হোসেন, মো. ইলিয়াছুর রহমান, রাজীব ভৌমিক, শাব্বির আহমদ, শাহ আলম এবং সিলেট মেট্রোপলিটন চেম্বারের সদস্য ও মেলার সমন্বয়ক এম, এ মঈন খাঁন বাবলু, সচিব মো. জাহাঙ্গীর হোসেন, ৫ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক আমিনুর রহমান পাপ্পু, সৈয়দ আলতাবুর রহমান প্রমুখ।
উদ্বোধনী অনুষ্টানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা আব্দুল বাসিত, অনুষ্টানের শেষে সিলেটের ব্যবসায়ি নেতৃবৃন্দকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।-বিজ্ঞপ্তি

আরও পড়ুন

শাবির ক্যাম্পাস জুড়ো উত্তপ্ত

নিজস্ব প্রতিবেদক: শাহজালাল বিজ্ঞান ও...

চলমান পরিস্থিতি নিয়ে ড. কামালের সঙ্গে কাদের সিদ্দিকীর বৈঠক

চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে গণফোরাম...